মুম্বইয়ে INS Ranvir-এ বিস্ফোরণে মৃত ৩ আধিকারিক, শোকপ্রকাশ নৌসেনা প্রধানের

১৯৮৬ সালের ২৮ অক্টোবর ভারতীয় নৌসেনায় সংযুক্ত হয় আইএনএস রণবীর। ভারতীয় নৌবাহিনীর তরফে জানানো হয়েছে, আইএনএস রণবীর ইস্টার্ন নেভাল কমান্ড থেকে ক্রস কোস্ট অপারেশনাল ক্ষেত্রে মোতায়েন ছিল।

Web Desk - ANB | Published : Jan 19, 2022 9:06 AM IST / Updated: Jan 19 2022, 02:50 PM IST

মুম্বইয়ের নাভাল ডকইয়ার্ডে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে মঙ্গলবার। নৌসেনার (Indian Navy) যুদ্ধজাহাজ আইএনএস রণবীরের (INS Ranvir) ইন্টারনাল কম্পার্টমেন্টে বিস্ফোরণটি হয়েছে বলে নৌসেনার তরফে জানানো হয়েছে। আর এই বিস্ফোরণের জেরে প্রাণ হারিয়েছেন তিন নৌসেনা আধিকারিক কৃষণ কুমার, সুরিন্দর কুমার ও একে সিং। তাঁদের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন নৌসেনা প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার (R Hari Kumar)। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।  

ভারতীয় নৌসেনার তরফে আজ একটি টুইট করা হয়। সেখানে লেখা হয়েছে, 'আইনএস রণবীরে বিস্ফোরণের জেরে মৃত্যু হয়েছে কৃষণ কুমার এমসিপিও ১ (Krishan Kumar MCPO I), সুরিন্দর কুমার এমসিপিও ২ (Surinder  Kumar MCPO II) ও একে সিং এমসিপিও ২ (AK Singh MCPO II)-এর। নৌসেনা প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার ও নৌসেনার তরফে মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানানো হচ্ছে। এই কঠিন পরিস্থিতির মধ্যে আমরা মৃতদের পরিবারের পাশে আছি'।

 

 

আরও পড়ুন- সেনা উপপ্রধানের নাম ঘোষণা, নিযুক্ত লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে

উল্লেখ্য, ১৯৮৬ সালের ২৮ অক্টোবর ভারতীয় নৌসেনায় সংযুক্ত হয় আইএনএস রণবীর। ভারতীয় নৌবাহিনীর তরফে জানানো হয়েছে, আইএনএস রণবীর ইস্টার্ন নেভাল কমান্ড থেকে ক্রস কোস্ট অপারেশনাল ক্ষেত্রে মোতায়েন ছিল। খুব শীঘ্রই বেস পোর্টে ফিরে আসার কথা ছিল এই যুদ্ধজাহাজের। কিন্তু, তারই মধ্যে জাহাজের ইন্টারনাল কম্পার্টমেন্টে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের পরই জাহাজের ক্রু সদস্যরা মিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। আর তার জেরেই মৃত্যু হয় তিন আধিকারিকের। জখম হয়েছেন আরও ১১ জন। তাঁদের উদ্ধার করে তড়িঘড়ি নিয়ে যাওয়া হয় হাসপাতালে। এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন তাঁরা। 

আরও পড়ুন- কেন ভয়াবহ বিস্ফোরণের মুখে পড়ল আইএনএস রণবীর, কোন পথে এগোচ্ছে তদন্ত

যদিও কীভাবে নৌসেনার যুদ্ধজাহাজে বিস্ফোরণ হল, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। এই ঘটনায় অনুসন্ধানের জন্য বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে আর মাত্র কয়েকটা দিন পরই রয়েছে প্রজাতন্ত্র দিবস। তার আগে সারা দেশে জারি রয়েছে সতর্কতা। নিরাপত্তা ইস্যুতে বিভিন্ন গোয়েন্দা রিপোর্ট ঘিরে সতর্কতা জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে প্রজাতন্ত্র দিবসের ঠিক আগে ভারতীয় নৌসেনার এই যুদ্ধ জাহাজে এই বিস্ফোরণের ঘটনা নিয়ে উঠছে প্রশ্ন। 

আরও পড়ুন- মুম্বইয়ে নৌসেনার যুদ্ধজাহাজে বিস্ফোরণ, মৃত ৩ জওয়ান

এর আগে ২০২১ সালে আইএনএস রণবিজয় নামে নৌবাহিনীর যুদ্ধজাহাজে আগুন লেগে গিয়েছিল। তখনও জখম হয়েছিলেন চার নৌসেনা কর্মী। যুদ্ধজাহাজে যখন আগুন লেগেছিল তখন তা ছিল মাঝ সমুদ্রে। আতঙ্ক ছড়িয়ে পড়েছিল সবার মনে।  

Share this article
click me!