এবার কোপে চিনা ওয়েবসাইট, ১০০টিরও বেশি চিনা ওয়েবসাইট নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু ভারত সরকারের

চিন দ্বারা প্রচলিত আর্থিক জালিয়াতির বিরুদ্ধে সর্বশেষ এই পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। ভারতীয়দের টার্গেট করে এমন ১০০টিরও বেশি চিনা ওয়েবসাইট নিষিদ্ধ করার একটি প্রক্রিয়া শুরু করেছে ভারত সরকার।

 

Saborni Mitra | Published : Dec 5, 2023 10:36 AM IST / Updated: Dec 05 2023, 04:31 PM IST

সরকারি বিনিয়োগ সম্পর্কিত কেলেঙ্কারি কারণে ভারতীয়দের টার্গেট করে এমন ১০০টিরও বেশি চিনা ওয়েবসাইট নিষিদ্ধ করার একটি প্রক্রিয়া শুরু করেছে ভারত সরকার। চিন দ্বারা প্রচলিত আর্থিক জালিয়াতির বিরুদ্ধে সর্বশেষ এই পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর স্বরাষ্ট্র মন্ত্রক ইলেকট্রনিস্ক ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের কাছে সংশ্লিষ্ট ওয়েবসাইটগুলিকে ব্লক করে দেওয়ার নির্দেশ দিয়েছে।

গত কয়েক বছরে ভারত সরকার প্রায় ২৫০টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে । ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা , রাষ্ট্রের নিরাপত্তা ও জনশৃঙ্খলার প্রতি ক্ষতিকর বলে উল্লেখ করে সংশ্লিষ্ট অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে। যারমধ্যে রয়েছে, TikTok, Xender, Shein, Camscanner-এর মত জনপ্রিয় অ্যাপগুলি। কারণ এই সব অ্যাপগুলি ভারতে যথেষ্ট জনপ্রিয় ছিল। প্রচুর মানুষ এগুলি ডাউনলোড করেছিলেন।

সরকারি সূত্রের খবর, এই অ্যাপগুলি সংবেদনশীল। ব্যবহারকারীদের ডেটা সংগ্রহ করেছিল, গুরুত্বপূর্ণ অনুমতির জন্য অনুরোধ করেছিল। বলা হয়েছিল, দেশের প্রতিকূল সার্ভারগুলির অর্জিত ডেটা ভুলভাবে গ্রহণ করেছে। ব্যবহার করেছে।

সম্প্রতি বিজিএমআই বা ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া নামে PUBG মোবাইলের ভারতীয় সংস্করণটি গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরানো হয়েছে। battle royale গেমটি ভারতে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে। মাত্র এক বছরেই ১০০ মিলিয়ন ব্যবহারকারী ছিল।

Share this article
click me!