ইউক্রেন থেকে প্রায় ১৬ হাজার ভারতীয় পড়ুয়া দেশে ফিরেছে, জানালেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া

আজ সন্ধের দিকে একটি টুইট করেন জ্যোতিরাদিত্য। সেখানে তিনি লেখেন, 'অপারেশন গঙ্গা'-র মাধ্যমে সফলভাবে ইউক্রেন থেকে ১৫ হাজার ৯২০ জনকে ৭৬টি উড়ানে দেশে ফেরানো হয়েছে। ব্রেকআপ- রোমানিয়া ৬৬৮০ (৩১টি উড়ান), পোল্যান্ড ২৮২২ (১৩টি উড়ান), হাঙ্গেরি ৫৩০০ (২৬টি উড়ান), স্লোভাকিয়া ১১১৮(৬টি উড়ান)।" 

Web Desk - ANB | Published : Mar 6, 2022 3:34 PM IST / Updated: Mar 06 2022, 09:21 PM IST

ইউক্রেনে রাশিয়ার হামলার (Ukraine Russia Conflict) সময় থেকেই সেখানে আটকে পড়া ভারতীয়দের (Indian) উদ্ধারে তৎপর ভারত সরকার (Central Govt)। এই উদ্ধার অভিযানের পোশাকি নাম দেওয়া হয়েছে ‘অপারেশন গঙ্গা’ (Operation Ganga)। যেখানে অসামরিক বিমান পরিবহণ থেকে ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) সি-১৭ বিমানকে মোতায়েন করা হয়েছে। সরকারি হিসাবে ইউক্রেনে (Ukraine) অন্তত ২০ হাজার ভারতীয় আটকে ছিলেন। এদের মধ্যে অধিকাংশই ছাত্র-ছাত্রী। যাঁরা ইউক্রেনে বিভিন্ন মেডিক্যাল কলেজে (Medical College) পড়াশোনা করেন। এখনও পর্যন্ত সেই ২০ হাজারের মধ্যে মোট ১৫ হাজার ৯২০ জনকে উদ্ধার করা হয়েছে। ৭৬টি বিমানে করে তাঁদের উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya M Scindia)।

আজ সন্ধের দিকে একটি টুইট করেন জ্যোতিরাদিত্য। সেখানে তিনি লেখেন, 'অপারেশন গঙ্গা'-র মাধ্যমে সফলভাবে ইউক্রেন থেকে ১৫ হাজার ৯২০ জনকে ৭৬টি উড়ানে দেশে ফেরানো হয়েছে। ব্রেকআপ- রোমানিয়া ৬৬৮০ (৩১টি উড়ান), পোল্যান্ড ২৮২২ (১৩টি উড়ান), হাঙ্গেরি ৫৩০০ (২৬টি উড়ান), স্লোভাকিয়া ১১১৮(৬টি উড়ান)।" 

আরও পড়ুন- 'সন্তানের নাম অপারেশন গঙ্গার নামানুসারে দেব' ইউক্রেন থেকে গর্ভবতী স্ত্রীকে উদ্ধারের পর প্রতিক্রিয়া এক ভারতীয়র

আরও পড়ুন- ইউক্রেনের কোনও ভারতীয় যেন অসুরক্ষিত বোধ না করে, এশিয়ানেটকে একান্ত সাক্ষাতকার ভি কে সিংয়ের

তবে এখনও পর্যন্ত ইউক্রেনে আটকে রয়েছেন অনেকেই। আপাতত এঁরা যে কোনও উপায়ে ইউক্রেন লাগোয়া দেশগুলিতে চলে যাওয়ার চেষ্টা করছেন। আর সেই সব দেশ থেকেই ভারতীয় ছাত্রদের উদ্ধার করে বিমানে করে দেশে ফেরানো হচ্ছে। এই কাজের তদারকির জন্য এই সব দেশে পাঠানো হয়েছেন দেশের একাধিক মন্ত্রীকে। মোদীর নির্দেশ অনুযায়ী হাঙ্গেরিতে রয়েছেন হরদীপ পুরী, স্লোভাকিয়াতে রয়েছেন কিরেন রিজিজু, রোমানিয়াতে রয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ও পোল্যান্ডে রয়েছেন জেনারেল ভিকে সিং। ইউক্রেন থেকে যে সব ভারতীয় সীমান্ত এলাকায় পৌঁছাচ্ছেন তাঁদের নিরাপদে বিমানে চড়াতে সাহায্য করছেন এই চার মন্ত্রী। আর এভাবেই এখনও পর্যন্ত মোট ১৫ হাজার ৯২০ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। 

আরও পড়ুন- ইউক্রেনে ভারতীয়দের উদ্ধারে মোদীর ভূমিকা তাক লাগিয়েছে- এশিয়ানেটকে সাক্ষাতকার রাষ্ট্রদূতের

স্থানীয় সময় অনুসারে ২৪ ফেব্রুয়ারি সকাল ৬টার কিছুটা আগে ইউক্রেনে সেনা অভিযান শুরু করার কথা ঘোষণা করেন পুতিন। তারপরই শুরু হয় হামলা। এদিকে তখনই সেদেশ থেকে নাগরিকদের উদ্ধার করার জন্য পাড়ি দিয়েছিল এয়ার ইন্ডিয়ার একটি বিমান। কিন্তু, যাত্রীবাহী বিমানের জন্য ইউক্রেনের আকাশপথ বন্ধ করে দেওয়ায় মাঝ আকাশে ইরান থেকেই দেশে ফিরতে হয়েছিল বিমানটিকে। ফলে কীভাবে ইউক্রেন থেকে ভারতীয়দের উদ্ধার করা যায় তা নিয়ে বিকল্প পথ খুঁজে বের করার চেষ্টা করে কেন্দ্রীয় সরকার। ঠিক করা হয় প্রতিবেশী দেশ থেকে বিমানগুলি ভারতীয়দের ফিরিয়ে আনবে। ইউক্রেন থেকে সড়কপথে ভারতীয়দের সেখানে নিয়ে যাওয়া হবে। ইউক্রেন থেকে ভারতীয়দের এই উদ্ধার অভিযানের পোশাকি নাম দেওয়া হয় ‘অপারেশন গঙ্গা’। আর যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে যাতে ভারতীয়রা নিরাপদে সীমান্তবর্তী এলাকায় পৌঁছাতে পারেন তার জন্য সীমান্ত ইউক্রেন, রোমানিয়া, রাশিয়া-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বলেন মোদী। ইউক্রেন থেকে বের হওয়ার জন্য বাস বা গাড়িতে ভারতীয় পতাকা লাগানোর নির্দেশও দেওয়া হয়। এছাড়াও সেখানে আটকে থাকা ভারতীয়দের জন্য একাধিক নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় সরকার। 

Share this article
click me!