NEET & NET:প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে ঠিক কীভাবে তদন্ত করবে সিবিআই? জানুন এভাবেই কেলেঙ্কারির মাথাকে ধরা হবে

সিবিআই আধিকারিকরা পরীক্ষা শুরুর আগে পরীক্ষার প্রশ্নপত্রের প্রস্তুতি, মুদ্রণ , পরিবহন , নিরাপদ স্টোরের সঙ্গে সরাসরি যারা যুক্ত ছিল তাদের দিকে বিশেষ নজর দিচ্ছে।

 

Saborni Mitra | Published : Jun 24, 2024 12:34 PM IST

ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা NEET এবং অধ্যাপক হওয়ার পরীক্ষা NET এক প্রশ্নপত্র ফাঁসের তদন্ত করছে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা CBI। ইতিমধ্যেই বিহার, গুজরাট আর দিল্লিতে সিবিআই এর দল ঘটনার তদন্তে গেছে। তবে সিবিআই সূত্রের খবর চারটি ধাপে তদন্ত করা হবে। পরীক্ষার প্রশ্নপত্র ,মূ্দ্রণ থেকে শুরু করে দেশব্যাপী বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে সেই প্রশ্নপত্র বিতরণ- প্রতিটি ক্ষেত্রই পর্যালোচনা করা হবে। ন্যাশানাল টেস্টিং এজেন্সি বা NTA এই পরীক্ষাগুলি পরিচালনা করে। অর্থাৎ প্রশ্নপত্র তৈরি থেকে শুরু করে খাতা দেখা ও ফল প্রকাশ তাদেরই এক্তিয়ারের অন্তর্গত। এই পরীক্ষাগুলি নেওয়া থেকে শুরু করে ফল প্রকাশ পর্যন্ত কঠোর গোপনীয়তা বজায় রাখার কঠোর প্রোটোকল রয়েছে। কিন্তু সেই প্রোটোকল লঙ্ঘন করে কী করে প্রশ্নপত্র ফাঁস হয়েছে তাই খতিয়ে দেখছে সিবিআই।

সিবিআই আধিকারিকরা পরীক্ষা শুরুর আগে পরীক্ষার প্রশ্নপত্রের প্রস্তুতি, মুদ্রণ , পরিবহন , নিরাপদ স্টোরের সঙ্গে সরাসরি যারা যুক্ত ছিল তাদের দিকে বিশেষ নজর দিচ্ছে।

Latest Videos

সিবিআই সূত্রের খবর ইতিমধ্যেই তাদের হাতে এসেছে সন্দেহভাজন ১ হাজারটি নাম ও তাদের ফোন নম্বর। জাল অনেকদূর পর্যন্ত বিস্তৃত বলেও অনুমান সিবিআই কর্তাদের। সিবিআই সূত্রের খবর ফোন নম্বরের ডেটাবেশ তৈরি করে এই প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে কারা কারা যুক্ত থাকতে পারে তাদের একটি তালিকা তৈরি করছে সিবিআই সূত্রের খবর ব্যাপম- সহ একাধিক নিয়োগ পরীক্ষায় নামের ডেটাবেস তৈরি করেই বড় সাফল্য় পেয়েছে।

NEET-UG পরীক্ষায় এবার প্রচুর ছাত্র ফুল মার্কস অর্থাৎ ৭২০ নম্বর পেয়েছে। তারপর থেকেই ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। সিবিআই সূত্রের খবর পরীক্ষার মাত্র এক দিন আগেই এই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এবার এই পরীক্ষা দিয়েছিল ২৪ লক্ষ পরীক্ষার্থী। আর UGC-NET অর্থাৎ কলেজ আর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হওয়ার পরীক্ষায় বসেছিল প্রায় ৯ লক্ষ।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood