আপনার শিশুর সেরেল্যাকে প্রচুর পরিমাণে চিনি! নেসলে কোম্পানির বিরুদ্ধে গুরুতর অভিযোগ-রিপোর্ট

নমুনাগুলিতে সুক্রোজ বা মধুর আকারে যোগ করা চিনি পেয়েছে, এটি একটি ফলো-আপ মিল্ক ফর্মুলা ব্র্যান্ড যা ১ বছর বা তার বেশি বয়সী শিশুদের জন্য ব্যবহৃত হয়। ৬ মাস থেকে দুই বছর বয়সী শিশুদের জন্য তৈরি সিরিয়াল সেরেলাকেও চিনি পাওয়া গেছে।

Parna Sengupta | Published : Apr 18, 2024 4:15 AM IST / Updated: Apr 18 2024, 10:28 AM IST

শিশুদের খাওয়ানো নেসলে পণ্য নিয়ে একটি ভয়ঙ্কর রিপোর্ট প্রকাশ্যে। প্রতিবেদনে বলা হয়েছে বিশ্বের বৃহত্তম ভোগ্যপণ্য এবং শিশুর ফর্মুলা প্রস্তুতকারক সংস্থা নেসলে ভারত এবং অন্যান্য এশিয়ান এবং আফ্রিকান দেশগুলিতে বিক্রি হওয়া শিশুদের দুধ এবং সিরিয়াল পণ্যগুলিতে চিনি যোগ করছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সুইস সংস্থা পাবলিক আই এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকায় বিক্রি হওয়া সুইস বহুজাতিক সংস্থার শিশু-খাদ্য পণ্যের নমুনা পরীক্ষার জন্য বেলজিয়ামের একটি পরীক্ষাগারে পাঠিয়েছে। দলটি নিডোর নমুনাগুলিতে সুক্রোজ বা মধুর আকারে যোগ করা চিনি পেয়েছে, এটি একটি ফলো-আপ মিল্ক ফর্মুলা ব্র্যান্ড যা ১ বছর বা তার বেশি বয়সী শিশুদের জন্য ব্যবহৃত হয়। ৬ মাস থেকে দুই বছর বয়সী শিশুদের জন্য তৈরি সিরিয়াল সেরেল্যাকেও চিনি পাওয়া গেছে।

আশ্চর্যজনকভাবে, যুক্তরাজ্য সহ নেসলের প্রধান ইউরোপীয় বাজারগুলিতে অল্পবয়সী শিশুদের জন্য সূত্রগুলিতে কোনও চিনি যোগ করা হয়নি। যদিও বয়স্ক শিশুদের জন্য তৈরি পণ্যগুলিতে অতিরিক্ত চিনি থাকে, তবে ছয় মাস থেকে এক বছর বয়সী শিশুদের জন্য তৈরি পণ্যগুলিতে কোনও চিনি ছিল না।

বিশ্বজুড়ে স্থূলতা

স্থূলতা বিশ্বব্যাপী একটি প্রধান জনস্বাস্থ্য চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। বিশেষ করে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিতে। আফ্রিকায় ৫ বছরের কম বয়সী অতিরিক্ত ওজনের শিশুদের সংখ্যা ২০০০ সাল থেকে প্রায় ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এমনই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। ভারতে, ১২.৫ মিলিয়ন শিশু (৭.৩ মিলিয়ন ছেলে এবং ৫.২ মিলিয়ন মেয়ে), যাদের বয়স পাঁচ থেকে ১৯ বছরের মধ্যে। দ্য ল্যানসেটের সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, ২০২২ সালে স্থূল শিশুর সংখ্যা অত্যধিক হারে বেড়েছে যা ১৯৯০ সালে ০.৪ মিলিয়ন ছিল। বিশ্বব্যাপী, ১ বিলিয়নেরও বেশি মানুষ স্থূলতা নিয়ে দিন কাটাচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!