Netaji Statue-PM Modi: 'নেতাজি দেশভক্তির প্রতীক', ইন্ডিয়াগেটে মূর্তির উদ্ধোধন করলেন মোদী

নেতাজির ১২৫ তম জন্মদিনে ইন্ডিয়াগেটে একটি হলোগ্রাম মূর্তির  উদ্ধোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । নরেন্দ্র মোদী বলেন যে, 'ভারত মাতার বীর সন্তান নেতাজিকে কোটি কোটি প্রণাম।' 

Web Desk - ANB | / Updated: Jan 24 2022, 05:00 AM IST

নেতাজির ১২৫ তম জন্মদিনে ইন্ডিয়াগেটে একটি হলোগ্রাম মূর্তির (Hologram Statute) উদ্ধোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) । রবিবার সন্ধ্যায় এই মূর্তির উন্মোচন করেন প্রধানমন্ত্রী (PM Modi)। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ইন্ডিয়াগেটে এই স্থানেই পরবর্তীতে গ্রানাইটের নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি গড়ে তোলা হবে।

রবিবার নেতাজির ১২৫ তম জন্মদিনে ইন্ডিয়াগেটে একটি হলোগ্রাম মূর্তি উদ্ধোনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে, 'ভারত মাতার বীর সন্তান নেতাজিকে কোটি কোটি প্রণাম। এটি একটি ঐতিহাসিক মুহূর্তে। এই মূর্তি স্বাধীনতার নায়কের প্রতি দেশের শ্রদ্ধাঞ্জলি। স্বাধীন ভারতের স্বপ্নপূরণ এখন শুধুই সময়ের অপেক্ষা। পৃথিবীর কোনও শক্তি সেই স্বপ্নপূরণের লক্ষ্য আটকাতে পারবে না।'  'নেতাজি দেশভক্তির প্রতীক', বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। মোদী আরও বলেন, 'নেতাজি আমাদের স্বাধীনতা ছিনিয়ে নিতে শিখিয়েছেন। স্বাধীন,অসাম্প্রদায়িক ভারতের বিশ্বাস জুগিয়েছেন।' 

আরও পড়ুন, Netaji Statue: ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি গড়বেন অদ্বৈত, দেশে-বিদেশে একাধিক সৃষ্টি শিল্পীর

প্রধানমন্ত্রীর বক্তব্যে, বিপর্যয় মোকাবিলা বাহিনীর বিষয়টিও উঠে এসেছে। কীভাবে দেশের বিপর্যয় মোকাবিলা বাহিনীকে ঢেলে সাজানো হয়েছে, তাও উল্লেখ করেন মোদী। বিপর্যয় মোকাবিলা বাহিনীকে আরও উন্নত এবং শক্তিশালী গড়ে তোলা হয়েছে বলে বার্তা দেন তিনি। মোদীর কথায়, সারা দেশে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে ছড়িয়ে দেওয়া হয়েছে। রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গেও কাজ করেন এই সদস্যরা। দেশের নানা বিপর্যয়ে নিজেদের নিজেদের জীবন বিপন্ন করে এরা সবাইকে উদ্ধার এবং বাঁচানোর কাজ করে বলে জানান প্রধানমন্ত্রী। মোদী আরও বলেন, বিপর্যয় মোকাবিলা বাহিনী শক্তিশালী হওয়ার কারনেই আজ কোভিডের সঙ্গে লড়াই করা সহ হয়েছে। বাংলা, ওড়িশায় ঘূর্ণিঝড় আছড়ে পড়লেও এই বিপর্যয় মোকাবিলা বাহিনীর দক্ষতার দ্বারাই বহু প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। 

প্রসঙ্গত, নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্ধোধনের আগে মোদী লেখেন তিনি লেখেন,' চলতি বছরে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে গোটা দেশে। আমি অত্যন্ত গর্বের সঙ্গে ঘোষণা করছি যে এই উপলক্ষ্যে গ্রানাইট পাথরের তৈরি নেতাজির বিশাল মূর্তি ইন্ডিয়া গেটে বসানো হবে। গোটা দেশ নেতাজির কাছে ঋণী হয়ে রয়েছে। তারই স্মারক হয়ে থাকবে এই মূর্তি।যতদিন না নেতাজির এই বিশাল মূর্তি তৈরি হচ্ছে ততদিন ওই এলাকায় হলগ্রাম মূর্তি রাখা হবে'। উল্লেখ্য, ইন্ডিয়া গেটে সুভাষ চন্দ্র বসুর মূর্তি বসানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন নেতাজি কন্যা অনিতা বসু। দিল্লিতে প্রজাতন্ত্র দিবসে  নেতাজি ট্যাবলো বাতিল করার ইস্যুতে  কেন্দ্র-রাজ্যের মধ্যে চাপান উতোর তৈরি হয়।আর তারই মাঝে নেতাজির মূর্তি বসানোর ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Read more Articles on
Share this article
click me!