Netaji Statue: ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি গড়বেন অদ্বৈত, দেশে-বিদেশে একাধিক সৃষ্টি শিল্পীর

ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি গড়বেন ওড়িশার অদ্বৈত গদানায়ক।  ওড়িশার অদ্বৈত গদানায়ক মূলত ন্যাশনাল গ্যালারি অব মর্ডান আর্ট-র মহানির্দেশক ভাস্কর। 

Web Desk - ANB | Published : Jan 23, 2022 9:17 PM IST

ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি গড়বেন ওড়িশার অদ্বৈত গদানায়ক। তবে তার আগে নেতাজির জন্মদিনে সেখানে একটি হলোগ্রাম মূর্তির (Hologram Statute) উদ্ধোধন করলেন প্রধানমন্ত্রী নরেনদ্র মোদী (PM Modi) ।  ইন্ডিয়াগেটে সেখানেই গ্রানাইটের নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি বানাবেন ওড়িশার অদ্বৈত গদানায়ক। তিনি মূলত ন্যাশনাল গ্যালারি অব মর্ডান আর্ট-র মহানির্দেশক ভাস্কর।  উল্লেখ্য ১৯৬৮ সাল অবধি ওই স্থানে পঞ্চম জর্জের একটি মূর্তি ছিল। ইন্ডিয়াগেটে নেতাজির ওই মূর্তিটি তৈরি হয়ে গেলে তা রাইসিনা হিলস থেকে দেখতে পাওয়া যাবে।

ওড়িশার ঢেঙ্কানলের নেউলাপোই গ্রামে অদ্বৈত গদানায়ক জন্মগ্রহণ করেন। যদিও এই ভাস্করের সম্বন্ধে তেমন কেউ অবহিত নন। তিনি দিল্লির বিকে কলেজ অব আর্ট এন্ড ক্রাফট থেকে তিনি স্নাতক হন এবং দিল্লির আর্ট কলেজ থেকে স্নাতকোত্তর হন অদ্বৈত।শিল্পকলায় উচ্চতর শিক্ষার জন্য তিনি লন্ডনের স্লেড স্কুল অব আর্টস পড়াশোনা করেন। একাধিক পুরষ্কার পেয়েছেন এই শিল্পি। এরমধ্যে ১৯৯৩ সালে ললিত কলা একাডেমির সম্মান এবং ১৯৯৯ সালে পান ওড়িশা ললিতকলা অ্যাকাডেমির পুরষ্কার। তবে নেতাজির মূর্তিই যে তিনি প্রথম দেশে গড়তে চলেছেন তা নয়, এর আগে দেশের গুরুত্বপূর্ণ স্থানে মূর্তি গড়েছেন ওড়িশার অদ্বৈত গদানায়ক।এর মধ্য়ে অন্যতম দিল্লির রাজঘাটে  গান্ধীজির ডান্ডি অভিযানের মূর্তি রয়েছে। দেশের বাইরে লন্ডনেও রয়েছে তাঁর তৈরি ভাস্কর্য। ২০১৬ সালে তিনি মূলত ন্যাশনাল গ্যালারি অব মর্ডান আর্ট-র মহানির্দেশক ভাস্কর পদে দায়িত্ব পান। এর আগে তিনি ভুবনেশ্বরের কেআইআইটি বিশ্ববিদ্যালয়ের ভাস্কর বিভাগের প্রধান ছিলেন। সেই বিশ্ববিদ্যালয় চত্ত্বরেই তাঁর তত্বাবধানে তৈরি হয় ভাস্কর্য পার্ক।

আরও পড়ুন, IAS Cadre Rules: আইএএস ক্যাডার নীতি নিয়ে মোদীকে চিঠি বিজয়ন ও স্ট্যালিনের, কী বলছে কেন্দ্র

প্রসঙ্গত, নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্ধোধনের আগে মোদী লেখেন তিনি লেখেন,' চলতি বছরে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে গোটা দেশে। আমি অত্যন্ত গর্বের সঙ্গে ঘোষণা করছি যে এই উপলক্ষ্যে গ্রানাইট পাথরের তৈরি নেতাজির বিশাল মূর্তি ইন্ডিয়া গেটে বসানো হবে। গোটা দেশ নেতাজির কাছে ঋণী হয়ে রয়েছে। তারই স্মারক হয়ে থাকবে এই মূর্তি।যতদিন না নেতাজির এই বিশাল মূর্তি তৈরি হচ্ছে ততদিন ওই এলাকায় হলগ্রাম মূর্তি রাখা হবে'। এদিকে পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নেতাজির ট্যাবলো বাতিল ঘিরে প্রজাতন্ত্র দিবসের আগে অনেক জলঘোলা হয়েছে। কেন্দ্র-রাজ্যের তরজার পাশাপাশি নেতাজি ট্যাবলো বাতিল করার বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়ে গিয়েছে। আর তারই মাঝে নেতাজিকে নিয়ে বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Read more Articles on
Share this article
click me!