Netaji Birth Anniversary: ১২৫ তম জন্মদিনে নেতাজিকে শ্রদ্ধা মোদীর, জাতীয় ছুটি ঘোষণার জন্য আর্জি মমতার

আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী। বীর স্বাধীনতা সংগ্রামীকে তাঁর জন্মদিনে শ্রদ্ধা জানানো হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। টুইট করে নেতাজিকে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

Web Desk - ANB | Published : Jan 23, 2022 4:11 AM IST / Updated: Jan 23 2022, 10:17 AM IST

আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকী। দেশজুড়ে পালিত হচ্ছে এই দিনটি। বীর স্বাধীনতা সংগ্রামীকে তাঁর জন্মদিনে শ্রদ্ধা জানানো হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। টুইট করে নেতাজিকে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি টুইটারেই নেতাজির জন্মদিবসকে জাতীয় ছুটির (National Holiday) দিন হিসেবে ঘোষণা করার জন্য কেন্দ্রীয় সরকারকে (Central Government) অনুরোধ করেছেন তিনি। 

টুইটারে (Twitter) নেতাজির একটি মূর্তির ছবি পোস্ট করেন মোদী। সেখানে তিনি লেখেন, "দেশবাসীকে পরাক্রম দিবসের অনেক শুভেচ্ছা। নেতাজি সুভাষচন্দ্র বসুকে তাঁর ১২৫ তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাচ্ছি। আমাদের দেশের জন্য তাঁর যে অবদান রয়েছে তা প্রত্যেক ভারতীয়ের কাছেই গর্বের বিষয়।"

 

 

এদিকে নেতাজিকে নিয়ে আজ সকালে একাধিক টুইট করেন মমতা। তিনি লেখেন, "নেতাজি সুভাষচন্দ্র বসু একজন জাতীয় ও আন্তর্জাতিক নায়ক। বাংলা থেকে নেতাজির উত্থান ভারতীয় ইতিহাসে অতুলনীয়। তিনি দেশপ্রেম, সাহসিকতা, নেতৃত্ব, ঐক্য ও সৌভ্রাতৃত্বের প্রতীক। নেতাজি সমস্ত প্রজন্মের অনুপ্রেরণা হয়ে থাকবেন।" 

আরও পড়ুন- রাজ্যকে ১০০০ কোটি টাকা ঋণ দেবে বিশ্ব ব্যাঙ্ক, মমতা সরকারের একাধিক প্রকল্প মর্যাদা পেল বিশ্ব দরবারে

আজ রাজ্যে এই দিনটি দেশনায়ক দিবস হিসেবে পালন করা হচ্ছে। এছাড়া টুইটের মাধ্যমে রাজ্যে জয়হিন্দ বিশ্ববিদ্যালয় তৈরি করার কথা জানিয়েছেন মমতা। পাশাপাশি বেঙ্গল প্ল্যানিং কমিশন গঠন করা হবে বলেও জানিয়েছেন তিনি। মমতা লেখেন, "পশ্চিমবঙ্গ সরকার প্রোটোকল অনুসরণ করে যথাযোগ্য মর্যাদায় তাঁর জন্মদিনটিকে দেশনায়ক দিবস হিসেবে পালন করছে। নেতাজির স্মরণে কিছু দীর্ঘমেয়াদী উদ্যোগের মধ্যে, রাজ্যের টাকায় আন্তর্জাতিক সহযোগিতায় জয় হিন্দ জাতীয় বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে। জাতীয় পরিকল্পনা কমিশন সংক্রান্ত নেতাজির চিন্তাধারা থেকে অনুপ্রেরণা নিয়ে, পরিকল্পনা উদ্যোগে রাজ্যকে সহযোগিতার জন্য বেঙ্গল প্ল্যানিং কমিশন গঠন করা হবে।"

আরও পড়ুন- ইন্ডিয়া গেটে বসছে নেতাজীর বিশাল স্ট্যাচু, কিন্তু মূর্তি তৈরির নেপথ্যে রয়েছেন কোন শিল্পী

 

এছাড়া অন্য একটি টুইটে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এ বছর প্রজাতন্ত্র দিবসের ট্যাবলোতে নেতাজি ছাড়াও আমাদের দেশের স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী স্মরণে বাংলার অন্যান্য বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামীদের ভূমিকা তুলে ধরা হবে। 

আরও পড়ুন-আগে নেতাজির আদর্শকে বাস্তবায়িত করুন, স্ট্যাচু নিয়ে কেন্দ্রকে খোঁচা চন্দ্র বসুর

আর নেতাজির জন্মদিবসকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করতে ফের কেন্দ্র সরকারের কাছে আর্জি জানিয়েছেন মমতা। এনিয়ে টুইটারে তিনি লেখেন, "সমগ্র দেশ যাতে এই জাতীয় নায়ককে শ্রদ্ধা নিবেদন করতে পারে এবং যথোচিত মর্যাদায় দেশনায়ক দিবস পালন করতে পারে, সেজন্য কেন্দ্রের কাছে নেতাজির জন্মদিন দিবসে ছুটি ঘোষণা করতে ফের অনুরোধ জানাচ্ছি।" 

Share this article
click me!