Jagannath Temple: নতুন বছর থেকে জগন্নাথ দর্শনে 'শালীন পোশাক' বিধি চালু, এগুলি পরলে প্রবেশ নিষেধ

মন্দির কর্তৃপক্ষ আগেই ঘোষণা করেছিল ২০২৪ সালের পয়লা জানুয়ারি অর্থাৎ নতুন বছরের প্রথম দিন থেকেই জগন্নাথ মন্দিরের দর্শনে আসা ভক্তদের জন্য নতুন ড্রেস কোড চালু করা হবে।

 

Saborni Mitra | Published : Jan 1, 2024 9:42 AM IST

নতুন বছরের প্রথম দিনে প্রভু জগন্নাথদেবের আশীর্বাদ পেতে পুরীর জগনন্নাথ মন্দিরে ভক্তদের প্রবল ভিড়। রবিবার রাত থেকেই ঢল নেমেছে মন্দিরে। ভিড় সামলাতে রাতভর দর্শনের ব্যবস্থা করে মন্দির কর্তৃপক্ষ। ১২ শতকের পুরনো মন্দিরে ২০২৪ সালের প্রথম দিন অর্থাৎ পয়লা জানুয়ারি থেকেই চালু হয়েছে নতুন ড্রেসকোড। এবার থেকে মন্দির কর্তৃপক্ষের নির্ধারণ করে দেওয়া 'শালীন পোশাক' পরে তবেই মন্দিরে প্রবেশ করতে পারবে ভক্তরা।

রাতভর দর্শন

রবিবার সকাল থেকেই পুরীর জনন্নাথ মন্দিরে ছিল উপচে পড়া ভিড়। রাত যত বাড়ে ভিড়ও ততই বাড়তে থাকে। এই অবস্থা ভক্তদের দর্শন নিশ্চিত করতে মন্দির কর্তৃপক্ষ রাতভর দর্শনের ব্যবস্থা করেছিল। রবিবার রাত ১১টায় মধ্যে রাতের পুজো ও আচারবিধি শেষে করে দেওয়া হয়। তারপর ভক্তদের জন্য মন্দিরের দরজা রাত ১টা ৪০ মিনিট থেকে শুখে দেওয়া হয়। গভীর রাত থেকেই দর্শনের ব্যবস্থা করেছিল মন্দির কর্তৃপক্ষ। রবিবার রাতে ভক্তরা শীতাতপ নিয়ন্ত্রিত শেডে মধ্য লাইন দিয়ে প্রভু জগন্নাথ দেব, সুভদ্রা ও বলরাম দেবের দর্শন করে। সোমবার সকাল পর্যন্ত সুশৃঙ্খলভাবে দর্শনের ব্যবস্থা করা হয়। দর্শন শেষে উত্তর ফটিক দিয়ে মন্দির থেকে বের করে দেওয়া হয় ভক্তদেহ।

নতুন ড্রেস কোড

মন্দির কর্তৃপক্ষ আগেই ঘোষণা করেছিল ২০২৪ সালের পয়লা জানুয়ারি অর্থাৎ নতুন বছরের প্রথম দিন থেকেই জগন্নাথ মন্দিরের দর্শনে আসা ভক্তদের জন্য নতুন ড্রেস কোড চালু করা হবে। সেইমত এদিন থেকে মন্দির কর্তৃপক্ষে নির্ধারণ করে দেওয়া 'শালীন পোশাক' পরেই মন্দিরে পুরুষ ও মহিলারা প্রবেশ করতে পারবে। মন্দির কর্তৃপক্ষ একটি ড্রেসকোডও নির্ধারণ করেছে জগন্নাথ দেব দর্শনের জন্য। সেখানে বলা হয়েছে, মন্দিরে প্রবেশের আগে শরীরকে পুরোপুরি ঢেকে রাখতে হবে পুরুষ ও মহিলা নির্বিশেষে সকল দর্শনার্থীদের। নতুন ড্রেস কোড অনুযায়ী হাফ প্যান্ট বা হাতকাটা জামা পরে মন্দিরে প্রবেশ করা যাবে না।

নতুন ড্রেসকোড অনুযায়ী মহিলারা সিলিভলেস টপ, কুর্তা বা ব্লাউজ পরে মন্দিরের প্রেবেশ করতে পারবেন না। পুরুষরাও হাতকাটা জামা বা গেঞ্জি পরে মন্দিরে প্রবেশ করতে পারবে না। ১২ বছরের নিচে ছোট বালক ও বালিকারা হাফ প্যান্ট বা স্কার্ট পরে মন্দিরের প্রবেশ করতে পারবে। তবে প্রাপ্ত বয়স্ক পুরুষ বা মহিলা কেউ এবার থেকে ছেঁড়া জিন্সের প্যান্টা বা থ্রিকোয়ার্টার প্যান্ট পরে মন্দিরে প্রবেশ করতে পারবে না।

মন্দির দর্শনের বিধান

মহিলা ভক্তদের শাড়ি, সালোয়ার পরে মন্দিরে যাওয়ার পরামর্শ দেওযা হয়েছে। পুরুষদের প্যান্ট, শার্ট, কুর্তা, পায়জামা বা পাঞ্জাবি পরে মন্দিরে প্রবেশের পরামর্শ দেওয়া হয়েছে। ১২ বছরের কম বয়সী শিশুদের হাফ প্যান্ট ও শার্ট পরানোর পরামর্শ দেওয়া হয়েছে। জগন্নাথ মন্দিরের পুলিশ ও প্রতিহারি সেবকরা নতুন পোশাক বিধি পরীক্ষা করতে তবেই ভক্তদের মন্দিরে প্রবেশের অনুমতি দিচ্ছে। নতুন ড্রেস কোড চালুর পাশাপাশি সোমবার থেকেই মন্দিরের ভিতর গুটখা পা পান খাওয়া নিষিদ্ধ করা হয়েছে। সমস্ত ভক্ত ও সেবকদের এই নিয়ম মেনে চলতে আবেদন করেছে মন্দির কর্তৃপক্ষ।

 

Share this article
click me!