যোগী মন্ত্রিসভায় দেখা যেতে পারে এক ঝাঁক নতুন মুখ, বদলাচ্ছে উপ-মুখ্যমন্ত্রীও, আলোচনায় বিজেপি-আরএসএস

বিধানসভা নির্বাচনে বড় সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্ব এবং আরএসএস-এর মধ্যে আলোচনা শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। তাতেই নতুন মন্ত্রিসভা নিয়েও একাধিক বিষয়ে উঠে এসেছে বলে খবর।

Jaydeep Das | Published : Mar 11, 2022 9:35 AM IST


যোগীর কাঁধে ভর করেই উত্তরপ্রদেশে বড় জয় ছিনিয়ে নিয়েছে বিজেপি। এদিকে এখনও কিছু অংশে ভোটগণনা বাকি থাকলেও। গতকাল প্রাথমিক ফলপ্রকাশের পরেই চিত্রটা পরিষ্কার হয়ে যায়। আর তারপর থেকেই শুরু হয়ে গিয়েছে নতুন মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে যে নতুন বিজেপি সরকারের মন্ত্রিসভার(Cabinet of the BJP government) মন্ত্রিপরিষদ গঠিত হতে চলেছে সেখানে ছাপ থাকতে চলেছে দিল্লির শীর্ষ নেতৃত্বেরও। খবর এমনটাই। এই বিষয়ে কথা বলতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, বিজেপি রাজ্য সভাপতি স্বাধীন দেব সিং এবং উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য সহ অন্যান্য নেতারা আজ দিল্লি যেতে পারেন বলে আগেই শোনা গিয়েছিল। এদিকে বিধানসভা নির্বাচনের ফলাফলে বড় সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর, দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্ব এবং আরএসএস-এর মধ্যে আলোচনা শুরু হয়েছে বলেও জানা যাচ্ছে। তাতেই নতুন মন্ত্রিসভা নিয়েও একাধিক বিষয়ে উঠে এসেছে বলে খবর।
দিল্লি থেকে সবুজ সংকেত পাওয়া মাত্রই আজ মুখ্যমন্ত্রী সহ কোর কমিটির সকল সদস্য দিল্লি যেতে পারেন বলে জানা যাচ্ছে। দলীয় সূত্রের খবর, মন্ত্রিসভার নতুন সদস্যদের নাম শুধুমাত্র বিজেপি এবং আরএসএসের সিনিয়র নেতাদের সম্মতিতেই পাশ করানো হবে। এমনকী নতুন উপ-মুখ্যমন্ত্রী কে হবেন সেই সিদ্ধান্তও নেবে দিল্লিই। প্রসঙ্গত উল্লেখ্য, গোটা রাজ্যেই বড় এলেও শেষবেলায় গতকালই রয়ে গিয়েছিল বিষাদের ছায়া। উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য সিরাথু বিধানসভা আসন থেকে হেরে গিয়েছেন। ৬৪৭৭ ভোটে পরাজিত হয়েছেন সমাজবাদী পার্টির পল্লবী প্যাটেলের কাছে। তারপরই তা নিয়ে চাপানউতর শুরু হয় রাজনৈতিক মহলে। এমনকি নতুন সরকারে নতুন উপমুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়েও জোরদার চর্চা শুরু হয় রাজনৈতিক মহলে। 

আরও পড়ুন- হিন্দুত্ববাদের পোস্টার বয় যোগীই, উত্তরপ্রদেশের ট্রিপল সেঞ্চুরি মার্কা জয়ে ফের তাই প্রমাণ করল বিজেপি

আরও পড়ুন- ফের দেশব্যাপী বিজেপি-র জয়জয়কার, ভরাডুবি কংগ্রেসের, সোশ্যাল পাড়ায় মিমের বন্যায় ভাসছেন রাহুল-যোগীরা

আরও পড়ুন- যোগী ঝড়ে ধরাশায়ী অখিলেশ-মায়াবতী, উত্তরপ্রদেশে সর্ব বৃহৎ দল হিসাবে ফের আত্মপ্রকাশ বিজেপির

সূত্রের খবর যোগী সরকারের নতুন মন্ত্রিসভায় বিজেপি রাজ্য সভাপতি স্বাধীন দেব সিং, আগ্রা গ্রামীণ থেকে নবনির্বাচিত বিধায়ক। পাশাপাশি উত্তরাখণ্ডের প্রাক্তন রাজ্যপাল বেবিরানি মৌর্য উপমুখ্যমন্ত্রীর মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পেতে পারেন। বিজেপির রাজ্য সহ-সভাপতি এবং এমএলসি অরবিন্দ কুমার শর্মাও মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারেন বলে জানা যাচ্ছে। যোগী সরকারের মন্ত্রিসভায় নিষাদ পার্টির সভাপতি সঞ্জয় নিষাদের পাশাপাশি আপনা দলের বিধায়করাও জায়গা পেতে পারেন বলে শোনা যাচ্ছে। এখন দেখার চূড়ান্ত মন্ত্রিসভার তালিকা তৈরি হলে তাতে আদপে কাদের নাম থাকে।

আরও পড়ুন- কড়া চ্যালেঞ্জের মুখে পড়েও উত্তরপ্রদেশে এত বড় জয় কী করে পেল বিজেপি, এক্স ফ্যাক্টর কী যোগী

Read more Articles on
Share this article
click me!