৮ রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ, কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রসারণের আগেই বড় পদক্ষেপ

  • ৮ রাজ্যে রাজ্যপাল নিয়োগ 
  • ৮ রাজ্যে রাজ্যপাল বদলি 
  • রাজ্যপালের দায়িত্বে কেন্দ্রীয় মন্ত্রী 
  • ত্রিপুরা আর ঝাড়খণ্ডের রাজ্যপাল পরিবর্তন 

Saborni Mitra | Published : Jul 6, 2021 10:00 AM IST

কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রসারণের আগেই বড় পদক্ষেপ গ্রহণ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। মঙ্গলবার দেশের আটটি রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ করা হয়েছে। চার রাজ্যপালকে ইতিমধ্যেই বদলি করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী থোয়ারচাঁদ গেহলটকে কর্নাটনের গভর্নর নিয়োগ করা হয়েছে। ভোটমুখী ত্রিপুরাতেও রাজ্যপাল পরবর্তন করা হয়েছে। 
এক নজরে দেখে নেব আট রাজ্যের রাজ্যপালের তালিকাঃ

             রাজ্য                          রাজ্যপাল 
১.         কর্নাটক                      থোরাচাঁদ গেহলট
২.        হরিয়ানা                       বান্দারু দত্তাত্রেয় 
৩.      মিজোরাম                     হরিবাবু কম্বামপাতি 
৪.     মধ্যপ্রদেশের                মাঙ্গুভাই ছাগনভাই প্যাটেল 
৫.     ঝাড়খণ্ড                       রমেশ বাইস 
৬.     ত্রিপুরা                         সত্যদেব নারায়ণ আর্য
৭.     গোয়া                           পিএস শ্রীধরণ পিল্লাই 
৮.    হিমাচল প্রদেশ            রাজেন্দ্র বিশ্বনাথ আরলেকার 


যে চার রাজ্যে রাজ্যপাল বদলি করা হয়েছে সেগুলি হল- পিএস শ্রীধরণ পিল্লিকে মিজোরাম থেকে সরিয়ে গোয়ার দায়িত্ব দেওয়া হয়েছে। সত্যদেব নারায়ণ আর্য হরিয়ানা থেকে সরিয়ে ত্রিপুরার পাঠান হয়েছে। ত্রিপুরার রাজ্যপাল রমেশ বায়সকে ঝাড়খণ্ডের দায়িত্ব দেওয়া গয়েছে। হিমাচাল প্রদেশের পরিবর্তে হরিয়ানার রাজ্যপাল করা হয়েছে বান্দারু দত্তাত্রেয়কে। 

এই পদক্ষেপের মাধ্যমে তফশিলী জাতি ও উপজাতির পাশাপাশি পিছেয়ে পড়া ওবিসি- সম্প্রদায় থেকেও রাজ্যপালের দায়িত্ব দেওয়া হয়েছে। প্রথম নামই হল থোয়ারচাঁদ, যিনি বিজেপির একজন শীর্ষ এনসি নেতা হিসেবে পরিচিত। উপজাতি সম্প্রদায়ের প্রতিনিধি হিসেবে মধ্যপ্রদেশের রাজ্যপালের দায়িত্ব পাচ্ছেন মঙ্গুভাই ছাগনভাই প্যাটেল। আদিবাসী সম্প্রদায়ের জন্য দীর্ঘ দিন ধরেই তিনি কাজ করে আসছেন। ওবিসির পক্ষ থেকে দায়িত্ব দেওয়া হয়েছে ফাগু চৌহান- বিহারের রাজ্যপাল, রমেশ বাইস ঝাড়খণ্ডের রাজ্যপাল হতে চলেছেন। বান্দারু দত্তাত্রেয় দায়িত্ব পেতে চলেছে হরিয়ানার। ভারতের ইতিহাসে এই প্রথম একসঙ্গে তিন জাঠ ব্যক্তিত্বকে তিন রাজ্যের দায়িত্ব সামলাতে দেখা যাচ্ছে। তাঁরা হলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়, গুজরাতের দায়িত্বে রয়েছেন আচার্য দেবব্রত, আর মেঘালয়ের রাজ্যপাল হলেন সত্যপাল মালিক। কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রসারণের আগেই রাজ্যপাল রদবদল করা হয়েছে। 

Share this article
click me!