আদিবাসী অঞ্চলের উন্নয়নে ব্যাঘাত, সাক্ষাতের অনুমতি চেয়ে ত্রিপুরার রাজ্যপালকে চিঠি লিখল তিপরা মোথা

‘ত্রিপুরার আদিবাসীরা নিজের মাতৃভূমিতে দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মতো জীবনযাপন করতে বাধ্য হচ্ছে’, এই অভিযোগ তুলে সম্প্রতি ত্রিপুরার রাজ্যপাল সত্যদেও নারায়ণ আর্যকে চিঠি লিখল ত্রিপুরার উপজাতি এলাকার স্বায়ত্তশাসিত জেলা পরিষদ।

Web Desk - ANB | Published : May 26, 2023 2:05 PM IST

‘ত্রিপুরার আদিবাসীরা নিজের মাতৃভূমিতে দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মতো জীবনযাপন করতে বাধ্য হচ্ছে। ত্রিপুরার আদিবাসীরা শান্তি, সমৃদ্ধি, এবং মর্যাদার সাথে বাঁচার যোগ্য। কিন্তু, দুর্ভাগ্যবশত রাজ্য প্রশাসনের নিছক অবহেলার কারণে মানুষের মধ্যে অস্থিরতা দেখা দিয়েছে।’ এই অভিযোগ তুলে সম্প্রতি ত্রিপুরার রাজ্যপাল সত্যদেও নারায়ণ আর্যকে চিঠি লিখল ত্রিপুরার উপজাতি এলাকার স্বায়ত্তশাসিত জেলা পরিষদ।

পরিষদের পক্ষ থেকে লেখা হয়, ‘এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য আমরা অনেক মাস ধরে আপনার সাথে সাক্ষাৎ করার অনুমতি চাইছি। কিন্তু, পাইনি। আপনার দফতরের তরফে অনুমতি দেওয়া হয়নি। সেই কারণে, আমরা আমাদের উদ্বেগ সম্পর্কে আপনাকে অবহিত করার জন্য এই চিঠিটা লিখছি, ত্রিপুরা উপজাতি অঞ্চল স্বায়ত্তশাসিত জেলা পরিষদ (TTAADC)-র সাথে অবিরাম ত্রিপুরা রাজ্যের সৎ সন্তানের মতো ব্যবহার করা হচ্ছে। ত্রিপুরা রাজ্য সরকার দ্বারা চিকিত্সা। শেষ দুই বছরে TTAADC এর সরকার অনেকগুলি গুরুত্বপূর্ণ বিল পাস করেছে কিন্তু, চূড়ান্ত অনুমোদনের জন্য সেগুলি আপনার অফিসে পাঠানো হলেও এখনও পর্যন্ত সেগুলি মুলতুবি করে রাখা হয়েছে।

গত অর্থবছরের জন্য (অর্থবছর ২০২২-২৩) TTAADC-তে বরাদ্দ করা তহবিল মোট ৬১৯.২৫ কোটি টাকার মধ্যে সরকার এখনও পর্যন্ত ১২৬.৫৯ কোটি টাকা পায়নি। এর ফলে, উন্নয়নের কাজে ব্যাঘাত ঘটছে। কর্মীদের বেতন এবং অন্যান্য উন্নয়নমূলক কার্যক্রমের ক্ষেত্রে বিলম্ব হচ্ছে।

চলতি অর্থবছরের জন্য (অর্থবছর ২০২৩-২০২৪) আজ পর্যন্ত মাত্র ৪.২৪ কোটি টাকা উন্নয়নমূলক কাজের জন্য বরাদ্দ করা হয়েছে। এছাড়াও, ভিলেজ কাউন্সিলের নির্বাচন যা মূলত ২০২১ সালের মার্চ মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, ত্রিপুরা হাইকোর্টের নির্দেশের পরেও এই নির্বাচনে দেরি করা হচ্ছে। এটাও আদিবাসী এলাকাগুলিতে উন্নয়নে ব্যাঘাত ঘটার অন্যতম কারণ।

এই চিঠি লিখে তিপরা প্রধান প্রদ্যোত মাণিক্যের রাজ্যপালের সাক্ষাৎ দাবি করেছে তিপরা মোথা (TIPRA Motha)। শুক্রবার এই দাবিতে ত্রিপুরার রাজভবনের সামনে ধর্না দিয়েছে দল। 

 

 

আরও পড়ুন-
ভিকি কৌশলকে ঠেলে সরালেন সলমন খানের দেহরক্ষী! ভাইরাল ভিডিও ঘিরে তোলপাড় নেট দুনিয়া

Amul Lassi: লস্যির প্যাকেটে ছত্রাক! ভাইরাল ভিডিওটি 'ভুয়ো' বলে জানিয়ে আশ্বস্ত করল আমূল
গরু পাচারের টাকা নয়ছয়ে অনুব্রতর চেয়েও বড় ভূমিকা ছিল সুকন্যা মণ্ডলেরই? চাঞ্চল্যকর দাবি ইডির

Share this article
click me!