হর শিখর তিরঙ্গা- প্রতিরক্ষা মন্ত্রক শুরু করেছে অভিনব একটি উদ্যোগ

হর ঘর তিরঙ্গা- এই প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখেই প্রতিরক্ষা মন্ত্রক চালু করেছে 'হর শিখর তিরঙ্গা'। এই প্রকল্পের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার যুবকদের অ্যাডভেঞ্চার স্পোর্টস, ফিটনেস ও পর্যটনের সম্ভাবনা সম্পর্কে সচেতন করাই লক্ষ্য কেন্দ্র সরকারের।

 

Web Desk - ANB | Published : May 26, 2023 2:01 PM IST

14
১৮ ঘণ্টা শৃঙ্গ জয়

ন্যাশানাল ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস বা (NIMAS)এর নেতৃত্বেই অরুণাচল প্রদেশের দিরাং এর অবস্থিত ডিরেক্টর কর্ণেল রণবীর সিং জামওয়ালা হিমাচল প্রদেশের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট রিও পুরগিলরে ২২ মে দুরুপ ২টো ৫০ মিনিটে পৌঁছেছেন। এটি কিন্নর জেলায় অবস্থিত। এর উচ্চতা ৬৮১৯ মিটার। এই দলটি শিখরে পৌঁছানোর আগে ৫৪১৭ মিটার ও ৬১৭৯ মিটার উচ্চতায় দুটি শিবির স্থাপন করেছিল। তুষার ও বরফ আর পাথুরে রাস্তায় যাত্রা ছিল মন কাড়া। ১৮ ঘণ্টা লেগেছিল তাঁর শিখরে আরোহনে।

24
উত্তর-পূর্বের সবকটি শৃঙ্গ জয়

সামিটের সফল সমাপ্তির পরে নিমাস দলকে নাকোর ও স্থানীয়রা স্বাগত জানায়। যার মধ্যে বিশিষ্ট সদস্য যেমন শান্ত কুমার নেগি, কাউন্সিলর পুহ ব্লক, গৌরব লেক ভিউ হোটেলের জেনারেল ম্যানেজার ও নাওয়াং ছিলেন।

হর শিখবর তিরঙ্গার উদ্যোগঃ

এটি একটি অ্যাডভেঞ্চার , যা আগে কোনও গ্রহণ কেরেনি কেন্দ্রীয় সরকার। এর আগে দলটি ইতিমধ্যেই সাতটি উত্তর-পূর্বের রাজ্যের সবকটি সর্বোচ্চ শৃঙ্গে চড়েছে।

34
কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা

এই কঠিন সাধনায়, NIMAS-এর পাকা পর্বতারোহীদের একটি দল মাউন্ট রিও পুরগিল আরোহণ করেছে। উত্তরে, দলটি প্রথমে হিমাচল প্রদেশ থেকে শুরু করেছিল। তারা উচ্চতা অতিক্রম করতে সমস্ত রাজ্যে যাবে। এই দলটি দক্ষিণ জান্সকার রেঞ্জের অংস, গত পাঁচ দশকে মাত্র তিনটি সফল শৃঙ্গ আরোহনের রেকর্ড রয়েছে এই শিখরের। সংস্থার এক কর্তা জানিয়েছেন, পর্বত, চরম প্রযুক্তিগত চ্যালেঞ্জ, বড় পাথর, তুষার মিশ্রণ-সহ কঠিন গ্রেডিয়েন্টের কারণে খুব কমই চেষ্টা করা হয়।

44
এবার টার্গেট উত্তরাখণ্ড

গত এক দশকে পাহাড়ের মাত্র দুটি অভিযানে কোনও সাফল্য আসেনি। টিম নিমাস ম্যান প্যাকে সম্পূর্ণ পর্বত সরঞ্জাম ও রেশন বহন করেছে। কারণ দেরীতে তুষারপাতের কারণে মালবাহী পশু বেস ক্যাম্পে পৌছাতেই পারেনি। দলটি সেখান থেকেই উত্তরাখণ্ডে গেছে একটি শক্তিশালী পর্বত আরোহণের জন্য।

Share this Photo Gallery
click me!
Recommended Photos