ভারতের মুসলিম প্রসঙ্গ নিয়ে এবার মোদীর পাশে দাঁড়িয়ে বারাক ওবামাকে চূড়ান্ত কটাক্ষ করলেন নির্মলা, জনি

বারাক ওবামার বিরুদ্ধে ৬টি মুসলিম অধ্যুষিত দেশে বোমা মারার অভিযোগ তুলেছেন নির্মলা সীতারমন। একই সুরে বারাক ওবামাকে কটাক্ষ করে ভারতের প্রশংসা করেছেন আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা কমিশনের প্রাক্তন প্রধান জনি মুর।

Web Desk - ANB | Published : Jun 26, 2023 2:57 AM IST / Updated: Jun 26 2023, 10:41 AM IST

‘ভারত সরকার সংখ্যালঘুদের প্রতি বৈষম্যমূলক আচরণ করে এবং সমালোচকদের মুখ বন্ধ করে দেয়’, এই প্রসঙ্গেই সম্প্রতি আমেরিকা সফরকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মার্কিন পার্লামেন্টে সর্বসমক্ষে প্রশ্ন করেছিলেন এক সাংবাদিক, বলা বাহুল্য, এই প্রশ্নের মুখে পড়ে নরেন্দ্র মোদী যতটা বিব্রতকর পরিস্থিতিতে পড়ে যান, ততটাই অস্বস্তি নিয়ে তিনি ওই সাংবাদিকের দ্বিতীয় প্রশ্ন আর শুনতেই চাননি। (বিস্তারিত পড়ুন-'ভারতে মুসলিমদের অধিকার কতটা?' আমেরিকান সাংবাদিকের প্রশ্ন এড়িয়ে গেলেন নরেন্দ্র মোদী) কিন্তু, এই প্রসঙ্গ তুলেই বিজেপি শাসিত সরকারের বিরুদ্ধে সরব হয়েছে ভারতের বিরোধী দলগুলি। মুসলিম প্রসঙ্গেই এবার নরেন্দ্র মোদীর পাশে দাঁড়িয়ে সরাসরি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে কটাক্ষ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

উল্লেখ্য, একটি সংবাদ চ্যানেলের সাক্ষাৎকারে বারাক ওবামা ভারতের মুসলিমদের পরিস্থিতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন যে, তিনি এই বিষয়টি নিয়ে নরেন্দ্র মোদীর সাথে কথা বলতে চান। তাঁকেই পালটা কটাক্ষ করে ভারতের অর্থমন্ত্রী তথা বিজেপি নেত্রী নির্মলা সীতারমন বলেছেন, “আমি নিজেকে সংযত রেখেই মন্তব্যটি করছি, কারণ বিষয়টি অন্য দেশের সাথে জড়িত। আমেরিকার একজন প্রাক্তন রাষ্ট্রপতি ভারতীয় মুসলমানদের কথা বলছেন দেখে আমি অবাক হয়ে যাচ্ছি! মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আমরা অবশ্যই বন্ধুত্ব চাই, কিন্তু, সেখান থেকেও ভারতে ধর্মীয় স্বাধীনতা সম্পর্কে মন্তব্য করা হচ্ছে।” এরপরেই তিনি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুলে বলেন, “সেই প্রাক্তন রাষ্ট্রপতির কথা মানুষ বিশ্বাস করবে কীভাবে, যিনি নিজেই নিজের শাসনকালে বিশ্বের ৬টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ২৬ হাজারেরও বেশি বোমা হামলা করেছিলেন?”

তিনি বিশেষভাবে উল্লেখ করেন যে,প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীকে যে ১৩টি পুরস্কার দেওয়া হয়েছে, তার মধ্যে এমন ৬টি দেশ রয়েছে, যেখানে মুসলিমরাই সংখ্যাগরিষ্ঠ।” মার্কিন যুক্তরাষ্ট্রে সংবাদ সম্মেলনে মুসলিম প্রসঙ্গে মোদীর জবাবকে উল্লেখ করে নির্মলার মন্তব্য, “মাননীয় প্রধানমন্ত্রী নিজেই বলেছেন যে, তাঁর সরকার 'সবকা সাথ, সবকা বিকাশ' নীতিতে কাজ করে এবং কোনও সম্প্রদায়ের প্রতি বৈষম্য করে না। কিন্তু, এই বিষয়টি বড় হয়ে উঠেছে যখন বিরোধীরা এর মধ্যে যোগ দিয়েছে, বিতর্ক তৈরি করেছে এবং এটাকে হাইলাইট করেছে, যেটা কোনও বড় ইস্যু-ই নয়।”

একই সুরে বারাক ওবামাকে কটাক্ষ করে ভারতের প্রশংসা করেছেন আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা কমিশনের প্রাক্তন প্রধান জনি মুর। একটি ভিডিও বার্তায় তিনি বলেছেন, "আমি মনে করি প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামার উচিত ভারতের সমালোচনা না করে প্রশংসা করা। এই কাজের জন্য তাঁর শক্তি ব্যয় করা উচিত। ভারত মানব ইতিহাসের সবচেয়ে বৈচিত্র্যময় দেশ। বৈচিত্র্যই ভারতের শক্তি।" আমেরিকা এবং ভারতের সমতা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, “এটি একটি নিখুঁত দেশ নয়, যেমন মার্কিন যুক্তরাষ্ট্রও একটি নিখুঁত দেশ নয়, তবে এর বৈচিত্র্যই এর শক্তি... এমনকি সেই সমালোচনার মধ্যেও প্রেসিডেন্ট ওবামা প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা না করে পারেননি। এটা কেন হয়েছে, সেটা আমি প্রধানমন্ত্রী মোদীর সাথে কিছুটা সময়ে কাটিয়েই বুঝতে পেরেছি।"

ভারতের বিরোধী দলগুলিকে (বিশেষ করে কংগ্রেসকে) কটাক্ষ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, “কর্ণাটক নির্বাচনের ফলাফল সত্ত্বেও, আমি মনে করি তারা নির্বাচনীভাবে বিজেপি বা প্রধানমন্ত্রী মোদীর মোকাবিলা করতে পারে না, এই কারণেই তারা এই প্রচার চালাচ্ছে। এটা দেশের পরিবেশকে খারাপ করার একটা ইচ্ছাকৃত প্রয়াস। কারণ তারা জানে যে, তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উন্নয়নমূলক নীতির বিরুদ্ধে কখনওই জয়ী হতে পারবে না।”
 

আরও পড়ুন-

Weather News: আবহাওয়ায় পুরোপুরি ভোলবদল, দুই বঙ্গেই বজ্রবিদ্যুৎসহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি

Nag Panchami: কালসর্প দোষ বা রাহু-কেতুর দশা, নাগ পঞ্চমীতে মিলবে মুক্তি, জেনে নিন ব্রত পালনের তারিখ ও নিয়ম

Modi in Egypt: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মিশরে উষ্ণ অভ্যর্থনা, দেখুন সেই ছবি

Read more Articles on
Share this article
click me!