Solid Waste Management: স্বচ্ছ ভারত পরিকল্পনায় আরও এক ধাপ, কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় জোর

দ্বিতীয় পর্বের স্বচ্ছ ভারত অভিযানে দেশকে আরও পরিচ্ছন করার জন্য সম্প্রপতি যেসব উদ্যোগ নেওয়া হয়েছে সেগুলা আগামী দিনে আরও জোরদার করা হবেয প্রকাশিত পুস্তিকায় ১৫টি রাজ্যেক ১৮টি শহরের কঠিন বর্জ্য ব্যবস্থাপনার উপর একটি প্রতিবেদন তৈরি করা হয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 7, 2021 11:27 AM IST

ভারতের শহরগুলি কী করে আরও আরও পরিষ্কার রাখা যায়- তারই উদ্যোগ নিয়েছিল নীতি আয়োগ (NITI Aayog) ও সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভাইরনমেন্ট বা সিএসই (CSE)। যৌথ উদ্যোগে শহরগুলির কঠিন বর্জ্য বস্থাপনা (Solid Waste Management) নিয়ে একটি সংকলনও প্রকাশ করা হয়েছে। সংকলনের নাম 'ওয়েস্ট-ওয়াইস সিটিস' (Waste wise cities)। পুস্তিকাটি  ৬ ডিসেম্বর প্রকাশ করেছেন নীতি আয়োগের চেয়ারম্যান রাজীব কুমার, মুখ্য কার্যনির্বাহী আধিকারিক অমিতাভ কান্ত, বিশেষ সচিব কে রাজেশ্বর রাও ও সিএসই-এর প্রধান সুনীতি নারায়ণ। ভারতের শহরগুলি কীভাবে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা করে থাকে সেই বিষয়ে বিস্তারিত বিবরণ রয়েছে এই বইতে। 

দ্বিতীয় পর্বের স্বচ্ছ ভারত অভিযানে দেশকে আরও পরিচ্ছন করার জন্য সম্প্রপতি যেসব উদ্যোগ নেওয়া হয়েছে সেগুলা আগামী দিনে আরও জোরদার করা হবেয প্রকাশিত পুস্তিকায় ১৫টি রাজ্যেক ১৮টি শহরের কঠিন বর্জ্য ব্যবস্থাপনার উপর একটি প্রতিবেদন তৈরি করা হয়েছে। নীতি আয়োগ ও সিএসই গোটা দেশে জুলাই থেকে নভেম্বর পর্যন্ত পাঁচ মাস ধরে একটি সমীক্ষা করেছিল। তার ওপর ভিত্তি করেই প্রতিবেদন তৈরি করা হয়েছে। পুস্তিকাটিতে মূলত ১০টি বিষয়ের ওপর জোর দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে প্রথমেই বর্জ্যগুলিকে আদালা করতে হবে। পাশাপাশি গুরুত্ব পেয়েছে বিভিন্ন পদার্থের পুনর্ব্যবহার ও প্রযুক্তিগত উদ্ভাবন। 

নীতি আয়োগের ভাইস চেয়ারপার্সন ড রাজীব কুমার বলেছেন, ভারতের উন্নয়নের ভবিষ্যৎ নগরায়নের মধ্যে নিহিত আছে। আর্থিক বিকাশ এবং শহরগুলিতে সফলভাবে বর্জ্য ব্যবস্থাপনার বাস্তবায়ন তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, দ্বিতীয় ও তৃতীয় স্তরের শহরগুলিও নানা সঠিক প্রয়াস কাজে লাগাচ্ছে। পুরসভাগুলি শূন্য বর্জ্য জনপদ গড়ে তোলার উদ্যোগকে সফল করে তুলতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এর ফলে, বর্জ্য থেকে শক্তি উৎপাদনের কাজ শুরু হয়েছে। 
 
নীতি আয়োগের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী অমিতাভ কান্ত বলেছেন, বর্জ্যের উৎসে পৃথকীকরণ এবং বৃত্তীয় অর্থনীতি অনুসরণে উৎসাহিত করার প্রয়োজন রয়েছে। নীতি আয়োগের বিশেষ সচিব ডঃ কে রাজেশ্বর রাও জানান, আচরণগত পরিবর্তনের মধ্য দিয়ে বিভিন্ন সঠিক প্রয়াস গ্রহণ করা হচ্ছে। এছাড়াও, বর্জ্য বহনকারী গাড়িগুলি কোথায় আছে, তা জানার জন্য জিআইএস ট্র্যাকিং-এর মতো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এর ফলে, শহর আরও পরিচ্ছন্ন হয়ে উঠছে। সিএসই-র মহানির্দেশক শ্রীমতী নারায়ণ বলেন, বর্জ্য পদার্থের উৎস পৃথকীকরণ, বিভিন্ন সামগ্রীর পুনর্ব্যবহার এবং জঞ্জাল মুক্ত করার বিভিন্ন উদ্যোগ স্বচ্ছ ভারত মিশনের গুরুত্বপূর্ণ অঙ্গ। দেশের বিভিন্ন শহরে সঠিক প্রয়াসগুলি প্রচার করতে নীতি আয়োগ এবং সিএসসি যৌথভাবে কর্মশালার আয়োজন করবে।

 বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত প্রতিবেদনটি দেখতে চাইলে এই লিঙ্কে ক্লিক করুন - https://www.niti.gov.in/sites/default/files/2021-12/Waste-Wise-Cities.pdf.

Nagaland Killing: হর্নবিল উৎসব বন্ধ, কেন্দ্রকে চিঠি লিখে আফস্পা প্রত্যাহারের দাবি জানাতে পারে নাগাল্যান্ড

No UPA: রাহুল গান্ধী-সঞ্জয় রাউত বৈঠক, মমতার 'ইউপিএ নেই' বিতর্কের মধ্যে কোন পথে কেন্দ্রীয় রাজনীতি

India 4th Powerful Country: এশিয়ার শক্তিশালী দেশগুলির মধ্যে চতুর্থ ভারত, তবে কমেছে নম্বর

Share this article
click me!