Asianet News BanglaAsianet News Bangla

India 4th Powerful Country: এশিয়ার শক্তিশালী দেশগুলির মধ্যে চতুর্থ ভারত, তবে কমেছে নম্বর

প্রতিষ্ঠানটি উল্লেখ করেছেন ভারত তার নেতিবাচক শক্তির ব্যবধানের স্কোরের কারণে সেখানে প্রত্যাশার তুলায় অনেকটা কম প্রভাব বিস্তার লাভ করেছে।

India is fourth most powerful country in Asia in lowy institute report card bsm
Author
Kolkata, First Published Dec 6, 2021, 7:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


লোই ইনস্টিটিউট এশিয়ার (Asia) শক্তিশালী দেশগুলির ক্রমতালিকা প্রকাশ করেছে। ২০২১  সালের শক্তধর দেশগুলির ইনডেক্সে ভারত রয়েছে চতুর্থ স্থানে (India 4th Most Powerful Country)। শক্তিশালী দেশগুলির তালিকায় ক্রমশই ওপরের দিকে উঠছে ভারত। সম্পদ ও প্রভাব প্রতিপত্তির ওপর ভিত্তি করে এই সূচক তৈরি হয়েছে। যদিও ভারতের সামগ্রিক স্কোর ২০২০ সালের তুলনায় দুই পয়েন্ট কমে গেছে। লোই ইনস্টিটিউটটের এই তালিকায় এশিয়ার ১৮টি দেশের নাম রয়েছে। 

প্রতিষ্ঠানটি উল্লেখ করেছেন ভারত তার নেতিবাচক শক্তির ব্যবধানের স্কোরের কারণে সেখানে প্রত্যাশার তুলায় অনেকটা কম প্রভাব বিস্তার লাভ করেছে। প্রকাশিত রিপোর্ট বলা হয়েছে পাওয়ার গ্যাপ ইনডেক্সে নেপাল ও শ্রীলঙ্কার থেকে নিচে রয়েছে ভারত। তবে ভারত আগামী দিনের অর্থনৈতিক কার্যকলাপ ও প্রভাব বিস্তারে যথেষ্ট ভালো ফল করছে। সেখানে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের পিছনে রয়েছে ভারত। অর্থনাতিক সক্ষমতা, সামরিক সক্ষমতা, স্থিতিস্থাপকতা ও সাংস্কৃতিক প্রভাবের পরিমাপের উপর ভিত্তি করে ভারত চতুর্থ স্থান দখল করেছেন। 

ভারত এই মহাদেশের ১৮টি দেশের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে। যে যে ক্ষেত্রে ভারত এগিয়ে রয়েছে তার মধ্যে রয়েছে ভবিষ্যৎ সম্পদ পরিমাপে সেরা হয়েছে এই দেশ। ভারতের আগে চিন ও আমেরিকা থাকলেও বিশেষজ্ঞদের মতে করোনাভাইরাসের সংক্রমণের কারণে চলতি বছর ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হয়ে ওঠার সুযোগ হারিয়েছে। 

লোই ইনস্টিটিউট তাদের প্রতিবেদনে জানিয়েছে ভারত তার আঞ্চলিক প্রতিরভা কূটনীতেত অগ্রগতি লাভা করলেও প্রতিরক্ষা নেটওয়ার্কে সম্পম স্থানে পৌঁছে গেছে। সামগ্রিক ক্ষমতার শীর্ষে থাকা দেশগুলির হল মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, জাপান, ভারত, রাশিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ড। 

বিশেষজ্ঞদের মতে অস্ট্রেলিয়া, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কোয়াড জোট গঠন ছিল ভারতের জন্য যথেষ্টগুরুত্বপূর্ণ পদক্ষেপ। এক্ষেত্রে ভারত লাভবান হয়েছে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। তবে অর্থনৈতিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে অষ্টম স্থানে নেমে গেছে ভারত। রিজিওনাল ট্রেড ইন্টিগ্রেশনেও অবনতি হয়েছে ভারতের। দেখা গেছে ভারতের যে পরিমাণ সম্পদ রয়েছে তার তুলনায় প্রভাব অনেকটাই কম। 

Precious Wedding Cards: তাক লাগান ৪ কেজির বিয়ের কার্ড, রাজকীয় বিয়ের আসর উধম প্যালেসে

Amit Shah On Nagaland: ভুলবশত গুলি নাগাল্যান্ডে, সংসদে স্বীকার করলেন অমিত শাহ

Putin To India Visit: রাশিয়ান প্রেসিডেন্টের ভরত সফর, প্রতিরক্ষা ছাড়াও আলোচনায় গুরুত্ব সন্ত্রাসবাদ
অর্থনৈতিক সক্ষমতা, সেনা বাহিনীর শক্তি, সহনশীলতা ও সংস্কৃতিক দিক দিয়েও ভারত চতুর্থ স্থানে রয়েছে। এই মুহূর্তে কোন দেশের শক্তি সাম্য ঠিক কতটা তাও প্রকাশ করা হয়েছে রিপোর্টে। দেখা গেছে এশিয়ার মাঝারি মানের শক্তিধর দেশ ভারত। ২০১৮ সাল থেকেই এই সমীক্ষা করে আসছে লোই ইনস্টিটিউট। 

Follow Us:
Download App:
  • android
  • ios