Budget 2022 : বাজেট অধিবেশনের শুরুতে থাকছে না 'জিরো আওয়ার' সেশন, কেন আচমকা সিদ্ধান্ত বদল কেন্দ্রের

লোকসভার অষ্টম বাজেট অধিবেশন চলাকালীন প্রথম দুই দিন উভয় কক্ষে কোনও জিরো আওয়ার থাকবে না বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, বাজেট অধিবেশন চলাকালীন ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি সংসদের উভয় কক্ষে জিরো আওয়ার স্থগিত করা হবে। 

Jaydeep Das | Published : Jan 29, 2022 2:32 PM IST

করোনাকালীন বাজেটে একাধিক বদল আসতে শুরু করে গত বছর থেকেই। সেই ধারা অব্যাহত থাকছে এবারেও। লোকসভার বাজেট অধিবেশন (Lok Sabha budget session) চলাকালীন প্রথম দুই দিন উভয় কক্ষে কোনও জিরো আওয়ার সেশন (Zero hour session) থাকবে না বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, বাজেট অধিবেশন চলাকালীন ৩১ জানুয়ারি এবং ১ ফেব্রুয়ারি সংসদের উভয় কক্ষে জিরো আওয়ার স্থগিত করা হবে। রাষ্ট্রপতির ভাষণ এবং সাধারণ বাজেট উপস্থাপনের কারণেই এটি করা হয়েছে বলে ধারণা ওয়াকিবহাল মহলের। এদিকে এবারের বাজেট অধিবেশন শুরুই হবে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বক্তব্য দিয়ে। 
এবার করোনা সঙ্কটের কারণে বাজেট অধিবেশন দুই ভাগে আয়োজন করা হবে। প্রথম পর্ব শেষ হবে ১১ ফেব্রুয়ারি। এর পরে, বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব  ১৪ মার্চ থেকে শুরু হবে এবং ৪ এপ্রিল পর্যন্ত চলবে। এ ছাড়া মাহামারির কথা মাথায় রেখে অধিবেশনকালে যথাযথ ভাবে মানা হবে কোভিড প্রটোকল। সাংসদদের বসার ব্যবস্থাও যথাযথ প্রটোকলের আওতায় করা হয়েছে। একই সময়ে, সংসদের উভয় কক্ষের অধিবেশনের সময়েও আনা হয়েছে বদল। ভিড়ি ঠেকাতে নেওয়া হয়েছে একাধিক ব্যবস্থা। শেষ পাওয়া খবর অনুয়ায়ী রাজ্যসভা চলবে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। অন্যদিকে লোকসভা চলবে বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত।
আরও পড়ুন- কলকাতা পৌরসভার একাধিক সমস্যা নিয়ে মুখ খুললেন ফিরহাদ, তোপ রাজ্যপালকেও
আরও পড়ুন- ইউনিয়ন বাজেটে ফের চাঙ্গা হতে পারে অটোমোবাইল ইন্ডাস্ট্রি, অর্থমন্ত্রকের কাছে প্রস্তাবনা জমা FDA-এর
অন্যদিকে বাজেট অধিবেশনের আগে, রাজ্যসভার তরফে সাংসাদদের জন্য একটি আচরণবিধি জারি করেছে। চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুর জারি করা আচরণবিধিতে বলা হয়েছে রাজ্যসভার সদস্যদের জনগণের আস্থা বজায় রাখার জন্য তাদের সমস্ত দায়িত্ব গ্রহণ করতে হবে। এর জন্য আরও মনোযোগী হয়ে কাজ করা প্রয়োজন।  সাংসদদের উচিত সংবিধান, আইন, সংসদীয় প্রতিষ্ঠানকে সবকিছুর ঊর্ধ্বে রাখা। যদিও চেয়ারম্যানের জারি করা এই আচরণবিধি নিয়ে ইতিমধ্যেই জোর চর্চা শুরু হয়ে গিয়েছে রাজধানীর অন্দর মহলে। অন্যদিকে করোনা সঙ্কটের জেরে গত বছরই প্রথম পেপারলেস বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এবারও হতে চলেছে সেই একই কাজ। 
আরও পড়ুন- ইউনিয়ন বাজেটে প্রত্যাশার পারদ চড়ছে প্রবীণ নাগরিকদের, এফডি-তে সুদের হার বৃদ্ধি থেকে পেনশনকে করমুক্ত করার আশা

Read more Articles on
Share this article
click me!