Beating The Retreat Ceremony: বিজয় চকের আকাশে রঙের খেলা, ১০ মিনিটে হাজার Drone-show

ড্রোন শোটি স্টার্টআপ 'ব্যাটল্যাব ডায়নামিক্স' সংঘটিত করেছে। দিল্লির বিজ্ঞান ও প্রযুক্তিবিভাগ ও  ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি এই শোয়ের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত সহযোগিতা করেছে। ড্রোন ও লেজার শো-এ ভারতের স্বাধীনতার গৌরবময় ইতিহাসের কথাই তুলে ধরা হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 29, 2022 2:23 PM IST / Updated: Jan 29 2022, 07:55 PM IST

অন্যান্য় বছরের মত এবারও বিটিং দ্যা রিট্রিং(Beating The Retreat Ceremony)-এর বর্ণাঢ্য অনুষ্ঠান হল দিল্লির বিজয়চকে (Vijay Chowk, Delhi)। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে সমাপ্ত হয় প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান। তবে এবারের অনুষ্ঠানের অন্য আকর্ষণ ছিল ১০০০টি ড্রোনের (Drone) ১০ মিনিটের শো। যা অনুষ্ঠানে ড্রোন-শো (Drone Show)হিসেবেই পরিচিত হয়েছে। 

ড্রোন শো ঘিরে বিজয়চকের আকাশ জুড়ে এদিন দেখা যায় আলোর খেলা। ভারতের ম্য়াপ থেকে  মহাত্মা গান্ধীজির প্রতিছবি সবই ফুটিয়ে তোলা হয় আলোর মাধ্যমে। আপনিও দেখে নিন ভিডিওগুলি। 

ড্রোন শোটি স্টার্টআপ 'ব্যাটল্যাব ডায়নামিক্স' সংঘটিত করেছে। দিল্লির বিজ্ঞান ও প্রযুক্তিবিভাগ ও  ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি এই শোয়ের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত সহযোগিতা করেছে। ড্রোন ও লেজার শো-এ ভারতের স্বাধীনতার গৌরবময় ইতিহাসের কথাই তুলে ধরা হয়েছে। ড্রোনগুলি ভারতের ইতিহাসের সঙ্গে যুক্ত এমন একাধিক ফর্মেশন তৈরি করেছিল। ড্রোনগুলিও ভারতেই তৈরি হয়েছে। ১০ মিনিটের এই ড্রোন শো-এ অংশ নিয়েছিল প্রায় ১০০০টি ড্রোন। কেন্দ্রে মেক ইন ইন্ডিয়া-র উদ্যোগের অধীনে এই ড্রোন শো- ডিজাইন, প্রযোজনা, করিওগ্রাফি করা হয়েছে। এই শোটি মেক ইন ইন্ডিয়ার কর্মকর্তাদের মস্তিষ্ক প্রসূত। 

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, এটি অত্যান্ত গর্বের বিষয়ে যে প্রথমবারের মত ১হাজার ড্রোন বিটিং রিট্রিট অনুষ্ঠানের আকাশ আলোকিত করছে। ব্রিটিনস রাশিয়া, চিনের পর ভারত চতুর্ত দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করতে চলেছে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন, আইআইটি-র প্রাক্তন ছাত্ররা গত ৬ মাস ধরে গোটা বিষয়টি পরিকল্পনা করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক সহযোগিতা করেছে। 

বিটিং রিট্রিটের এন্ট্রি ব্যান্ড ছিল ম্যাসেজ ব্যান্ড। বীর সৈনিক সুর বাজিয়েছিল তারা। পরে ছিল পাইপস অ্যান্ড ড্রামস, সিএপিএফ ব্যান্ড, এয়ার ফোর্স ব্যান্ড, নেভাল ব্যান্ড, আর্মি মিলিটারি ব্যান্ড, ম্যাসড ব্যান্ড। অনুষ্ঠানের প্রধান সঞ্চালক ছিল কমান্ডার বিজয় চার্লস ডিক্রিজ। তবে এবার এই অনুষ্ঠান থেকে বাদ দেওয়া হয়েছিল গান্ধীর প্রিয় স্ত্রোত অ্যাবাইড ইউথ মি। এই সুর বাজিয়েই অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। এই গানটি মূল ব্যবহার করা হয়, যুদ্ধ শেষের গান হিসেবে।  এর আগেও বাদ দেওয়া হয়েছিল এই গানের সুর। 
Goa Election 20022: বিজেপিকে সুবিধে করে দিতে চাইছে, গোয়ায় বড় অভিযোগ তৃণমূলের

Pegasus: মোদীর ইসরায়েল সফরে হয়েছিল পেগাসাস চুক্তি, বিতর্ক বাড়াল নিউ ইয়র্ক টাইমস

Goa Election 2022: 'এই পথ বাছতে বাধ্য করেছে পরিস্থিতি', বললেন গোয়ার নির্দল প্রার্থী উৎপল পারিক্কর

Read more Articles on
Share this article
click me!