প্রতি সকালে ৫২ সেকেন্ডের জন্য স্তব্ধ গোটা শহর, দেশপ্রেমের আশ্চর্য নজির তেলেঙ্গানার এই শহরে

প্রতিদিন সকাল ঠিক সাড়ে আটটার ৫২ সেকেন্ডের জন্য স্তব্ধ হয়ে যাচ্ছে তেলেঙ্গানার (Telangana) নালগোন্ডা (Nalgonda) শহর। গত ২৩ জানুয়ারি থেকে এই প্রবণতা শুরু হয়েছে, ক্রমে ছড়িয়ে পড়ছে অন্যান্য শহরেও।
 

Web Desk - ANB | Published : Jan 29, 2022 2:02 PM IST / Updated: Jan 29 2022, 09:36 PM IST

কেউ হয়তো বাজারে যাচ্ছেন, কেউ অফিসে, কেউ বা স্নান করতে ঢুকেছেন কিংবা পুজো করছেন  - যে যেখানে যাই করুন না কেন, সবাই সব কাজ থামিয়ে দাঁড়িয়ে পড়ছেন। গত প্রায় এক সপ্তাহ হয়ে গেল, প্রতিদিনই সকালে ঠিক সাড়ে আটটার সময় স্তব্ধ হয়ে যাচ্ছে তেলেঙ্গানার (Telangana) নালগোন্ডা (Nalgonda) শহর। দাঁড়িয়ে পড়ছে পথচলতি মানুষ, গাড়ি, বাস, ট্রাক, লড়ি। আসলে এক অভিনব নতুন অভ্যাস গড়ে তোলার প্রয়াস নেওয়া হয়েছে এই শহরে। প্রতিদিন, ঠিক সকাল সাড়ে আটটায়, শহরের বারোটি প্রধান স্থানে বাজানো হচ্ছে জাতীয় সঙ্গীত (Natyional Anthem)। আর জাতীয় সঙ্গীত শুরু হতেই শহরের সমস্ত নাগরিক, সব কাজ ছেড়ে সেই ৫২ সেকেন্ডের জন্য স্থির হয়ে যাচ্ছে।

চলতি বছরের ২৩ জানুয়ারি এই উদ্যোগ শুরু করা হয়েছিল। স্থানীয় 'জনগণ মন উৎসব সমিতি'র (Jana Gana Mana Utsava Samithi) সভাপতি কর্ণতি বিজয় কুমার এবং তার বন্ধুরা প্রথম এই অনুশীলন শুরু করেন। এর পিছনে তাঁদের এক বিশেষ ভাবনা রয়েছে। তাঁরা মনে করেন, প্রতিদিন সকালে জাতীয় সঙ্গীত গাওয়া, জনসাধারণের মধ্যে দেশপ্রেম বৃদ্ধি করবে। সেই থেকেই শহরের বিশিষ্ট ১২টি স্থানে তাঁরা নেতাজির ১২৫তম জন্মদিবস (125th Birth Anniversary of Netaji Subhas Chandra Bose) থেকে সকাল সাড়ে আটটায় জাতীয় সঙ্গীত বাজানো শুরু করেন। 

আরও পড়ুন - 'জাতীয় পতাকার বদলে উঠল তৃণমূলের পতাকা, জাতীয় সঙ্গীতকেও অপমান', ভিডিও শেয়ার করে অভিযোগ শুভেন্দুর

আরও পড়ুন - BJP Vs Mamata: জাতীয় সঙ্গীতকে অপমান, মমতার বিরুদ্ধে পুলিশে অভিযোগ বিজেপির

আরও পড়ুন - Fans troll Virat Kohli: 'জাতীয় সঙ্গীতকে অপমান', ফ্যানদের রোষের মুখে বিরাট কোহলি

এই উদ্যোগে কিন্তু, দারুণ সাড়া পাওয়া গিয়েছে। উদ্যোক্তারা দাবি করেছেন, ধর্ম-বর্ণ-জাতি নির্বিশেষে শহরের সকল মানুষ ওই ৫২টি সেকেন্ড সব কিছু ছেড়ে জাতীয় সঙ্গীত গাইছেন। কেউ কেউ না গাইলেও স্থিরভাবে তা শুনছেন, মনে মনে গাইছেন। শুধু তাই নয়, এই প্রবণতা এখন নালগোন্ডার আশেপাশের আরও বেশ কয়েকটি ছোট শহরেও ছড়িয়ে পড়েছে বলে জানা গিয়েছে। 

প্রসঙ্গত, ২০২০ সালে লাদাখের গালওয়ান (Galwan Clash) উপত্যকায় চিনা পিএলএ (Chinease PLA) বাহিনীর সঙ্গে সংঘর্ষের প্রাণ গিয়েছিল ভারতীয় সেনার  (Indian Army) এক বাহিনীর কমান্ডার কর্নেল সন্তোষ বাবুর (Colonel Santosh Babu)। তাঁর জন্ম ও বেড়ে ওঠা ছিল তেলেঙ্গানার নালগোন্ডা শহরেই। তাঁর মৃত্যুর নালগোন্ডা ও তার আশপাশের এলাকায় ব্যাপক সাড়া ফেলেছিল। যুব সমাজের অনেকেই কর্নেল সন্তোষবাবুর পথ ধরে সেনাবাহিনীতে যোগ দিচ্ছেন। নতুন করে দেশ চেতনা জাগ্রত হয়েছে। 

এই বছর ছিল নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী। দিনটিকে স্মরণীয় করে রাখতে এই বছর থেকে প্রতি বছর ২৩ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবসে উদযাপন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। ৭৩তম প্রজানতন্ত্র দিবস (73rd Republic Day) উদযাপন শেষ হচ্ছে  ২৯ জানুয়ারি, বিটিং রিট্রিট অনুষ্ঠানের মাধ্যমে।
 

Share this article
click me!