দুই দিনের রাশিয়া সফরে অজিত ডোভাল, রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক

অজিত ডোভাল দুই দিনের সফরে রাশিয়া গিয়েছেন। তিনি দুই দেশের কৌশলগত বিষয় ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করেন।

 

Web Desk - ANB | Published : Feb 9, 2023 10:52 AM IST

ইউক্রেন যুদ্ধের মধ্যেই ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বৈঠক করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে। দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব বাস্তবায়নের জন্য কাজ চালিয়ে যেতে দুই দেশই রাজি হয়েছে বলে সূত্রের খবর। রাশিয়ায় অবস্থিত ভারতের দূতাবাস জানিয়েছে, দ্বিপাক্ষিক বিষয় ও আঞ্চলিত বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

মস্কোতে অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূতের অফিস থেকে টুইট করে জানান হয়েছে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দেখা করেছেন। দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে। ভারত-রশিয়া কৌশলগত অংশীদারিত্ব বাস্তবায়নে জন্য কাজ চালিয়ে যেতে সম্মত হয়েছে। বুধবার থেকে দুই দিনের রাশিয়া সফর শুরু করেছেন ডোভাল।

সোমবার নতুন দিল্লিতে রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ বলেছেন, রাাশিয়া ভারতের সঙ্গে তার সম্পর্কে আরও বৈচিত্র আনতে চায়। আর সেই কারণেই ভারতের বিদেশ মন্ত্র এস জয়শঙ্করের রাশিয়া সফরের মাত্র তিন মাস পরেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টার এই রাশিয়া সফর। রাশিয়ার থেকে পেট্রোপণ্য আমদানি নিয়েও সেই সময় বিদেশমন্ত্রী কথা বলেছিলেন। পাশাপাশি ভারতের অর্থনৈতিক বাস্তবাতাও তুলে ধরেছিলেন।

বুধবার অজিত ডোভাল আফগানিস্তান নিরাপত্তা পরিষদের সেক্রটারিদের সঙ্গে পঞ্চম বৈঠকে অংশ নিয়েছিলেন। যা আয়োজন করেছিল রাশিয়া। বৈঠকে ডোভাল বলেছিলেন কোনও দেশই যাতে সন্ত্রাসবাদকে ব্যবহার করার জন্য আফগানিস্তানের মাটি ব্যবহার না করে সেদিকে খেয়াল রাখা জরুরি। বৈঠকে রাশিয়া ও ভারত ছাড়াও ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, চীন, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নয়াদিল্লিতে G-20 পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের কয়েক সপ্তাহ আগে ডোভালের মস্কো সফর। রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ ১ ও ২ মার্চ ভারতে আসতে পারেন বলেও আশা করা হচ্ছে। রাশিয়ার ইউক্রেন আক্রমণের পরেই ভারতের সঙ্গে মস্কোর সম্পর্ক যে দৃঢ়় রয়েছে তার প্রমাণ একাধিকবার দিতে চায় ভারত। তবে ভারত - রাশিয়ার এই সুসম্পর্ক কিন্তু এখনও আমেরিকা ভালভাবে নেয়নি। তবে রুশ- ইউক্রেন যুদ্ধে দুই দেশের কোনও দেশকেই ভারত এখনও পর্যন্ত সমর্থন করেনি। যুদ্ধ মিটিয়ে শান্তি স্থাপনের ওপরই জোর দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথায় আলোচনার মাধ্যমেই শান্তিস্থাপন সম্ভব । 

আরও পড়ুনঃ

নেহেরু মহান হলে পরিবার কেন তাঁর পদবী ব্যবহার করে না? রাজ্যসভায় রাহুলকে খোঁচা মোদীর

কিমের উত্তরসুরি কি তার ১০ বছরের ছোট্ট মেয়ে, সেনা বাহিনীর অনুষ্ঠানে কড়া বার্তা জু এ-র

ভ্যালেন্টাইন ডে-র আগেই নতুন প্রেমিকা খুঁজে পেলেন বিল গেটস, জানুন ধনকুবেরের বিধবা প্রেমিকাকে

 

Share this article
click me!