পালটে যাচ্ছে কাশ্মীর- এক মাসে আধা সামরিক বাহিনীর থেকে প্রশিক্ষণ নিয়েছে ৯৫০ জন যুবক

নিত্যানন্দ রাই বলেছেন যে ২০১৮ এবং ২০২২ সালের মধ্যে, জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের দ্বারা পরিচালিত ঘটনা এবং নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের এনকাউন্টারের পরিমাণ সামগ্রিকভাবে ৪৫ শতাংশ হ্রাস পেয়েছে।

Web Desk - ANB | Published : Feb 9, 2023 9:59 AM IST

কাশ্মীরের পরিস্থিতি ক্রমশ বদলাচ্ছে। তবে সেই বদলে যাওয়া কাশ্মীরে ছবি স্বস্তি দিচ্ছে। ভারতীয় সেনাবাহিনী এবং সরকারের প্রতি জনগণের আস্থা এখানে দেখার মতো। একসময় জঙ্গিদের ঘাঁটি হিসেবে বিবেচিত প্রত্যন্ত অঞ্চলেও এখন স্কুল-কলেজ খোলা হচ্ছে। গ্রাম প্রধান নির্বাচন হচ্ছে এবং মানুষ মূল স্রোতে যুক্ত হচ্ছে। সেনাবাহিনীর কাছ থেকে প্রশিক্ষণ নিচ্ছে গ্রামবাসীরা। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বুধবার রাজ্যসভায় বলেছেন যে জম্মু ও কাশ্মীরের গ্রাম প্রতিরক্ষা ব্যবস্থাকে আবার শক্তিশালী করা হচ্ছে। বিশেষ করে রাজৌরির ধানগাড়ি গ্রামে দুটি জঙ্গি হামলার পরপরই, সিআরপিএফ রাজৌরি পুলিশের সাথে ছয়ই জানুয়ারী থেকে ২৫ জানুয়ারী, ২০২৩ পর্যন্ত গ্রাম প্রতিরক্ষা গোষ্ঠীর ৯৪৮ জন সদস্যকে প্রশিক্ষণ দিয়েছে।

বিজেপি সাংসদ সুশীল কুমার মোদীর প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী একথা জানান। নিত্যানন্দ রাই বলেছেন যে ২০১৮ এবং ২০২২ সালের মধ্যে, জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের দ্বারা পরিচালিত ঘটনা এবং নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের এনকাউন্টারের পরিমাণ সামগ্রিকভাবে ৪৫ শতাংশ হ্রাস পেয়েছে। তিনি বলেছিলেন যে ২০২২ সালে জম্মু ও কাশ্মীরে মোট ২৪২টি জঙ্গি হামলার ঘটনার মধ্যে ১২৫টি জঙ্গিদের মাধ্যমে ঘটানো হয়েছিল, বাকি ১১৭টি এনকাউন্টার ছিল।

তিনি বলেন, ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে জঙ্গি হামলার ঘটনায় স্থানীয় মানুষের মৃত্যু কমেছে ২৩ শতাংশ, নিরাপত্তা বাহিনীর শহীদের সংখ্যাও ৬৬ শতাংশ কমেছে। শুধু তাই নয়, গত বছরগুলিতে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদবিরোধী অভিযানও বেড়েছে। যদিও ২০১৮ সালে এই ধরনের মাত্র ১০০টি অপারেশন ছিল, এটি ২০২১ সালে ৯৫-এ নেমে আসে এবং ২০২২ সালে আবার ১১১-এ বৃদ্ধি পায়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেছেন যে ২০২২ সালে মোট ১৮৭ জন জঙ্গি নিহত হয়েছে, যা ২০১৮ সালে ২৫৭ এর চেয়ে কম, কিন্তু ২০২১ সালে ১৮০টিরও বেশি। একইভাবে, ২০১৮ সালে ১৭ জন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে, যেখানে ২০২২ সালে ২৪ জন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে।

সিআরপিএফের এক আধিকারিক জানিয়েছেন, এ বছর এখন পর্যন্ত ৪ জন জঙ্গি নিহত হয়েছে। ২০২২ সালের ২০-এর তুলনায় এই সংখ্যা খুবই কম। তিনি জানান, জানুয়ারি মাসে ধানগড়ি গ্রামে দুটি জঙ্গি হামলার পর গ্রাম প্রতিরক্ষা গ্রুপের স্বেচ্ছাসেবকদের নতুন দফা প্রশিক্ষণ শুরু হয়েছে। বিশেষ করে তাদের অস্ত্র ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

নিত্যানন্দ রাই বলেছেন যে মোট ৪৯৮৫টি গ্রাম প্রতিরক্ষা গ্রুপ ভাগ করা হয়েছে, যার মধ্যে ৪১৫৩টি গঠিত হয়েছে এবং প্রতিটি গ্রুপে ১৫ জন সদস্য রয়েছে। ২০২২-২৩ সালে কোন নতুন গ্রাম প্রতিরক্ষা গ্রুপ গঠিত হয়নি। জঙ্গি ঘটনাগুলির জন্য আরও ঝুঁকিপূর্ণ এলাকায় গঠিত গ্রাম প্রতিরক্ষা গ্রুপের প্রধানকে সাড়ে চার হাজার টাকা মাসিক সম্মানী দেওয়া হয়। স্বেচ্ছাসেবককে মাসে ৪ হাজার টাকা দেওয়া হয়। গত কয়েক বছরে জম্মু বিভাগে জঙ্গি ঘটনা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

Share this article
click me!