সব মহিলা কর্মীই মেনস্ট্রুয়াল লিভ পাবেন, ঘোষণা রাজ্যের নারী ও শিশুকল্যাণ মন্ত্রীর

যে কোনও পেশার সঙ্গে যুক্ত মহিলাদেরই প্রতি মাসে কয়েকদিন বিশেষ শারীরিক অবস্থার কারণে সমস্যা হয়। এই কারণেই সরকারি ও বেসরকারি ক্ষেত্রে মেনস্ট্রুয়াল লিভ চালু করা হচ্ছে।

Soumya Gangully | Published : Aug 15, 2024 4:16 PM IST / Updated: Aug 15 2024, 10:45 PM IST

ওড়িশায় এবার থেকে প্রতি মাসে একদিন করে সবেতন ছুটি পাবেন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কর্মরত মহিলারা। সব মহিলা কর্মীকেই মেনস্ট্রুয়াল লিভ দেওয়া হবে। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসে এই ঘোষণা করেছেন ওড়িশার উপমুখ্যমন্ত্রী তথা নারী ও শিশুকল্যাণ মন্ত্রী প্রভাতী পারিদা। ওড়িশা সরকার এ বিষয়ে নতুন নীতির কথা ঘোষণা করল। মেনস্ট্রুয়াল সার্কেলের প্রথম দিন না দ্বিতীয় দিন ছুটি নেবেন, সে বিষয়ে মহিলা কর্মীরাই সিদ্ধান্ত নিতে পারবেন। বৃহস্পতিবার নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মস্থান কটকে এক অনুষ্ঠানে যোগ দেন প্রভাতী। সেখানেই তিনি কর্মরত মহিলাদের সুবিধার জন্য বিশেষ নীতির কথা ঘোষণা করেন। কর্মক্ষেত্রে মহিলাদের জন্য লিঙ্গ-সংবেদনশীল নীতি নিয়েছে ওড়িশা সরকার। প্রভাতী বলেছেন, ‘কর্মরত মহিলাদের জন্য এই ছুটি ঐচ্ছিক হতে চলেছে। মেনস্ট্রুয়াল সার্কেলের কোন দিন ছুটি নেওয়া তাঁদের পক্ষে সবচেয়ে ভালো হবে, সে বিষয়ে তাঁরাই সিদ্ধান্ত নিতে পারবেন।’

মহিলাদের পাশে সরকার

Latest Videos

প্রভাতী জানিয়েছেন, মহিলাদের স্বাস্থ্য এবং কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি করার ক্ষেত্রে সাহায্য করবে ওড়িশা সরকারের নতুন এই নীতি। মহিলা কর্মীরা বেতন হারানো বা কর্মক্ষেত্রে বৈষম্যের শিকার হওয়ার ভয় না পেয়ে শারীরিক সমস্যার কারণে ছুটি নেওয়ার সুযোগ পাবেন।

মেনস্ট্রুয়াল লিভ নিয়ে দেশজুড়ে আলোচনা

দেশের বিভিন্ন রাজ্যে সরকারি ও বেসরকারি ক্ষেত্রে মেনস্ট্রুয়াল লিভ সংক্রান্ত নীতি নিয়ে আলাদা নিয়ম রয়েছে। গত কয়েক বছরে এ বিষয়ে অনেক আলোচনা হয়েছে। বিভিন্ন নারীবাদী সংগঠন মহিলা কর্মীদের সবেতন মেনস্ট্রুয়াল লিভের পক্ষে সওয়াল করে আসছে। ওড়িশার নারী অধিকার আন্দোলনকারী রঞ্জিতা প্রিয়দর্শিনী কিছুদিন আগে এক আন্তর্জাতিক সম্মেলনে এ বিষয়ে মতামত পেশ করেন। তাঁর মতে, কর্মক্ষেত্রে মহিলাদের জন্য আরও সুযোগ-সুবিধার ব্যবস্থা করা উচিত।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

মেনস্ট্রুয়াল কাপের কোন সাইজ আপনার জন্য সঠিক? ভয় ঝেড়ে ফেলে পিরিয়ডের দিনগুলোতে আরামে থাকুন

প্রথমবার ব্যবহার করছেন মেনস্ট্রুয়াল কাপ? অবশ্যই মাথায় রাখুন এই কয়টি জিনিস

মাসিক পিছতে আর ওষুধ নয়, মেনে চলুন ঘরোয়া টোটকা, এই ১০ উপায় উপকার পাবেন

Share this article
click me!

Latest Videos

ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today