দেশকে এক সূত্রে বাঁধতে পারে হিন্দি, জাতীয় হিন্দি দিবসে ফের ভাষা চাপানোর জল্পনা উস্কে দিলেন অমিত শাহ

  • দেশকে এক সূত্রে বাঁধতে পারে হিন্দি ভাষাই
  • জাতীয় হিন্দি দিবসে ফের ভাষা চাপানোর জল্পনা উস্কে দিলেন অমিত শাহ
  • টুইট করে সারা দেশে এক ভাষা থাকার গুরুত্ব বোঝালেন তিনি
  • মহাত্মা গান্ধীর আদর্শ ও স্বপ্ন পূরণের ডাক দিলেন অমিত শাহ

Indrani Mukherjee | Published : Sep 14, 2019 5:33 AM IST / Updated: Sep 14 2019, 11:05 AM IST

সারা ভারতকে এক সূত্রে বাঁধতে পারে হিন্দি ভাষা, সেই ক্ষমতা নাকি রয়েছে তার- শনিবার জাতীয় হিন্দি দিবসে এই কথাই বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন সারা দেশের জন্য একটি ভাষা থাকা খুবই দরকার, কারণ একটি ভাষা একটি দেশের বিশেষ পরিচয় গড়ে তুলতে পারে। 

জাতীয় হিন্দি ভাষা উপলক্ষ্যে 'এক জাতি এক ভাষা'র কথা বলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত বিভিন্ন ভাষাভাষির দেশ, প্রত্যেকটি ভাষারই তার নিজস্ব গুরুত্ব রয়েছে। কিন্তু দেশের একটা আলাদা পরিচয় গড়ে তোলার জন্য একটি নির্দিষ্ট ভাষা থাকা খুবই দরকার। আজকের দিনে যদি কোনও ভাষা সমগ্র ভারতকে এক সূত্রে গেঁছে রাখতে পারে, তাহলে তা হল হিন্দি ভাষা।প্রসঙ্গত জাতীয় হিন্দি দিবসে এক জাতি এক ভাষার কথা বলে স্বরাষ্ট্রমন্ত্রী কি বাধ্যতামুলকভাবে হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার কথা বলছে- এদিন টুইট করে সেই জল্পনাইই উস্কে দিয়েছেন অমিত শাহ। এদিন টুইট করে তিনি মহাত্মা গান্ধী এবং সর্দার বল্লভভাই প্যাটের স্বপ্ন ও আদর্শকে পূরণ করার কথা বলেন। 

 

প্লাস্টিক মুক্ত দেশ গড়ার ডাক, সিগারেটের বাট-সহ ১২ রকমের প্লাস্টিক নিষিদ্ধের পথে কেন্দ্র

চাহিদা মেটাতে বাধা অর্থের যোগান, কেন্দ্রের কাছে অতিরিক্ত ৪০ হাজার কোটির আবেদন বায়ুসেনার

প্রসঙ্গত চলতি বছরের জুন মাসে খসড়া নতুন শিক্ষানীতি ২০১৯-এর মাধ্যমে সমস্ত বিদ্যালয়ে বিশেষত দক্ষিণের রাজ্যগুলিতে বাধ্যতামুলকভাবে হিন্দি শিক্ষার সুপারিশ করায় সেইসব রাজ্যে ব্যপক গোলমাল সৃষ্টি হয়েছিল। একইভাবে বিক্ষোভ প্রদর্শন করেছিল পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র এবং কর্ণাটকের মতো রাজ্যগুলো। এদিন অমিত শাহের টুইট ফের সেই জল্পনাকে আরও একবার উস্কে দিল বলেই মনে করছে বিশিষ্ট মহল। 

Share this article
click me!