সমরাস্ত্রে আরও আরও বেশি করে সমৃদ্ধ হয়ে উঠতে চায় ভারতীয় বায়ুসেনা। আর সেই কারণেই প্রয়োজন বিপুল পরিমাণে অর্থের যোগান। তবে ভারতীয় সেনাবাহিনীর অত্যাধুনিক সমরাস্ত্রের পথে বাধ সাধছে অর্থের অপ্রতুলতা। আর এবার সেই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে কেন্ত্রীয় সরকারের কাছে অতিরিক্ত অর্থের দাবি জানিয়েছে ভারতীয় বায়ুসেনা। সেই বাড়তি অর্থ দিয়ে নতুন যন্ত্রপাতি কেনা এবং যেসব অস্ত্র এবং সরঞ্জাম ইতিমধ্যেই কেনার জন্য চুক্তি হয়ে রয়েছে সেগুলির মূল্য চুকিয়ে দেওয়ার আর্জি জানিয়েছে ভারতীয় বায়ুসেনা। 

চলতি বছরের কেন্দ্রীয় বাজেটে বায়ুসেনার জন্য যে ৩৯,৩০০ টাকা বরাদ্দ করা হয়েছে তা বায়ুসেনার আধুনিকীকরণের জন্য একেবারেই যথাযথ নয়। আর সেই কারণেই ভারতীয় বায়ুয়েনার তরফে কেন্দ্রের কাছ থেকে অতিরিক্ত চল্লিশ হাজার কোটি টাকা অর্থ দাবি করা হয়েছে। বায়ুসেনার তরফে জানানো হয়েছে, তাদের আদতে যা প্রয়োজন এবং বাস্তবে যে পরিমাণ অর্থ তাদের জন্য বরাদ্দ করা হয় তার মধ্যে বিস্তর ফারাক। আর সেই কারণেই সরকারের কাছে তারা আরও বেশি অর্থ প্রদানের দাবি করেছে। তাঁরা আরও জানিয়েছেন কেন্দ্রের তরফে তাদের জানানো হয়েছে যে তাঁদের এই দাবি ডিসেম্বর মাসে খতিয়ে দেখা হবে। 

১ টাকায় ইডলি বিক্রি করেন আশি বছরের এই বৃদ্ধা, তাঁর ব্যবসায়ে বিনিয়োগ করতে চান আনন্দ মাহিন্দ্রা

গণেশ পুজোর শোভাযাত্রায় অগণিত ভক্তের ঢল, অ্যাম্বুলেন্সের জন্য রাস্তা ছেড়ে মানবিকতার নজির

এই মুহূর্তে সামরিক দিক থেকে উন্নত হততে গেলে ভারতীয় বায়ুসেনাকে আরও ১১৪টি মাঝারি ওজনের যুদ্ধবিমান, ৮৩ টি হালকা যুদ্ধ বিমান, ৩৩টি আরও মিগ ২৯ এবং সুখোই ৩০, ৬টি এরিয়ার রি-ফুয়েলিং প্লেন,  ৫৬টি নতুন মিডিয়াম ট্রান্মপোর্ট এয়ারক্র্যাফ্ট এবং ৭০টি বেসিক ট্রেনার এয়ারক্র্যাফ্ট। সেইসঙ্গে  বায়ুসেনার তরফে আরও জানানো হয়েছে যে, নয়া সামরিক যান ক্রয় করার পাশাপাশি আমাদের পুরোনো সমরাস্ত্র ক্রয়ের যে চুক্তি করা হয়েছে সেইসব বকেয়া টাকাও সরকারকে প্রদান করার আবেদন জানানো হয়েছে।