Modi at ASEAN Summit: এক পৃথিবী-এক পরিবার-এক ভবিষ্যত, জি-২০-এর আগে আসিয়ান সম্মেলনে বিশ্বের কাছে প্রধানমন্ত্রী মোদীর মন্ত্র

প্রধানমন্ত্রী বলেন, আমাদের অর্থাৎ ভারত ও ইন্দোনেশিয়া অংশীদারিত্ব চতুর্থ দশকে পৌঁছেছে। এই শীর্ষ সম্মেলনে সহ-সভাপতি হতে পারা তাঁর জন্য সম্মানের। তিনি এই শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোকে আন্তরিক অভিনন্দন জানান।

Parna Sengupta | Published : Sep 7, 2023 4:44 AM IST

ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ শীর্ষ সম্মেলনের আগে ইন্দোনেশিয়া সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী মোদী বৃহস্পতিবার এখানে আসিয়ান শীর্ষ সম্মেলনে একটি ভাষণ দিয়েছেন এবং বলেছেন যে অ্যাক্ট ইস্ট নীতি ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের অর্থাৎ ভারত ও ইন্দোনেশিয়া অংশীদারিত্ব চতুর্থ দশকে পৌঁছেছে। এই শীর্ষ সম্মেলনে সহ-সভাপতি হতে পারা তাঁর জন্য সম্মানের। তিনি এই শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডোকে আন্তরিক অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে এই বছরের থিম হল ASEAN Matters: Epicenter of Growth. তিনি বলেন যে আসিয়ান গুরুত্বপূর্ণ কারণ এখানে প্রত্যেকের কণ্ঠস্বর শোনা যায় এবং আসিয়ান উন্নয়নের কেন্দ্র কারণ আশিয়ান বিশ্ব উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে গত বছর আমরা ভারত-আসিয়ান বন্ধুত্ব দিবস উদযাপন করেছি এবং এটিকে একটি ব্যাপক কৌশলগত অংশীদারিতে রূপান্তরিত করেছি।

G-20-এর কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী এখানে 'বসুধৈব কুটুম্বকম' নিয়ে কথা বলেছেন। তিনি বলেছিলেন যে ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত হওয়া G-20-এর থিমও একটি পৃথিবী-এক পরিবার-এক ভবিষ্যত।

জাকার্তায় পৌঁছলে প্রধানমন্ত্রী মোদীকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির সংস্থা (আসিয়ান)-ভারত শীর্ষ সম্মেলনের জন্য বৃহস্পতিবার সকালে ইন্দোনেশিয়ার জাকার্তায় পৌঁছলে ভারতীয় প্রবাসীরা তাকে উষ্ণভাবে স্বাগত জানায়। প্রধানমন্ত্রী ভারতীয় প্রবাসীদের সাথে দেখা করেন, যারা প্রধানমন্ত্রী মোদিকে ফুল ও পতাকা দিয়ে স্বাগত জানান। প্রধানমন্ত্রীকে জাকার্তায় ভারতীয় প্রবাসী বেশ কয়েকজনের সাথে সংক্ষিপ্তভাবে কথা বলতেও দেখা গেছে। তাকে একটি শিশুর ক্যাপ ঠিক করে দিতে দেখা গেছে। ভারতীয় প্রবাসীরাও নরেন্দ্র মোদীর সঙ্গে সেলফি তোলেন।

 

 

প্রধানমন্ত্রী মোদী একজন মহান নেতা, মাটির কাছাকাছি থাকেন

ইন্দোনেশিয়ার ঐতিহ্যবাহী নেতাদের সঙ্গে জাকার্তা আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী মোদিকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয়। ভারতীয় প্রবাসী একজন সদস্য সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন যে তিনি (প্রধানমন্ত্রী মোদী) এত বড় নেতা কিন্তু তিনি মাটির কাছাকাছি থাকা একজন মানুষ। তিনি আমাদের সকলের সাথে করমর্দন করেছেন এবং আমাদের প্রত্যেককে সময় দিয়েছেন। জাকার্তায় পৌঁছানোর পর, প্রধানমন্ত্রী ইন্দোনেশিয়ায় টুইট করেন যে 'আসিয়ান-সম্পর্কিত বৈঠকের জন্য অপেক্ষা করছি এবং একটি ভাল ভবিষ্যতের জন্য বিভিন্ন নেতাদের সাথে কাজ করছি।

প্রধানমন্ত্রী মোদী বুধবার রাতে ইন্দোনেশিয়ার উদ্দেশে রাওনা দেন। আর আসিয়ান বৈঠকে যোগ দিয়ে তিনি বৃহস্পতিবার সন্ধেয় নয়াদিল্লিতে ফিরে আসবেন। আসিয়ান শীর্ষ সম্মেলনের বর্তমান সভাপতি ইন্দোনেশিয়া ভারতের প্রধানমন্ত্রীর তাড়াতাড়ি ফিরে আসার সুবিধা করে দিতে শীর্ষ সম্মেলনেক সময়সূচিতে বেশ কিছুটা সমন্বয় সাধন করেছে।

Read more Articles on
Share this article
click me!