উটির প্রকৃতি কোলে বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে হাতি প্রেম, সেখান থেকে আজ অস্কারের মঞ্চে বিশ্ব নন্দিত নাম কার্তিকি গঞ্জালভেস

কার্তিকি গঞ্জালভেসের উত্থানের কাহিনি শোনালেন তাঁরই কলেজের প্রিন্সিপাল। একই সঙ্গে বললের ছাত্রীর সাফল্য গর্বিত উটির বাসিন্দারা

 

Web Desk - ANB | Published : Mar 13, 2023 1:39 PM IST / Updated: Mar 13 2023, 08:07 PM IST

দ্য এলিফ্যান্ট হুইস্পারার্সের জন্য অস্কার বিজয়ী পরিচালক কার্তিকি গঞ্জালভেসকে নিয়ে আলোচনা তুঙ্গে। অনেকেই তাঁকে অস্কার জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। উটির সুন্দর নির্মল প্রকৃতি কোলে বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে হাতির প্রতি টান অনুভব করেন। সেখান থেকে আজ অস্কারের মঞ্চ পর্যন্ত তাঁর যাত্রাপথের কথা বলেছেন তারই কলেজের প্রিন্সিপাল কে কে রামচন্দ্রন। এশিয়ানেট নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি তুলে ধরেছেন কার্তিকি গঞ্জালভেস সম্পর্কে নানান অজানা কথা।

উটিকেই জন্ম কার্তিকি গঞ্জালভেসের। সেখানেই বেড়ে ওঠে। তাঁর পরিবারও উটির বাসিন্দা। কোয়েম্বাটোরের ডিআর জিআরডি কলেজ অব আর্টস অ্যান্ড সায়েন্সের ছাত্রী ছিলেন। B.sc Viscom নিয়ে পড়াশুনা করেন। তাঁর প্রিন্সিপাল কেকে রামচন্দ্রনের কথায় কার্তিকি গঞ্জালভেস শুধু যে অস্কার জিতেছেন এমনটা নয়, তিনি দেশকেই গর্বিত করেছেন। তিনি জানিয়েছেন কৃতিকা একজন দূর্দান্ত ফোটোগ্রাফার। অন্য শখ বলতে কার্তিকি গঞ্জালভেস ব্যাটমিন্টন খেলতেও ভালবাসের। কোয়েম্বাটোরে ভিআইএসকম থেকে স্নাতক হন। এর পর তিনি উটির ইনস্টিটিউট অফ লাইট অ্যান্ড সাউন্ডে পড়াশোনা করেন।

রামচন্দ্রন বলেছিলেন কার্তিকি  উটিতে তাঁর অভিজ্ঞতার ওপর ভিত্তি করে ডকুমেন্টারি দ্য এলিফ্যান্ট হুইস্পারস তৈরি করেছিলেন এবং বলেছিলেন যে ডকুমেন্টারিটি দেখে তাকে দুটি আনন্দ হয়েছিল। এই তথ্যচিত্রটি Netflix-এ রয়েছে শুনে আমি প্রথমে খুশি হয়েছিলাম। এর পরে, এটি অস্কারের জন্য মনোনীত হয়, যা অন্য আনন্দের। তবে এটি যে এখন অস্কার জিতেছে তা অবিশ্বাস্য।

তথ্যচিত্র নিয়েই ছাত্রজীবন থেকেই কাজ করার স্বপ্ন দেখতেন কার্তিকি গঞ্জালভেস। তাঁর আবেগও ছিল তথ্যচিত্রকে ঘিরে। রামচন্দ্রন বলেছিলেন সাধারণ মানুষ পোষ্য নিয়ে চিন্তাভাবনা করে। কিন্তু কার্তিকি গঞ্জালভেস সম্পর্ণভাবে অন্যভাবে ভেবে ছিলেন হাতির জীবনযাত্রা নিয়ে। আর সেটিকি খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছিলেন। যা তাঁকে অবাক করেছে বলেও জানিয়েছেন।তিনি আরও বলেছেন এই তথ্যচিত্রটিকে সম্পূর্ণ অন্যপর্যায়ে নিয়ে গেছেন কৃতিকা।

রামচন্দ্রন জানিয়েছেন কার্তিকি গঞ্জালভেস অস্কার যাত্রার আগেও তাঁর সঙ্গে কথা বলেছিলেন। তিনি জানিয়েছেন কার্তিকি গঞ্জালভেসের এই সাফল্য এসেছে শুধুমাত্র কঠোর পরিশ্রম আর তাঁর মেধার জন্য। আস্কার তার পরিশ্রমকে পূর্ণ স্বীকৃতি দিয়েছে। উঠির মত একটি ছোট্ট জায়গা থেকে উঠে এসে এই সাফল্য পাওয়া ও দেশকে গর্বিত করা খুব সহজ কথা নয় বলেও জানিয়েছেন তিনি। বলেছেন, কার্তিকি গঞ্জালভেসের এই সাফল্য তারা গর্বিত।

রামচন্দ্রন বলেছিলেন যে নেটফ্লিক্স ছবিটি কিনে নেওয়ার সাথে সাথে তিনি তাকে কলেজে আমন্ত্রণ জানানোর এবং একটি অনুষ্ঠানের আয়োজন করার পরিকল্পনা করেছিলেন এবং এখন যেহেতু তিনি অস্কার পুরস্কার জিতেছেন, আমরা এটি আরও ভালভাবে উদযাপন করব, এবং কার্তিকি অবশ্যই এতে অংশগ্রহণ করুন।

আরও পড়ুনঃ

এখন সবাই বুঝতে পারবেন মাহুতের কাজ কতটা কঠিন, বললেন মুদুমালাই ফরেস্ট রিজার্ভের ডিএফও

Recruitment Scam: ' কেসের মাস্টারমাইন্ড কুন্তল', আদালতে যাওয়ার পথে দাবি শান্তনুর

রাহুলের লন্ডনে গণতন্ত্র মন্তব্য: উত্তাল সংসদ, খাড়গের নিশানায় মোদীর বিদেশের ভাষণ

 

Share this article
click me!