'২০২৪ সালের নির্বাচনী ফল মানুষকে অবাক করে দেবে', মার্কিন সাংবাদিকদের বললেন রাহুল

মার্কিন সফরে রয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি দেশের সংবাদপত্র ও প্রতিষ্ঠানের স্বাধীনতা নিয়ে কথা বলেন। পাশাপাশি বিরোধী রাজনৈতিক দলের অবস্থানের কথাও জানান।

 

Web Desk - ANB | Published : Jun 2, 2023 2:23 AM IST / Updated: Jun 02 2023, 08:39 AM IST

লোকসভা নির্বাচনের ভোট প্রচার কী মার্কিন মুলুক থেকেই শুরু করে দিলেন রাহুল গান্ধী। তেমনই জল্পনা রাজনৈতিক মহলে। কারণ রাহুল গান্ধী '২০২৪ সালের নির্বাচনের ফলাফল দেশের মানুষকেই অবাক করে দেবে।' এখানেই শেষ নয়, রাহুর গান্ধী আরও বলেছেন, বিরোধীরা বেশ ভালভাবে কাজ করছে। তারা ঐক্যবদ্ধ। ভারতের একটি লুকানো আন্ডারকারেন্ট বিল্ডিং তৈরি হচ্ছে। যা সাধারণ মানুষকে অবাক করে দেবে।

রাহুল গান্ধী মার্কিন সফরে রয়েছে। সেখানে প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রাহুল গান্ধী বলেন,'আমি মনে করে কংগ্রেস পার্টি আগামী দুই বছর খুব ভাল কাজ করবে।' কর্ণাটক বিধানসভার কথা উল্লেখ করে রাহুল গান্ধী বলেন, কংগ্রেস বর্তমানে খুব ভাল অবস্থায় রয়েছে। তিনি আরও বলেছেন, 'অপেক্ষা করুন , আরও তিন থেকে চারটি রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। দেখুন সেখানে কী ঘটতে চলেছে। ' তারপরই রাহুল গান্ধী বলেন তিনি মনে করেন বিরোধীরা ঐক্যবদ্ধ হচ্ছে। কারণ তারা নিজেদের মধ্যে কথাবার্তা শুরু করেছে। দেশের রাজনীতির পক্ষে এটা একরকম গুরুত্বপূর্ণ দিক বলেও জানিয়েছেন তিনি।

রাহুল গান্ধী সাংবাদিকদের সঙ্গে আলোচনার সময় বলেন, এটি একটি জটিল পরিস্থিতি। কারণ কংগ্রেস এমন একটি দল যে রাজনৈতিক দল একদিকে বিজেপির বিরুদ্ধে লড়া করছে। অন্যদিকে বিভিন্ন রাজ্যে কংগ্রেস বিরোধীদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বীতাও করছে। তবে তিনি জানিয়েছেন দেশের প্রয়োজন অনুসারে কংগ্রেস প্রয়োজন বোঝাপড়া করতে রাজি।

রাহুল গান্ধী ভারতের সংবাদপত্রের স্বাধীনতা, ধর্মীয় স্বাধীনতা , সংখ্যালঘু সমস্যা ও অর্থনীতির অবস্থা নিয়েও কথা বলেন। তিনি বলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ ভ্রমণ নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে তিনি তারও উত্তর দেন। রাহুল বলেন, 'দেশের প্রতিষ্ঠানগুলির একটি সুনির্দিষ্ট গঠন রয়েছে। দেশে সংবাদপত্রের একটি নির্দিষ্ট ক্যাপচার রয়েছে। আমি নিশ্চিত নই যে আপনি জানেন, আমি করি না, আমি যা শুনি তা বিশ্বাস করি না।' তিনি আরও বলেছেন তাঁর দল কংগ্রেস যদি ক্ষমতায় আসে তাহলে দ্রুত সেই ব্যবস্থা ফিরিয়ে আনা হবে। তিনি বলেন ভারতের গণতান্ত্রিক ব্যবস্থা যথেষ্ট শক্তিশালী। কিন্তু সেগুলিকে দুর্বল করে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। স্বাধীন প্রতিষ্ঠানগুলিকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন তিনি। গোটা ঘটনাকে তিনি বিপর্যয়ের সঙ্গেই তুলনা করেছে। পাশাপাশি কংগ্রেস ক্ষমতায় এলে আগের ব্যবস্থা ফিরিয়ে আনবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন। রাহুল গান্ধী বলেন, ভারতের গণতন্ত্রের জন্য সংবাদপত্রের স্বাধীনতা খুবই গুরুত্বপূর্ণ। সংবাদপত্রের স্বাধীনতার মধ্যেই রয়েছেণ দেশের একাধিক প্রতিষ্ঠানের স্বাধীনতা ।

ভারত-মার্কিন সম্পর্ক নিয়েও রাহুল গান্ধী মুখ খুলেছেন। বলেছেন ভারত মার্কিন সম্পর্ক দুই দেশের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক থাকা খুবই গুরুত্বপূর্ণ বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুনঃ

Fuel Price Todey: আজ কলকাতায় কতটা বাড়ল পেট্রোল আর ডিজেলের দাম, সঙ্গে দেখুন দেশের তিন মেট্রো সিটির দামও

'সাংসদ পদ খারিজ করে বড় সুযোগ করে দিয়েছে মোদী সরকার', মার্কিন মুলুকে 'পজিটিভ' রাহুল

মহাকুম্ভের প্রস্তুতি এখন থেকেই শুরু করে দিল যোগী সরকার, খরচ করা হবে ৩০০ কোটি টাকা

Read more Articles on
Share this article
click me!