সংসদেও 'বহিরাগত', মহিলা সাংসদদের হেনস্থার অভিযোগ - মমতা নয়, বিরোধীদের নেতৃত্বে সেই রাহুল

মমতা বন্দ্যোপাধ্যায় নয়, বৃহস্পতিবার দিল্লিতে বিরোধীদের প্রধান ভরসা হিসাবে দেখা গেল সেই রাহুল গান্ধীকেই। সংসদের মধ্যে মহিলা সাংসদদের লাঞ্ছনা করেছে বহিরাগতরা, এমনই অভিযোগ উঠছে। 
 

Asianet News Bangla | Published : Aug 12, 2021 7:01 AM IST

মমতা বন্দ্যোপাধ্যায় যতই নিজেকে বিজেপি বিরোধী দলগুলির জোটের প্রধান নেত্রী হিসাবে তুলে ধরার চেষ্টা করুন না কেন, বৃহস্পতিবার দিল্লিতে দেখা গেল, বিরোধীদের প্রধান ভরসা এখনও সেই কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। এদিন তাঁর নেতৃত্বেই শিবসেনা, সমাজবাদী পার্টির মতো ১৫টি বিজেপি বিরোধী দলের নেতারা সংসদ থেকে বিজয় চক পর্যন্ত মিছিল করলেন। গোটা বাদল অধিবেশন জুড়ে সংসদের ভিতরে যে সরকার বিরোধী আন্দোলন দেখা গিয়েছে, তা যে সংসদের বাইরে আরও তীব্র হতে চলেছে, তার ইঙ্গিত দিলেন বিরোধী নেতারা। আর সেইসঙ্গে সংসদেও উঠল 'বহিরাগত'র অভিযোগ।

একঝাঁক বিরোধী দলনেতাদের পাশে নিয়ে, এদিন রাহুল গান্ধী বলেন, পেগাসাস ইস্যু, মুদ্রাস্ফীতি, কৃষকদের সমস্যা - সংসদে সব বিষয়ই উত্থাপন করেছেন বিরোধীরা। কিন্তু, সংসদের বিতর তাদের কথা বলতে দেওয়া হয়নি। তাই বাধ্য হয়ে তাঁরা প্রকাশ্য রাস্তায় নেমেছেন, মানুষকে তাঁদের কথা শোনানোর জন্য। পুরো বিষয়টিকে তিনি 'গণতন্ত্রের হত্যা' বলে অভিহিত করেছেন। তিনি আরও অভিযোগ করেন, এই প্রথম সংসদের মধ্যে সাংসদদের উপর হামলা হয়েছে। সাংসদদের মারধর করার জন্য বহিরাগতদের আনা হয়েছিল। আর এইসব ঘটনা আড়াল করতেই রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, বুধবার সংসদের মধ্যে কেঁদে ফেলেন বলে দাবি করেছেন রাহুল। 

শিবসেনার সাংসদ সঞ্জয় রাউতও রাহুল গান্ধীর দাবিকে সমর্থন জানিয়েছেন। তিনি বলেছেন, 'সংসদে বাইরের লোকজনকে আনা হয়েছিল, যারা মার্শাল পোশাক পরেছিল এবং মহিলা সংসদ সদস্যাদের উপর হামলা করেছিল। এটা গণতন্ত্রের হত্যাকাণ্ড ছাড়া কিছু না।' রাউত আরও বলেন, সেইসময় তাঁর মনে হচ্ছিল যেন তিনি পাকিস্তান সীমান্তে দাঁড়িয়ে আছেন, পার্লামেন্টে নয়। 

আরও পড়ুন - ভারতের প্রথম মহাকাশ পর্যটক হতে চলেছেন কেরলের এই ব্যবসায়ী, খরচ করেছেন ১.৮ কোটি টাকা

আরও পড়ুন - কোনোদিন জিমে না গিয়েই ফিটনেসে দু'দুটি বিশ্বরেকর্ড - অসাধ্য সাধন কী করে করলেন এই তরুণ, দেখুন

আরও পড়ুন - Nirbhay Cruise Missile - সফল দেশি ইঞ্জিন, তাও মাঝপথে পড়ে গেল ডিআইডিওর ক্ষেপণাস্ত্র

বৃহস্পতিবার, লোকসভা সামান্য কার্যক্রমের পরই মুলতবি করে দেওয়া হলেও, রাজ্যসভায় তুমুল হইহট্টোগোল বেধেছিল। বিরোধী সাংসদ এবং রাজ্যসভার মার্শালরা নিজেদের মধ্যে হাতাহাতিতে জড়িয়ে পড়েছিল। পরে, কংগ্রেসের কয়েকজন রাজ্যসভার মহিলা সাংসদ অভিযোগ করেছিলেন, তাঁরা যখন রাজ্যসভার ওয়েলে নেমে প্রতিবাদ জানাচ্ছিলেন সেইসময় পুরুষ মার্শালরা তাদের হেনস্থা করেছে, গায়ে হাত দিয়েছে।


 

Share this article
click me!