বাঙালি চিকিৎসক দিলীপ মহলানবিসকে পদ্মবিভূষণ সম্মান, জানুন কিভাবে তাঁর আবিষ্কার ORS ১৯৭১ সালের যুদ্ধে জীবন বাঁচিয়েছিল

ওআরএসকে বিংশ শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ চিকিৎসা আবিষ্কার হিসেবে বিবেচনা করা হয়েছে। এটি প্রতি বছর বিশ্বব্যাপী ৫০ মিলিয়ন মানুষের জীবন বাঁচায়।

Web Desk - ANB | Published : Jan 25, 2023 5:52 PM IST

বুধবার কেন্দ্র সরকার পদ্ম পুরস্কারের তালিকা ঘোষণা করেছে। বাংলার সন্তান চিকিৎসক দিলীপ মহলানবিসকে মরণোত্তর পদ্মবিভূষণের জন্য নির্বাচিত করা হয়েছে। ওরাল রিহাইড্রেশন সলিউশন অর্থাৎ ওআরএস ব্যবহারের প্রচারের জন্য ডঃ মহলানবিসকে এই সম্মানে ভূষিত করা হবে। দিলীপ মহলানবিস গত বছরের অক্টোবরে ৮৭ বছর বয়সে মারা যান।

ওআরএস কতটা গুরুত্বপূর্ণ?

ওআরএসকে বিংশ শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ চিকিৎসা আবিষ্কার হিসেবে বিবেচনা করা হয়েছে। এটি প্রতি বছর বিশ্বব্যাপী ৫০ মিলিয়ন মানুষের জীবন বাঁচায়। ওআরএস একটি সহজ এবং সুলভ কিন্তু খুব কার্যকর সমাধান। শিশু ও নবজাতকের জীবন বাঁচাতে এর ব্যবহার বিশেষভাবে কার্যকর। ডায়রিয়া, ডিহাইড্রেশন এবং কলেরার কারণে মৃত্যুর ৯৩% হ্রাস পেয়েছে ORS ব্যবহারের কারণে।

১৯৭১ সালে যখন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলছিল, তখন বাংলাদেশ থেকে প্রচুর মানুষ পশ্চিমবঙ্গে আসতে শুরু করেন। তাদের জন্য বেশ কয়েকটি শরণার্থী শিবির তৈরি করা হয়েছিল। তখন এসব ক্যাম্পে কলেরা ছড়িয়ে পড়ে। এতে অনেক উদ্বাস্তু অসুস্থ হয়ে পড়ে। তারপর ডাঃ মহলানবিস ওআরএস ব্যবহারের প্রচার করে অনেকের জীবন বাঁচিয়েছিলেন।

শিশু স্বাস্থ্য ইনস্টিটিউটে এক কোটি টাকা অনুদান

ডাঃ মহলানবিস কলকাতার পার্ক সার্কাস এলাকায় অবস্থিত চিলড্রেন হেলথ ইনস্টিটিউটে তার সারাজীবনের উপার্জনের ১ কোটি টাকা দান করেছেন। তখন ইনস্টিটিউটের ডিরেক্টর অপূর্ব ঘোষ বলেন, এই টাকা দিয়ে শিশুদের জন্য একটি নতুন ওয়ার্ড তৈরি করা হয়েছে এবং এটি তার এবং তার স্ত্রীর নামে নামকরণ করা হয়েছে।

ডাঃ মহলানবিস ১২ নভেম্বর ১৯৩৪ সালে জন্মগ্রহণ করেন

১৯৩৪ সালের ১২ই নভেম্বর পশ্চিমবঙ্গে জন্মগ্রহণ করেন চিকিৎসক দিলীপ মহলানবিস। তিনি জনস হপকিন্স ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল সেন্টার ফর মেডিকেল রিসার্চ অ্যান্ড ট্রেনিং-এ ওরাল রিহাইড্রেশন থেরাপি নিয়ে পড়াশোনা করেন। ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর, তিনি ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত আফগানিস্তানে WHO-এর পক্ষ থেকে কলেরা নিয়ন্ত্রণ প্রচেষ্টায় জড়িত ছিলেন। পরে তিনি WHO-এর ডায়রিয়া নিয়ন্ত্রণ কর্মসূচিতেও যুক্ত ছিলেন। ১৯৯৪ সালে তিনি রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সের সদস্য নির্বাচিত হন। ২০০৬ সালে, তাকে ওরাল রিহাইড্রেশন থেরাপির ক্ষেত্রে অবদানের জন্য থাইল্যান্ডের মর্যাদাপূর্ণ প্রিন্স মাহিদোল পুরস্কারে ভূষিত করা হয়।

ওরাল রিহাইড্রেশনের মাধ্যমে হাজার হাজার জীবন বাঁচানো হয়েছে

ডাঃ দিলীপ মহলানবিস ওরাল রিহাইড্রেশন থেরাপির ক্ষেত্রে তার উল্লেখযোগ্য কাজের জন্য পরিচিত। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি প্রথম আলোয় আসেন। বনগাঁয় বাংলাদেশি নাগরিকদের শরণার্থী শিবিরে কলেরা রোগ ছড়িয়ে পড়লে। বিপুল সংখ্যক উদ্বাস্তু কলেরার শিকার হয়েছিল। তারপর ডাঃ মহলানবিস ওরাল রিহাইড্রেশনের মাধ্যমে হাজার হাজার মানুষের জীবন বাঁচিয়েছিলেন।

সে সময় বনগাঁ শরণার্থী শিবিরে স্যালাইনের অভাব ছিল। ডাঃ মহলনবী চিনি, লবণ ও জলের দ্রবণ তৈরি করে একটি ড্রামে রেখেছিলেন। এর উপযোগিতা সম্পর্কে মানুষকে বোঝানোর জন্য তিনি একে ওরাল স্যালাইন নামে অভিহিত করেন। তিনি শরণার্থী শিবিরে কলেরায় আক্রান্ত ব্যক্তিদের ক্ষুধার্ত না হওয়া বা দুর্বল বোধ কম না হওয়া পর্যন্ত সেই জল পান করতে বলেছিলেন। এভাবে তিনি অনেকের কলেরা নিরাময় করেন।

১৯৭১ সালে ডাঃ দিলীপ মহলানাবিসের ওরাল রিহাইড্রেশন সলিউশন (ORS) দিয়ে থেরাপি হাজার হাজার যুদ্ধ শরণার্থীর মধ্যে কলেরার মৃত্যুর হার ৫০ শতাংশ থেকে তিন শতাংশে কমিয়ে এনেছে। এই যুদ্ধের পর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। ওআরএস তখন থেকে বিশ্বজুড়ে লক্ষ লক্ষ শিশুর জীবন বাঁচিয়েছে।

Share this article
click me!