Padma Bhushan: সুন্দর পিচাই, সত্য নাদেলার সঙ্গে সম্মানিত সাইরাস পুনাওয়ালা, সম্মান আরও এক টিকা প্রস্তুতকারককে

পদ্মবিভূষণ সম্মাপ প্রদান করা হবে সেরাম ইনস্টটিটউট অব ইন্ডিরা কর্তা সাইরাস পুনাওয়ালা। সেরাম দেশের তো বটেই বিশ্বের প্রথম সারির টিকা প্রস্তুত সংস্থাগুলির মধ্যে অন্যতম।  করোনাভাইরাসের টিকা তৈরি করেছে এই সংস্থা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা ভ্যাক্সিন সেরাম তৈরি করেছ।

Web Desk - ANB | Published : Jan 25, 2022 5:15 PM IST / Updated: Jan 26 2022, 02:35 PM IST

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক পদ্ম সম্মান পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছেন। সেই তালিকায় গুরুত্ব পেয়েছেন দেশের দুই টিকা প্রস্তুতকারক সংস্থার প্রধান। যৌথভাবে পদ্মভূষণ (Padma Bhushan)সম্মান পাচ্ছেন বিজ্ঞানী তথা ভারত বায়োটেকের চেয়ারম্যান কৃষ্ণা এলা (Krishna Ella)  ও সুচিরিতা এলা। পদ্মভূষণ পাচ্ছেন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কার্তা তথা টিকা প্রস্তুতকারক আদার পুনাওয়ালার বাবা সাইরাস পুনাওয়ালা (Cyrus Poonawalla)। শিল্প বাণিজ্যে বিশেষ অবদানের জন্য পদ্মভূষণ সম্মান পাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নিবাসী মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা (Satya Nadella) ও গুগলের সুন্দর পিচাই (Sundar Pichai)। 


সাইরাস পুনাওয়ালা-
পদ্মবিভূষণ সম্মাপ প্রদান করা হবে সেরাম ইনস্টটিটউট অব ইন্ডিরা কর্তা সাইরাস পুনাওয়ালা। সেরাম দেশের তো বটেই বিশ্বের প্রথম সারির টিকা প্রস্তুত সংস্থাগুলির মধ্যে অন্যতম।  করোনাভাইরাসের টিকা তৈরি করেছে এই সংস্থা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনেকার বিকাশ করা ভ্যাক্সিন সেরাম তৈরি করেছ। ভারতে প্রাপ্ত কোভিড -১৯  টিকাগুলির মধ্যে অন্যতম হল সেরামের তৈরি কোভিশিল্ড। ভারতের পাশাপাশি বিদেশেই এই টিকা পাঠান হচ্ছে। ভারত সরকারের ভ্যাক্সিন মৈত্রীতে বিশেষ গুরুত্ব কোভিশিল্ড। 

কৃষ্ণা  এলা ও সুচিত্রা এলা-
যৌথভাবে পদ্মভূষণ সম্মানে সম্মানিত করা হবে  ভারত বায়োটেকের কর্তা কৃষ্ণা এলা ও সুচিত্রা এলাকে। ভারত বায়োটেক দেশীয় প্রক্রিয়া বিকাশ করা কোভিড-১৯ টিকা প্রস্তুত করেছে। যা কোভ্যাক্সিন নামে পরিচিত। দেশের টিকা অভিযানে দ্বিতীয় স্থানে রয়েছে কোভ্যাক্সিন। আইসিএমআর ও পুনের জাতীয় ভাইরোলজির সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারত বায়োটেক কোভিড টিকা প্রস্তুত করেছে। ভারতের পাশাপাশি প্রতিবেশী রাষ্ট্রগুলিতেও কোভ্যাক্সিন মহামারির বিরুদ্ধে লড়াই চালাতে বিশেষ ভূমিকা নিয়েছে। 

সত্য নাদেলা-
মাইক্রোসফটের সিইও সত্য সুন্দর নাদেলা। অন্ধ্র প্রদেশের হায়দরাবাদে তেলুগু ব্রাহ্মণ পরিবারে জন্ম। শিক্ষা জীবন কেটেছিল ভারতে। ২০০৪-০৯ মনমোহন সিং সরকারের প্ল্যানিং কমিশনের একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ২০১৪ সাল থেকেই মাইক্র সফটের প্রধান হিসেবে কাজ করছেন। 

সুন্দর পিচাই- 
প্রযুক্তিবিদ ও গুগল ইনকর্পোরেটেডের প্রধান তিনি। ২০১৫ সাল থেকে এই দায়িত্ব সামলাচ্ছেন। চেন্নাইয়ের মধ্যবিত্ত পরিবারে জন্ম। ভারতেই কেটেছে শিক্ষা জীবন। পরবর্তীকালে স্ট্যানফোর্ট বিশ্ববিদ্যালয় থেকে এমএস ও পেনিসিলভানিয়া থেকে এমবিএ করেন। ২০১৯ সালে তিনি ওয়েব সার্চ জায়েন্ট পেরেন্ট সংস্থা অ্যালফাবেটেরও সিইও পদের দায়িত্ব সামলেছেন। তিনি নিজের কাজের অবদানের জন্য এই সম্মান পাচ্ছেন। 
Padma Award: পদ্মবিভূষণ সম্মান বিপিন রাওয়াতকে, করোনা টিকা তৈরি করে পদ্ম সম্মানের তালিকায় পুনাওয়ালা

Fit India Quiz: ফিট ইন্ডিয়া কুইজ প্রতিযোগিতায় সেরা উত্তর প্রদেশ, প্রথমিক রাউন্ডের ফল প্রকাশ

Budget 2022: কোভিড-১৯ প্রোটোকল মেনেই বাজেট অধিশেন, বাজেট পেশ ১ ফেব্রুয়ারি

Read more Articles on
Share this article
click me!