আট বছর ধরে পাকিস্তানের জেলে বন্দি দুই ভারতীয়, মুক্তি দিল ইসলামাবাদ

পাকিস্তানের জেলে গত আট বছর ধরে বন্দি ছিলেন দুই ভারতীয়। মঙ্গলবার তাঁদের ছেড়ে দিল ইসলামাবাদ।

Parna Sengupta | Published : Aug 31, 2021 9:26 AM IST / Updated: Aug 31 2021, 03:09 PM IST

অনুপ্রবেশ করার অভিযোগ (illegal border crossing) ছিল তাদের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে পাকিস্তানের জেলে (Pakistani jail) গত আট বছর (eight years) ধরে বন্দি ছিলেন দুই ভারতীয় (Indian nationals)। মঙ্গলবার তাঁদের ছেড়ে দিল ইসলামাবাদ। ওয়াঘা সীমান্ত দিয়ে দেশে ফেরেন তাঁরা। ওয়াঘা সীমান্তে বর্ডার সিকিওরিটি ফোর্স বা বিএসএফের হাতে তাঁদের তুলে দেওয়া হয়। 

সরকারি সূত্রে খবর ২০১৩ সালে ভারতীয় নাগরিক - শর্মা রাজপুত এবং রাম বুহদার - কাশ্মীর থেকে নিয়ন্ত্রণ রেখা হয়ে পাকিস্তানে প্রবেশ করে বলে অভিযোগ। এরপরেই পাকিস্তান রেঞ্জার্স তাদের গ্রেফতার করে। পরে দেখা যায় তারা দুজনেই মানসিক ভারসাম্যহীন। ভুলবশত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক ভূখন্ডে ঢুকে পড়েছে। 

এরপর তাদের ছবি ও অন্যান্য তথ্য ভারতের হাতে তুলে দেয় পাকিস্তান। জানতে চাওয়া হয় এরা ভারতের নাগরিক কীনা। সেই বিষয়ে তথ্য নিশ্চিত করা হলে, তাদের ফেরানোর তোড়জোড় শুরু হয়। বুধবার দেশের মাটিতে পা রাখেন তাঁরা। উল্লেখ্য, এক বছর আগে গুপ্তচরবৃত্তি এবং অবৈধ সীমান্ত অতিক্রমের অভিযোগে পাকিস্তান সেনার হাতে গ্রেপ্তার হওয়া ১৯জন ভারতীয়ের মামলাগুলি এখনও ফেডারেল রিভিউ বোর্ডের কাছে বিচারাধীন রয়েছে।

দারুণ সুযোগ, আগামী পাঁচ দিন সবচেয়ে কম দামে মিলবে সোনা, ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

মুসলিম নয়, শুধু হিন্দুদের আশ্রয় দিচ্ছে ভারত, দিল্লি থেকে বিতাড়িত হয়ে বিস্ফোরক আফগান সাংসদ

Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

দেশের নিরাপত্তা আইন ও সিক্রেট সার্ভিসেস অ্যাক্টের অধীনে পাক পুলিশ ও রেঞ্জার্স ১৯ জন ভারতীয়কে গ্রেফতার করেছিল। তাদের বিভিন্ন জেলে রাখা হয়েছে। তাদেরকে ফেডারেল রিভিউ বোর্ডের সামনে হাজির করা হয়। সেখানে সুপিরিয়র কোর্ট এবং ফেডারেল  স্বরাষ্ট্র মন্ত্রক তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ তুলে ধরে। 

Share this article
click me!