ভারতের চেয়ে পাকিস্তানের আইন-শৃঙ্খলা ভালো, মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণে নীতিশ কুমার সরকার

গ্যালাপ ল অ্যান্ড অর্ডার ইনডেক্স ২০২২ রিপোর্টে পূর্ব এশিয়াকে সবচেয়ে নিরাপদ অঞ্চল হিসেবে বর্ণনা করা হয়েছে। দুই নম্বরে রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়া। প্রতিবেদনে ভারত পাকিস্তানের চেয়ে সামান্য নিচে কিন্তু ইংল্যান্ড ও বাংলাদেশের ওপরে রয়েছে।

Parna Sengupta | Published : Aug 21, 2023 2:10 PM IST

বিজেপি এবং নরেন্দ্র মোদী সরকারকে আক্রমণ করে, জেডিইউ মুখপাত্র নীরজ কুমার বলেছেন যে কেন্দ্রীয় সরকার আইনশৃঙ্খলার দিক থেকে ভারতকে প্রতিবেশী পাকিস্তানের চেয়ে ভাল করতে পারে না। বিহারের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের উপর বিরোধীদের আক্রমণের জবাবে এই তথ্য রেখেছেন নীরজ। এদিকে, নীতিশ সরকারের প্রশাসনিক হালের ওপর করা জনমত পোল নিয়ে রিপোর্ট তৈরি করেছে বিশ্বের বৃহত্তম সংস্থা গ্যালাপ। এই সংস্থার আইন ও শৃঙ্খলা সূচক রিপোর্টকে অস্ত্র করেছেন নীরজ। বিজেপি পাল্টা আক্রমণে বলেছে যে এটি আরজেডিকে খুশি রাখার চেষ্টার নমুনা।

বিহারে একজন সাব-ইন্সপেক্টর, সাংবাদিক, শিক্ষক, ঠিকাদার এবং ব্যবসায়ীর হত্যাকাণ্ড নিয়ে মহাজোট সরকারের উপর বিজেপির আক্রমণের প্রতিক্রিয়ায়, বলেছেন- "আমি যা বলছি তা আমার আবিষ্কার নয়। আইনশৃঙ্খলা সংক্রান্ত গ্যালাপের ২০২২ রিপোর্টে বলা হয়েছে ভারত পেয়েছে ৮০ যা পাকিস্তান এবং শ্রীলঙ্কার নিচে। এই লোকেরা ভারতকে পাকিস্তানের চেয়ে ভালো করতে পারেনি যা ধর্মীয় গোঁড়ামির জন্য পরিচিত।"

নীরজ কুমার বলেছিলেন যে নীতীশ কুমারের নেতৃত্বে আইনশৃঙ্খলা সর্বদা সরকারের অগ্রাধিকার, তা এনডিএ বা মহাজোটের সরকারই হোক না কেন। তিনি বলেন, দেশ বিহারের আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে জানে। বিজেপি নেতাদের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্ট পড়া উচিত। বিহারে শুধু অপরাধ নিয়ন্ত্রণই নয়, যেকোনো ঘটনার পর দ্রুত ব্যবস্থা নিশ্চিত করা হয়। তিনি বলেছিলেন যে বিজেপি কেবল রাজনৈতিক কারণে আইনশৃঙ্খলার প্রশ্ন তোলে যেখানে তাদের বিজেপি শাসিত রাজ্যগুলি এবং বিশেষত মণিপুর সম্পর্কে কথা বলা উচিত।

গ্যালাপ ল অ্যান্ড অর্ডার ইনডেক্স ২০২২ রিপোর্টে পূর্ব এশিয়াকে সবচেয়ে নিরাপদ অঞ্চল হিসেবে বর্ণনা করা হয়েছে। দুই নম্বরে রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়া। প্রতিবেদনে ভারত পাকিস্তানের চেয়ে সামান্য নিচে কিন্তু ইংল্যান্ড ও বাংলাদেশের ওপরে রয়েছে। তালেবান শাসিত আফগানিস্তান টানা তৃতীয়বারের মতো বিশ্বের সবচেয়ে অনিরাপদ দেশ হিসেবে স্থান পেয়েছে। গ্যালাপের সমীক্ষায় ১২০টি দেশের ১.২৭ লাখ লোককে চার ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছে যার ভিত্তিতে লোকেরা তাদের নিরাপত্তা বোধ এবং অপরাধ বা পুলিশের সাথে তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা সম্পর্কে কেমন অনুভব করে তা খুঁজে বের করার জন্য।

গত সপ্তাহে বিহার জুড়ে অপরাধমূলক ঘটনার পর বিজেপি নীতীশ সরকারের বিরুদ্ধে আক্রমণ বাড়িয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই, অশ্বিনী চৌবে, রাজ্য সভাপতি সম্রাট চৌধুরী এবং অন্যান্য নেতারা সরকারের বিরুদ্ধে অপরাধীদের সুরক্ষা দেওয়ার অভিযোগ করেছেন। বিজেপির মুখপাত্র নিখিল আনন্দ বলেছেন যে নীতীশ বিহারে ক্রমবর্ধমান অপরাধ, লাগামহীন মদ ও খনি মাফিয়া, ধর্মান্তর ইত্যাদির প্রতি চোখ বন্ধ করে রেখেছেন এবং আরজেডি-র নির্দেশে তুষ্টির নীতি অনুসরণ করছেন।

বিহারকে পাকিস্তান বানাতে চান নীতীশ কুমার- নিখিল আনন্দ

নিখিল বলেছেন যে নীতীশ প্রতিটি স্কুলে উর্দু শিক্ষক এবং প্রতিটি থানায় উর্দু অনুবাদক পুনরুদ্ধার শুরু করেছেন। নিজের চেয়ারের খাতিরে তিনি আরজেডিকে খুশি রাখতে বিহারকে পাকিস্তান করতে চান। নিখিল আনন্দ বলেছেন, বিজেপি এটা হতে দেবে না। নিখিল আনন্দ বলেছেন যে নীতীশ কুমারও রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী, তাই আইনশৃঙ্খলার অবনতি হলে তাকে জবাব দিতে হবে। তিনি জেডিইউ মুখপাত্রের অযৌক্তিক তুলনা আড়াল করতে পারেন না। তিনি বলেন, সত্যি কথা হচ্ছে বিহারে সরকারি সুরক্ষার কারণে অপরাধ বেড়েছে।

পাকিস্তানের সাথে তুলনা করা বক্তব্য ভারত বিরোধী – তারকিশোর প্রসাদ

প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তারকিশোর প্রসাদ নীরজ কুমারের বক্তব্যে বলেছেন- "বিহার মহাজোট সরকারে অপরাধীদের খপ্পরে রয়েছে। প্রতিদিন খুন হচ্ছে। ব্যাঙ্ক লুট করা হচ্ছে। অপরাধীরা পুলিশ অফিসারদের হত্যা করছে। এমনকি সাংবাদিকরাও রেহাই পাচ্ছে না।" পাকিস্তান বিহারে অপরাধ কীভাবে দমন করা যায় সেই উদ্বেগকে একপাশে রেখে ভারতের সঙ্গে তুলনা করা হচ্ছে। এটি একটি ভারতবিরোধী বক্তব্য।"

Share this article
click me!