Pan Aadhaar Link: প্যান আর আধার কার্ড যোগ করাতে দেরি! ১১ কোটি মানুষের জরিমানায় মোদী সরকারের বিপুল আয়

কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী দাবি করেছেন যে, প্যান-আধার লিঙ্ক করতে দেরি করার জন্য শুধুমাত্র লেট ফি হিসেবেই ৬০০ কোটি টাকার বেশি জরিমানা আদায় করেছে সরকার।

Sahely Sen | Published : Feb 10, 2024 4:34 AM IST

প্যান কার্ডের (Pan Card) সঙ্গে আধার কার্ড (Aadhaar Card) যোগ করার জন্য দেশজুড়ে ব্যাপক প্রচার চালিয়েছিল কেন্দ্রের মোদী সরকার। কিন্তু, তথ্য অনুযায়ী, এখনও প্রায় ১১ কোটি মানুষ প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড যোগ করাননি।  সম্প্রতি লোকসভায় এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী। তিনি দাবি করেছেন যে,  প্যান-আধার লিঙ্ক করতে দেরি করার জন্য শুধুমাত্র লেট ফি হিসেবেই ৬০০ কোটি টাকার বেশি জরিমানা আদায় করেছে সরকার।

-
 

সরকারি নির্দেশ অনুযায়ী প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করানোর শেষ তারিখ ছিল, ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত। এই সময়সীমার পরে যারা প্যান এবং আধার লিঙ্ক করেছেন, তাঁদের থেকে লেট ফাইন বাবদ ১০০০ টাকা করে নেওয়া হচ্ছে। এ প্রসঙ্গে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন, প্রায় ১১.৪৮ কোটি প্যান কার্ডে এখনও বায়োমেট্রিক আইডেন্টিফিকেশন করা হয়নি।

-

লোকসভায় একটি বিবৃতিতে অর্থ প্রতিমন্ত্রী জানিয়েছেন যে, ২০২৪ সালের ২৯ জানুয়ারি পর্যন্ত আধারের সঙ্গে সংযুক্ত নয়, এমন ১১.৪৮ কোটি প্যান কার্ড রয়েছে।  ২০২৩ সালের ১ জুলাই থেকে ২০২৪ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত যে সমস্ত ব্যক্তিরা লেট ফি দিয়ে আধার ও প্যান কার্ড লিঙ্ক করেছেন, তাঁদের থেকে মোট ফি আদায়ের পরিমাণ ৬০১.৯৭ কোটি টাকা। অর্থাৎ, এই দুটি কার্ডের সংযুক্তিকরণ প্রক্রিয়াতেই কোটি কোটি টাকা ঢুকছে মোদী সরকারের ভাণ্ডারে।
 

Share this article
click me!