বড় ঘোষণা ভারতীয় রেলের, রেলের পক্ষ থেকে বিনামূল্যে এই সুবিধা পাবেন সিনিয়র সিটিজেনরা

সাধারণ মানুষের কথা মাথায় রেখে প্রায়শই বিশেষ বিশেষ সুবিধার কথা জানিয়ে থাকে ভারতীয় রেল। আর এবারও হল এমনটাই। সদ্য এক বিশেষ ঘোষণা করা হয়েছে রেলমন্ত্রকের পক্ষ থেকে।

Sayanita Chakraborty | Published : Feb 10, 2024 3:03 AM IST

ফের এক বিশেষ ঘোষণা করে চমক দিল ভারতীয় রেল। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে অধিকাংশই ভরসা করেন ভারতীয় রেলের ওপর। সাধ্যের মধ্যে খরচ করে নিজের গন্তব্যে পৌঁছানো সম্ভব হয় রেলের দ্বারা। সাধারণ মানুষের কথা মাথায় রেখে প্রায়শই বিশেষ বিশেষ সুবিধার কথা জানিয়ে থাকে ভারতীয় রেল। আর এবারও হল এমনটাই। সদ্য এক বিশেষ ঘোষণা করা হয়েছে রেলমন্ত্রকের পক্ষ থেকে।

এবার থেকে ভারতীয় রেলওয়ে প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী, গর্ভবতী মহিলাদের দিতে চলেছেন অতিরিক্ত সুবিধা। ট্রেনের টিকিটের সঙ্গে পাবেন কিছু সুবিধা।

যেমন, আপনার কাছে ট্রেনের টিকিট থাকলে বিনামূল্যে ওয়েটিং রুম পেতে পারেন। ট্রেন দেরি হলে, আপনি বিনামূল্যে ওয়েটিং রুম ব্যবহার করতে পারবেন। ট্রেনের আগমনের ২ ঘন্টা আগে ও যাত্রার শেষ হওয়ার ২ ঘন্টা পর এই সুবিধা পাবেন। তেমনই রাতে ট্রেন লেট করলে প্রায় ৬ ঘন্টা বিনামূল্যে ওয়েটিং রুম ব্যবহার করতে পারবেন।

বিনামূল্যে Wi Fi ব্যবহারের সুবিধা পাবেন। তেমনই চাইলে ডেটা রিচার্জও করাতে পারেন। এক্ষেত্রে ১০ টাকা ব্যয় করে ৫ জিবি ডেটা এবং ১৫ টাকায় ১০ জিবি ডেটা পাওয়া যায় যা ভ্যালিড থাকে ১ দিনের জন্য।

তেমনই অল্প খরচে ক্লোক রুমে আপনার ব্যাগ, ট্রাভেল ব্যাগ রাখতে পারেন। ২৪ ঘন্টার জন্য ১৫ টাকা, পরবর্তী ২৪ ঘন্টার জন্য ২০ টাকা ব্যয় করতে হবে। তেমনই যাত্রীরে রেলওয়ে থেকে বিনামূল্যে চিকিৎসা সুবিধা পেয় থাকেন। স্বাস্থ্যের অবনতি হলে বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা করাতে পারেন TTE-র সঙ্গে। তাহলে দেরি না করে ট্রেনে যাত্রার সময় খেয়াল রাখুন এই সকল সুবিধার কথা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!