২০২২ সালে গুগলে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে কোন খাবারের নাম? জানলে অবাক হবেন

আলুর পুর মাখা তেঁতুল জলের টকে মেশা সেই স্বর্গীয় স্বাদ একমাত্র দিতে পারে ফুচকাই। তা সে যে নামেই ডাকুন না কেন, ফুচকা হোক বা পানিপুরি বা গোলগাপ্পা বলুন, মন জুড়োতে পেট ভরাতে এর জুড়ি মেলা ভার।

Web Desk - ANB | Published : Dec 11, 2022 12:49 PM IST

ভারতে অনেক ধরনের স্ট্রিট ফুড বিখ্যাত। এই স্ট্রিট ফুড জমিয়ে মজা করে খান মানুষ। দিল্লি থেকে কলকাতা- স্ট্রিট ফুডের ভ্যারাইটিতে প্রতিটি রাজ্যই একে অপরকে টেক্কা দেয়। এই টেস্টি স্ট্রিট ফুডের লম্বা তালিকায় চাইনিজ খাবারের পাশাপাশি, গোলগাপ্পা অর্থাৎ পানিপুরি বা বাংলার প্রাণের ফুচকা মানুষের মধ্যে খুব জনপ্রিয়। বিশেষ করে ভারতের রাজধানী দিল্লির কথা যদি ধরা যায়, তবে সেখানকার গোলগাপ্পা প্রাণ ভরিয়ে দেয়। আবার বাঙালিদের সাধের ফুচকাও বা কম যায় কিসে।

আলুর পুর মাখা তেঁতুল জলের টকে মেশা সেই স্বর্গীয় স্বাদ একমাত্র দিতে পারে ফুচকাই। তা সে যে নামেই ডাকুন না কেন, ফুচকা হোক বা পানিপুরি বা গোলগাপ্পা বলুন, মন জুড়োতে পেট ভরাতে এর জুড়ি মেলা ভার। তাই এখানে শহরের প্রতিটি কোণে আপনি ফুচকা বিক্রেতাদের কাছে মানুষের ভিড় দেখতে পাবেন। লোকেরা ফুচকাকে এত পছন্দ করে যে লকডাউনের পর থেকে এটি গুগলে সবচেয়ে বেশি অনুসন্ধান করা হয়েছে, যার অর্থ এই সময়ে লোকেরা এটিকে সবচেয়ে বেশি মিস করেছে।

গুগলে সবচেয়ে বেশি সার্চ করা ফুচকা

এতে অবাক হওয়ার কিছু নেই যে স্ট্রিট ফুডের মধ্যে গোলগাপ্পা বা ফুচকা একটি প্রিয় আইটেম। লকডাউনের সময় ভারতের অনেক মানুষ এটিকে বেশ মিস করেছেন। সংবাদ সংস্থা আইএএনএস-এর মতে, লকডাউন কার্যকর হওয়ার পর থেকে গুগল ইন্ডিয়া গোলগাপ্পা বা ফুচকার দোকানের নামের অনুসন্ধানের হার ১০৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে সোশ্যাল মিডিয়াতেও ফুচকা নিয়ে বেশ চর্চা রয়েছে।

রেস্তোরাঁগুলোও দিচ্ছে ফুচকা

ভারতীয় স্ট্রিট ফুডের মধ্যে মধ্যে ফুচকা মানুষের সবচেয়ে পছন্দের খাবারের তালিকার সবচেয়ে ওপরে রয়েছে। গত কয়েক বছরে গোলগাপ্পা বা ফুচকার ক্রমবর্ধমান চাহিদা ও প্রবণতা দেখে, বড় এবং বিখ্যাত রেস্তোরাঁগুলিও এটিকে তাদের মেনুর একটি অংশ করে তুলেছে। যাইহোক, এই রেস্তোরাঁগুলি পানিপুরিতে তাদের নিজস্ব স্বাদ যোগ করে মানুষের মধ্যে পরিবেশন করছে। তবে ফুচকা প্রেমীদের মতে রেস্টুরেন্টে পাওয়া ফুচকার মধ্যে ফুটপাতে গোলগাপ্পার স্বাদ নেই।

স্থানের সাথে নাম পরিবর্তন

আপনি জেনে অবাক হবেন যে পানিপুরি দেশের বিভিন্ন অংশে বিভিন্ন নামে পরিচিত। এটি মুম্বাইতে পানি পুরি নামে পরিচিত। দিল্লিতে এটি গোলগাপ্পা নামে পরিচিত, কলকাতায় এটি ফুচকা নামে পরিচিত এবং উত্তর প্রদেশে এটি পানি কে বাতাশে নামে পরিচিত। আসলে, ফুচকা একটা আবেগ, একটা ভালবাসা। আট থেকে আশি এটি মজা করে খায়। তাই জনপ্রিয়তা তুঙ্গে।

Share this article
click me!