Parliament Special Session: জি-২০ সম্মেলনের সাফল্য সারাদেশের, কোনও নির্দিষ্ট দলের নয়- মোদী

সোমবার সংসদের বিশেষ অধিবেশনে বক্তৃতা দেওয়ার সময় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে তিনি জাতির কাছ থেকে যে ভালবাসা এবং সম্মান পাচ্ছেন তাতে তিনি অভিভূত।

Parna Sengupta | Published : Sep 18, 2023 6:09 AM IST / Updated: Sep 18 2023, 12:36 PM IST

সংসদের বিশেষ অধিবেশন শুরু হয়েছে। চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত, ৫টি বৈঠক হবে। নতুন অধিবেশন শুরুর আগে এই সময়ে সরকার কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরবে কিনা তা নিয়ে জোর আলোচনা চলছে। অধিবেশনে সংসদের ৭৫ বছরের যাত্রা নিয়ে আলোচনা হবে এবং সংসদকে নতুন ভবনে স্থানান্তর করা হবে। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেন, অধিবেশনে মোট ৮টি বিল আলোচনা ও পাসের জন্য তালিকাভুক্ত করা হয়েছে।

নতুন সংসদের বিশেষ অধিবেশনের কার্যক্রম শুরু হয়েছে। লোকসভার স্পিকার ওম বিড়লা G20 শীর্ষ সম্মেলনের সফল আয়োজনকে অভিনন্দন জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন বিশেষ ভাষণ দেন। তিনি বলেন , এটা ঠিক যে এই ভবন নির্মাণের সিদ্ধান্ত বিদেশি শাসকদের ছিল। কিন্তু এ ভবন নির্মাণে আমার দেশবাসীর পরিশ্রম, ঘাম ও অর্থ বিনিয়োগ হয়েছে তা আমরা কখনোই ভুলতে পারি না।

সোমবার সংসদের বিশেষ অধিবেশনে বক্তৃতা দেওয়ার সময় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে তিনি জাতির কাছ থেকে যে ভালবাসা এবং সম্মান পাচ্ছেন তাতে তিনি অভিভূত। প্রধানমন্ত্রী বলেন, "জাতির কাছ থেকে এত ভালোবাসা ও সম্মান পাব তা কখনো কল্পনাও করিনি। রেলস্টেশনে ঘুমন্ত একটি শিশু কোনো দিন সংসদে কথা বলার কথা কল্পনাও করতে পারেনি। আমি দেশের কাছে কৃতজ্ঞ," বলেন প্রধানমন্ত্রী।

এদিন মোদী বলেন সংসদের ইতিহাস তৈরিতে প্রত্যেকের অবদান রয়েছে। স্বাধীনতার পর দেশের কী হবে তা নিয়ে বিরোধীরা শঙ্কা প্রকাশ করলেও দেশ তাদের আশঙ্কাকে ভুল প্রমাণ করেছে। ৭৫ বছরে সবচেয়ে বড় অর্জন হলো সংসদের প্রতি সাধারণ মানুষের আস্থা অটুট রয়েছে। এই ৭৫ বছরে পণ্ডিত নেহরু থেকে শুরু করে এখন পর্যন্ত সমস্ত নেতাদের গৌরবের জায়গা হয়ে রয়েছে সংসদ।

মোদী বলেছিলেন যে ভারত বিশ্ব বন্ধু হিসাবে বিশ্বে তার জায়গা তৈরি করেছে। বিশ্ব ভারতের বন্ধুত্ব অনুভব করছে। সবকা সাথ সবকা বিকাশ হয়ে উঠেছে বিশ্ব মন্ত্র। মহিলা সংসদ সদস্যরাও সংসদের মর্যাদা বৃদ্ধি করেছেন। G-20-এর সাফল্য ভারতের সাফল্য। সংসদের বিগত দিনের কথা স্মরণ করে তিনি বলেন, তিনজন প্রধানমন্ত্রীকে দেশ হারিয়েছে। তাঁদের হারিয়ে সংসদ কেঁদেছে। এর পাশাপাশি প্রধানমন্ত্রী মোদী লোকসভার স্পিকারদেরও অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন যে সকলেই হাউসটি সুচারুভাবে চালাতে অবদান রেখেছেন। হাউসের কর্মীদেরও অভিবাদন জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।

সংসদে হামলার কথা স্মরণ করে প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে দেশ এই ঘটনা ভুলতে পারে না। যারা এই হাউসের মানুষকে বাঁচাতে বুলেটের মুখোমুখি হয়েছেন আমি তাদেরও স্যালুট জানাই। তিনি বলেন, এটা সংসদের ওপর নয়, দেশের আত্মার ওপর হামলা। সাংবাদিকদের কথা বলতে গিয়ে তিনি বলেন, সংসদের কার্যক্রম জনগণের কাছে পৌঁছে দিতে সাংবাদিকদেরও অবদান রয়েছে। যে সাংবাদিকরা সংসদ কভার করেছেন আমরা অনেকেই হয়তো তাদের নাম জানি না কিন্তু তাদের কাজ ভুলে যাওয়া যাবে না।

Read more Articles on
Share this article
click me!