ডিজিটাল ইন্ডিয়ার আলোতে আলোকিত বিশ্ব, জি-২০ সম্মেলনে ভারতের ডিপিআই ব্যবস্থায় সমর্থন রাষ্ট্রনেতাদের

রাজধানী দিল্লিতে ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত 'G-20' শীর্ষ সম্মেলন নানা দিক থেকে ইতিবাচক হয়েছে। এর মধ্যে একটি হল G-20 দেশগুলির জন্য ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচারের ফ্রেমওয়ার্ক।

Parna Sengupta | Published : Sep 18, 2023 5:36 AM IST

একুশ শতকে ডেটা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। 'ডেটা' শব্দটি মার্কিন সরকারের সংগৃহীত আর্থিক, বাণিজ্যিক, প্রযুক্তিগত এবং প্রতিরক্ষা তথ্যকে বোঝায়। এটি সাইবার নিরাপত্তা এবং বুদ্ধিভিত্তিক সম্পত্তি অধিকারের মতো সেক্টরগুলিতে বেশ কয়েকটি সমস্যা তুলে ধরেছে। এই কারণেই ভারত সবসময় 'কৃত্রিম বুদ্ধিমত্তা'কে অত্যন্ত দায়িত্বশীলভাবে এবং সকলের সুবিধার জন্য ব্যবহার করার জন্য জোর দিয়ে আসছে।

সম্প্রতি রাজধানী দিল্লিতে ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত 'G-20' শীর্ষ সম্মেলন নানা দিক থেকে ইতিবাচক হয়েছে। এর মধ্যে একটি হল G-20 দেশগুলির জন্য ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচারের ফ্রেমওয়ার্ক। নয়াদিল্লিতে এক ঘোষণায়, G-20 দেশগুলির নেতারা উন্নয়নের জন্য DPI ব্যবস্থা প্রণয়নের জন্য তাদের সমর্থন জানিয়েছেন।

এটি ভারতের জন্য একটি বিশাল সাফল্য। ভারত, 'গ্লোবাল সাউথ'-এর একটি দেশ, এখন বিশ্বের উন্নত দেশগুলিকে পাঠ দিচ্ছে কিভাবে ডিজিটালাইজেশনের মাধ্যমে সমাজ ব্যাপকভাবে উপকৃত হতে পারে। 'G-20'-এর সদস্য দেশগুলিও ভারতের 'DPI' ধারণাকে গুরুত্ব সহকারে নিয়েছে।

এর সবচেয়ে বড় কারণ হল ভারত গত কয়েক দশক ধরে সফটওয়্যার ডেভেলপমেন্টে শীর্ষস্থানীয় দেশ হিসেবে পরিচিত। বর্তমানে বিশ্বের বেশিরভাগ আইটি কোম্পানির প্রধান ভারতীয় বংশোদ্ভূত নাগরিকরা। একইভাবে, তথ্য প্রযুক্তি খাতে কর্মরত ভারতীয়রা উন্নত দেশগুলিতে, ব্যাংকিং সেক্টর থেকে এমনকি শিক্ষা এবং প্রতিরক্ষা খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও গুরুত্বপূর্ণ, সাম্প্রতিক অতীতে, ভারত 'ডিপিআই'-এর তিনটি মৌলিক দিকে সাফল্য দেখিয়েছে। একটি হল রিয়েল-টাইম ফাস্ট পেমেন্ট অর্থাৎ 'UPI', দ্বিতীয়টি হল ডিজিটাল পরিচয় অর্থাৎ, আধার এবং তৃতীয়, ব্যক্তিগত তথ্য শেয়ার করার জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করা।

এমন একটি পরিস্থিতি যেখানে নিরাপত্তার ক্ষেত্রে কোনো আপস করা হয়নি, বা দুটি সিস্টেমের মধ্যে ত্রুটি বা অসঙ্গতি আছে কিনা। এই কারণেই ভারত বিশ্বব্যাপী ডিজিটাল পরিকাঠামো তৈরির সুবিধার্থে গ্লোবাল ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার রিপোজিটরি (GDPIR) ধারণাটি গ্রহণ করছে। অর্থাৎ বিশ্বব্যাপী ডিজিটাল পাবলিক অবকাঠামোর জন্য ভার্চুয়াল আকারে তৈরি তথ্যের ভান্ডার।

বিশ্ব নেতারাও জানেন যে ভারতের প্রয়োজনীয় অভিজ্ঞতা রয়েছে। স্বাভাবিকভাবেই, G-20 দেশগুলির কাছে ভারতের অনেক কিছু দেওয়ার আছে।

Share this article
click me!