পরীক্ষাই হয়নি করোনার ওষুধ 'করোনিল'-এর, পতঞ্জলিকে এবার নোটিশ ধরাল কেন্দ্রের আয়ুষ মন্ত্রক

  • করোনার ওষুধ আবিষ্কারের দাবি করেছিলেন বাবা রামদাব
  • আয়ুর্বেদিক ওষুধে ৭ দিনে করোনা সারানোর দাবি
  • মঙ্গলবারই বাজারে আসত সেই ওষুধ করোনিল ও স্বসরি বটি
  • তার আগেই পতঞ্জলিকে নোটিস পাঠাল কেন্দ্রের আয়ুষ মন্ত্রক

Asianet News Bangla | Published : Jun 24, 2020 4:41 AM IST / Updated: Jun 24 2020, 10:13 AM IST

গোটা বিশ্বের সঙ্গে লাগামছাড়া ভাবে ভারতেও বাড়ছে করোনা সংক্রমণ। গত ৫ মাস ধরে ওষুধ আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিশ্বের তাবড় চাবড় বিজ্ঞানী ও গবেষকরা। এর মধ্যেও বাবা রামদেব ঘোষণা করে দিলেন মহামারি করোনার ওষুধ তারর সংস্থা পতঞ্জলি আবিষ্কার করে ফেলেছে। আর এই ওষুধের গুণে মাত্র সাত দিনে একশো শতাংশ সুস্থ হয়ে উঠবেন করোনা রোগী। সোমবার সেই ওষুধ লঞ্চও করে ফেলে যোগগুরু রামদেবের সংস্থা পতঞ্জলি আয়ুর্বেদ। এবার সেই ওষুধ নিয়েই নড়েচড়ে বসল কেন্দ্রীয় সরকার। ওষুধের উপাদান ও তা লঞ্চ করার আগে যে গবেষণা চালানো হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত জানাতে পতঞ্জলিকে বলল কেন্দ্রের আয়ুষ মন্ত্রক।

পতঞ্জলি আয়ুর্বেদিক লিমিটেডের প্রতিষ্ঠাতা রামদেব দাবি করেছেন, তাঁর আবিষ্কৃত ‘করোনিল’ ও ‘স্বশারি’ ওযুধ করোনা রোগীর দেহে প্রয়োগ করলে একেবারে সুস্থ হয়ে উঠবেন। তাও আবার মাত্র সাত দিনে। রামদেব আরও জানিয়েছেন, দেশজুড়ে ২৮০ জন করোনা আক্রান্ত রোগীর শরীরে ট্রায়াল দিয়ে সাফল্য মিলেছে এই ওষুধের৷ করোনা কিট-সহ করোনিল নামক ওই ওষুধের দাম রাখা হয়েছে ৫৪৫ টাকা৷ এক সপ্তাহের মধ্যেই দেশজুড়ে মিলবে ওই ওষুধ৷

আরও পড়ুন: পিএলএর শীর্ষস্থানীয় জেনারেলের নির্দেশেই হামলা, মার্কিন গোয়েন্দা রিপোর্টের তথ্যে ব্যাকফুটে চিন

 এই বিষয়ে এবার নড়েচড়ে বসল কেন্দ্রীয় সরকার। ‘করোনিল’ নামে ওই ওষুধের বিজ্ঞাপন আপাতত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে আয়ুষ মন্ত্রক। মঙ্গলবার আয়ুষ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ওষুধের যাবতীয় খুঁটিনাটি তাদের জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। যতদিন না মন্ত্রক বিষটি পরীক্ষা করে দেখবে ততদিন ওই ওষুধের বিজ্ঞাপন করতে পারবেন না সংস্থাটি।

পতঞ্জলি ঘোষণা করেছিল মঙ্গলবারই সেই ওষুধ তারা বাাকে আনতে চলেছেন। যা নিয়ে শোরগোল পড়ে যায় চারদিকে। কিন্তু করোনা নিবারণে এই আয়ুর্বেদিক ওষুধের উপাদান ও তা লঞ্চ করার আগে যে গবেষণা চালানো হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত জানাতে পতঞ্জলিকে বলল কেন্দ্রের আয়ুষ মন্ত্রক। মন্ত্রকের পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে,কোভিড চিকিৎসাক জন্য যে ওষুধের দাবি করা হয়েছে, তার কম্পোজিশন ও উপাদানের নাম সম্পর্কে বিস্তারিত জানাতে বলা হয়েছে পতঞ্জলি আয়ুর্বেদ লিমিটেডকে।

আরও পড়ুন: মধ্যস্থতা ছাড়াই দ্বন্দ্ব মিটবে বলছে 'বন্ধু' রাশিয়া, মস্কোয় চিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক নয় রাজনাথের

মন্ত্রক জানিয়েছে, কোভিড-১৯ এর জন্য যে যে হাসপাতালে গবেষণা চালানো হয়েছে, প্রোটোকল, স্যাম্পল সাইজ, ইন্সস্টিটিউশনাল এথিক্স কমিটি ক্লিয়ারেন্স, সিটিআরআই রেজিস্ট্রেশন ও গবেষণার ফলাফলের তথ্য জানাতে বলা হয়েছে। সেইসঙ্গে যথাযথভাবে পরীক্ষিত না হওয়া পর্যন্ত এ ধরনের দাবির বিজ্ঞাপন ও প্রচারও বন্ধ রাখতে হবে।

আয়ুষ মন্ত্রক উত্তরাখণ্ড সরকারকেও কোরোনিলের উৎপাদনের ছাড়পত্র ও লাইসেন্স সংক্রান্ত বিস্তারিত জানাতে বলেছে। কারণ, পতঞ্জলির সদর দফতর হরিদ্বারে, যা উত্তরাখণ্ড সরকারের এক্তিয়ারে আসে। মন্ত্রক উত্তরাখণ্ড সরকারের সংশ্লিষ্ট লাইসেন্সিং কর্তৃপক্ষকে লাইসেন্সের প্রতিলিপি ও পণ্য সংক্রান্ত ছাড়পত্রের বিস্তারিত তথ্যও  জানাতে বলেছে। ওষুধ লঞ্চ করে  পতঞ্জলি দাবি করেছে, করোনিল  ১৪ দিনের মধ্যে কোভিড-১৯ সারাতে পারে। আয়ুষ মন্ত্রক বিবৃতিতে আরও বলেছে, ওই দাবির বাস্তবতা ও উল্লেখিত বৈজ্ঞানিক গবেষণার বিস্তারিত মন্ত্রকের জানা নেই।

করোনা প্রতিরোধ শক্তি বাড়াতে প্রধানমন্ত্রী আয়ুর্বেদের সাহায্য নেওয়ার কথা বললেও  রামদেবের আয়ুর্বেদিক  ওষুধে তাই ভরসা রাখতে পারছে না বিজেপি সরকার। সেই কারণে এখনই করোনার দাওয়াই হিসেবে করোনিলে প্রচার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে আয়ুষ মন্ত্রক। পুরোটা যাচাই না করে এখনই করোনিলকে ছাড়পত্র দিতে নারাজ কেন্দ্র।

Share this article
click me!