কালী মূর্তি জড়িয়ে ধরতে গেলেন 'দূর্গা-ভক্ত' - মন্দির 'অপবিত্র', থমথমে পাতিয়ালা

পঞ্জাবের (Punjab) পাতিয়ালায় (Patiala) কালী দেবী মন্দির (Kali Devi Temple) অপবিত্র করার চেষ্টার অভিযোগে গ্রেফতার এক ব্যক্তি। তবে সে দেবী দূর্গার (Goddess Durga) ভক্ত বলে জানিয়েছে পঞ্জাব পুলিশ (Punjab Police)। 

Web Desk - ANB | Published : Jan 25, 2022 7:44 AM IST / Updated: Jan 25 2022, 01:20 PM IST

সোমবার, পঞ্জাবের (Punjab) পাতিয়ালায় (Patiala) কালীর দেবী মন্দির (Kali Devi Temple) অপবিত্র করার চেষ্টার অভিযোগে গ্রেফতার করা হয় এক ব্যক্তিকে। যা নিয়ে ভোটমুখী পঞ্জাবের রাজনৈতিক মহল সরগরম। পুলিশের প্রাথমিক তদন্তে অবশ্য এই ঘটনায় আকস্মিক মোড় এসেছে। পঞ্জাব পুলিশ (Punjab Police) জানিয়েছে, সম্ভবত ওই ব্যক্তির কোনও খারাপ উদ্দেশ্য ছিল না। অভিযুক্ত দাবি করেছে, তিনি দেবীর ভক্ত এবং দেবী মূর্তিকে আলিঙ্গন করতে চেয়েছিল সে। 

জানা গিয়েছে অভিযুক্ত ওই ব্যক্তির নাম রাজদীপ, বয়স ৩৫। পাতিয়ালা থেকে ৮ কিলোমিটার দূরের গ্রাম নয়নাকোটের (Nainakot) বাসিন্দা। সোমবার দুপুর পৌনে তিনটে নাগাদ রাজদীপকে দেখা গিয়েছিল ওই কালী  (Goddess Kali) মন্দিরে। প্রত্যক্ষদর্শীদের দাবি সে দেবী মূর্তির বেদিতে চড়তে গিয়েছিল। সেই সময়ই ঘটনাস্থলে উপস্থিত এক পুরোহিত এবং অন্যান্য ভক্তরা তাকে ধরে ফেলে। পরে, তাকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। অভিযুক্ত রাজদীপের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি অনুসারে ইচ্ছাকৃতভাবে বিদ্বেষপূর্ণ কাজ করা এবং কোনও ধর্ম বা ধর্মীয় বিশ্বাসকে অবমাননা করে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া-সহ বিভিন্ন প্রাসঙ্গিক ধারায় মামলা করা হয়েছে।

সামনেই পঞ্জাবের বিধাননসভা নির্বাচন (Punjab Elections 2022)। তার আগে এই ঘটনা, পঞ্জাবের রাজনৈতিক মহলেও চাঞ্চল্য সৃষ্টি করেছে। এক মাস আগেই অমৃতসরের স্বর্ণমন্দিরে (Golden Temple in Amritsar) শিখ ধর্মকে অবমাননার অভিযোগ উঠেছিল এক যুবকের বিরুদ্ধে। মন্দির চত্বরে ভক্তদের হাতে খুন হন ওই যুবক। তারপর কাপুরথালা গুরুদ্বারেও (Kapurthala Gurdwara) একই কারণে আরও এক যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছিল। 

পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি (CM Charanjit Singh Channi) এই ঘটনার তীব্র নিন্দা করে বলেছেন, কিছু দুষ্কৃতীকারী বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের কষ্টার্জিত শান্তি ও সম্প্রীতি নষ্ট করে বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করছে। আম আদমি পার্টির (AAP) প্রধান অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) বলেছেন, শান্তি নষ্ট করার জন্য পঞ্জাবে একের পর এক চেষ্টা চলছে। পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং (Captain Amarinder Singh) বলেছেন, তিনি পঞ্জাবের শান্তি বিঘ্নিত করার প্রচেষ্টা বারবার বরদাস্ত করা হবে না। তিনি, রাজ্যের পরিবেশ যাতে বিঘ্নিত না হয়, তার জন্য নির্বাচন কমিশনকে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন। 

তবে, এই ঘটনায় বড় মোড় এসেছে পুলিশের তদন্ত। প্রাথমিক তদন্তের ভিত্তিতে, পুলিশ জানিয়েছে যে অভিযুক্ত রাজদীপ দেবী দুর্গার (Goddess Durga) ভক্ত। তাঁর দাবি, তিনি দেবী দূর্গার অন্য রূপ দেবী কালীর মূর্তিকে ভক্তিতে আলিঙ্গন করার চেষ্টা করেছিলেন। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাজদীপ মন্দিরে উপস্থিত মহিলা ভক্তদেরও জড়িয়ে ধরার চেষ্টা করছিলেন। ঘটনার জল এখন কোথায় গিয়ে দাঁড়ায়, সেটাই দেখার। 
 

Share this article
click me!