কাশ্মীরে নাশকতার জন্য প্রথমবার ব্যবহার করা হয়েছে পারফিউম আইইডি! ষড়যন্ত্রের পিছনে পাকিস্তান-জানাল পুলিশ

এই দুটি বোমাই ২০ জানুয়ারি বসানো হয়েছিল। ২১ জানুয়ারি, এই দুটি বোমা ২০ মিনিটের ব্যবধানে বিস্ফোরিত হয়েছিল। প্রথম বোমা বিস্ফোরণে ৯ জন আহত হন।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 10:09 AM IST / Updated: Feb 03 2023, 12:00 AM IST

জম্মু ও কাশ্মীর পুলিশের কাছে জম্মুর নারওয়ালে ২১শে জানুয়ারী হওয়া বিস্ফোরণ সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য। জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজিপি দিলবাগ সিং জানিয়েছেন, এই বিস্ফোরণে প্রথমবারের মতো পারফিউম আইইডি ব্যবহার করা হয়েছে। পাকিস্তানকে অভিযুক্ত করে, দিলবাগ সিং বলেছেন যে প্রতিবেশি দেশ জঙ্গিদের ঘন ঘন নাশকতার ঘটনা ঘটাতে প্ররোচিত করছে। এর ওপর মানুষের মধ্যে সাম্প্রদায়িক বৈষম্য তৈরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ডিজিপি দিলবাগ সিং বলেন, 'এই প্রথম পারফিউম আইইডি উদ্ধার করা হল। আমরা এর আগে কখনও পারফিউম আইইডি পাইনি। এটা এমন একটা বোমা যেটা চাপলে বা খুললেই ফেটে যায়। আমাদের বিশেষ দল এটি সম্পরে বিস্তারিত তথ্য সংগ্রহ করছে। উল্লেখ্য, নারওয়ালে পরপর দুটি বিস্ফোরণে ৯ জন আহত হন।

পাকিস্তানকে জঙ্গি ঘটনাকে উৎসাহিত করার জন্য অভিযুক্ত করে ডিজিপি দিলবাগ সিং বলেছেন, 'পাকিস্তান তার মাটি থেকে সন্ত্রাসবাদকে প্রচার করার জন্য এবং সারা বিশ্বে হাজার হাজার প্রাণ কেড়ে নেওয়ার জন্য কুখ্যাত। জম্মু ও কাশ্মীর বেশ কিছুদিন ধরেই তাদের টার্গেটে রয়েছে। পাকিস্তানিরা জম্মু ও কাশ্মীরের জনগণের মধ্যে সাম্প্রদায়িক বিভাজন তৈরি করতে চায়।

 

তিনি আরও জানান, এই দুটি বোমাই ২০ জানুয়ারি বসানো হয়েছিল। ২১ জানুয়ারি, এই দুটি বোমা ২০ মিনিটের ব্যবধানে বিস্ফোরিত হয়েছিল। প্রথম বোমা বিস্ফোরণে ৯ জন আহত হন। এ ঘটনায় সন্ত্রাসী আরিফকে আটক করেছে পুলিশ। আরিফ গত তিন বছর ধরে পাকিস্তানি হ্যান্ডলারের সঙ্গে যোগাযোগ করছিলেন।

প্রথম আইইডি বিস্ফোরণে নয়জন আহত হন। পুলিশের একটি বিশেষ টিম টানা তদন্তের পর জঙ্গি আরিফকে গ্রেফতার করে। তিন বছর ধরে পাকিস্তানি জঙ্গিদের সঙ্গে তার যোগাযোগ ছিল।

আরিফ ২০২২ সালের ফেব্রুয়ারিতে শাস্ত্রী নগরে আইইডি বিস্ফোরণেও জড়িত ছিল। একই জঙ্গিরা কাটরা বাসে আইইডি বসিয়ে বিস্ফোরণ ঘটিয়েছে। ডিজিপি জানান, প্রথমবারের মতো পারফিউম আইইডি উদ্ধার করা হয়েছে। এর আগে এ ধরনের আইইডি উদ্ধার হয়নি। কেউ চাপার বা খোলার চেষ্টা করলে আইইডি ফেটে যাবে। বিশেষ দল সেই আইইডি নিষ্ক্রিয় করবে।

জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং বলেছেন যে পাকিস্তান তার মাটি থেকে সন্ত্রাসবাদ ছড়ানো এবং বিশ্বজুড়ে শত শত নিরীহ মানুষকে হত্যা করার জন্য কুখ্যাত। জম্মু ও কাশ্মীর বেশ কিছুদিন ধরেই তাদের লক্ষ্যবস্তুতে রয়েছে। তারা (পাকিস্তান) জম্মু ও কাশ্মীরের জনগণের মধ্যে সাম্প্রদায়িক বিভাজন তৈরি করতে চায়।

জঙ্গি আরিফ একটি সরকারি স্কুলের শিক্ষক

নারওয়াল এলাকায় দুটি আইডি বিস্ফোরণের মূল অভিযুক্ত রিয়াসির বাসিন্দা। তার নাম আরিফ। তিনি একটি সরকারি স্কুলের শিক্ষক। ২০১৬ সাল থেকে তিনি শিক্ষা বিভাগে স্থায়ী শিক্ষক হিসেবে নিয়োগ পান।

তার মামা কামার পাকিস্তানের করাচিতে থাকেন। রিয়াসির বাসিন্দা আরেক সন্ত্রাসী কাসিমও পাকিস্তানে রয়েছে। আরিফ ২০১৯ সাল থেকে এর সাথে যোগাযোগ করছে। কাসিমের নির্দেশেই কাটরা থেকে আসা বাসে আইইডি বসিয়ে বিস্ফোরণ ঘটায় আরিফ। তিনি জম্মুর শাস্ত্রী নগর এবং নারওয়ালেও বিস্ফোরণ ঘটিয়েছেন। গত দুই বছরে আরিফ তিনটি বিস্ফোরণ ঘটিয়েছে। তার কাছ থেকে পারফিউম আইইডিও উদ্ধার করা হয়েছে।

Share this article
click me!