মুক্তির স্বাদ, ২৮ মাস পরে উত্তর প্রদেশের জেল থেকে মুক্তি পেলেন কেরলের সাংবাদিক সিদ্দিক কাপান

হাতরাসের ঘটনা নিয়ে রিপোর্ট করতে গিয়ে উত্তর প্রদেশের জেলে বন্দি ছিলেন সিদ্দিক কাপান। দীর্ঘ ২৮ মাস পরে জেল থেকে বাইরে বার হলেন তিনি।

 

Web Desk - ANB | Published : Feb 2, 2023 7:34 AM IST / Updated: Feb 02 2023, 04:50 PM IST

অবশেষে খোলা আকাশের নিচে কেরলের সাংবাদিক সিদ্দিক কাপান। কিন্তু এখনও স্বস্তির নিশ্বাস নিতে পারবেন না তিনি। জামিনে মুক্তি পেয়েছেন তিনি। জামিনের জন্য প্রয়োজনীয় নথি জমা দেওয়ার এক দিন পরে তিনি উত্তর প্রেশের জেলের বাইরে বার হতে পেরেছেন। এক লক্ষ টাকার বিনিয়ম তাঁকে জামিন দেওয়া হয়েছে।

লখনউ জেলা সংশোধনাগারের জেলার রাজেন্দ্র সিং পিটিআইকে জানিয়েছেন বৃহস্পতিবার সকাল ৯টা বেজে ১৫ মিনিটে সিদ্দিক কাপানকে জেলের বাইরে যেতে হয়েছে। অন্যদিকে কাপাস সাংবাদিকদের জানিয়েছেন, '২৮ মাস হয়ে গেছে। অনেক লড়াইয়ের পর আমি বেরিয়েছি। আমি খুশি।' এদিন সাংবাদিকরা তাঁকে হাতরাস সম্পর্কেও জিজ্ঞাসা করেন। তিনি বলেন, রিপোর্টিং করতে গিয়েছিলেন। সেই সময়ই ইউএপিএ আইনে আটক করা হয়ে। কাপান আরও জানিয়েছেন তাঁর ছাত্ররা তাঁকে আজ নিতে এসেছিলয

কাপানের কাছে জানতে চাওয়া হয়েছিল তাঁর কাছ থেকে কী কী বাজেয়াপ্ত করা হয়েছিল। সেই প্রশ্নের উত্তরে তিনি বলেন, তাঁর কাছে শুধুমাত্র একটা ল্যাপটপ আব মোহাইল ছিল। তাঁর কাছে আপত্তিকর কিছু পাওয়া গেছে কিনা তা জানতে চাইলে তিনি বলেন দুটি কমল আর একটি নোটপ্যাড ছিল। কাপান ও আরও তিন জনকে ২০২০ সালে অক্টোবর মাসে হাতরাস যাওয়ার পথে গ্রেফতার করা হয়েছিস।

হাসতালে এক দলিতকে ধর্ষণ ও মারধর করা হয়েছিল। পরে হাসপাতালে মৃত্যু হয় নির্যাতিতার। সেই সময় উত্তর প্রদেশ সরকার রাতারাতি পরিবারের অনুপস্থিতিতে নির্যাতিতার শেষকৃত্য সম্পন্ন করে। যা নিয়ে তোলপাড় হয়েছিল গোটা দেশ। উত্তর প্রদেশের ধর্ষণের ঘটনা কভার করতেই গিয়েছিল সিদ্দিক কাপান।

সেই সময় উত্তর প্রদেশ সরকার কাপানের বিরুদ্ধে হাসরাতে ধর্ষণের ঘটনা নিয়ে হিংসা ছড়ানোর চেষ্টার অভিযোগে তাঁকে গ্রেফতার করেছিল। তারপর থেকে টানা ২৮ মাস জেলবন্দি অবস্থায় কেটেছে কাপানের। পুলিশ অভিযোগ করেছিল কাপানের যোগাযোগ রয়েছে পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার মত নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সঙ্গে। তার বিরুদ্ধে বেআইনি কার্যকলাপেরও অভিযোগ দায়ের করা হয়েছে। গত সেপ্টেম্বর মাসে তাঁকে জামিন দেয় সুপ্রিম কোর্ট। কিন্তু এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের দায়ের করা মামলার জন্য জেল বন্দি অবস্থায় থাকতে হয়েছিল।

আরও পড়ুনঃ

আদানি-গোষ্ঠীর কাছে থাকা জনগণের টাকা বাঁচাতে সরকার কী করছে? সংসদে আলোচনার দাবি কংগ্রেসের

'আমাদের সঙ্গে তামাশা করা হচ্ছে', শেয়ার নিয়ে আদানিদের কটাক্ষ মহুয়া মৈত্রর

Income Tax Slab: নতুন না পুরনো কোন কর কাঠামোতে সুবিধে পাবেন আয়কর দাতা? রইল তারই হিসেব

Share this article
click me!