নতুন সংসদ ভবনের মামলা এবার সুপ্রিম কোর্টে, রাষ্ট্রপতিকে দিয়ে উদ্বোধনের দাবি

সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। বলা হয়েছে, উদ্বোধনী অনুষ্ঠান থেকে রাষ্ট্রপতিকে বাদ দিয়ে সরকার ভারতীয় সংবিধান লঙ্ঘন করেছে। সংবিধানকে সম্মান করা হচ্ছে না। এতে সংসদের নতুন ভবন রাষ্ট্রপতির উদ্বোধন করার দাবি জানানো হয়।

Web Desk - ANB | Published : May 25, 2023 10:17 AM IST

নতুন সংসদ ভবন উদ্বোধনের বিষয়টি এখন সুপ্রিম কোর্টে পৌঁছেছে। সুপ্রিম কোর্টে দায়ের করা একটি পিআইএল দাবি করেছে যে সংসদের নতুন ভবন রাষ্ট্রপতির উদ্বোধন করা উচিত। উল্লেখযোগ্যভাবে, অনেক বিরোধী দল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংসদ ভবন উদ্বোধনের বিরোধিতা করে অনুষ্ঠান বয়কটের কথা বলেছে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। বলা হয়েছে, উদ্বোধনী অনুষ্ঠান থেকে রাষ্ট্রপতিকে বাদ দিয়ে সরকার ভারতীয় সংবিধান লঙ্ঘন করেছে। সংবিধানকে সম্মান করা হচ্ছে না। এতে সংসদের নতুন ভবন রাষ্ট্রপতির উদ্বোধন করার দাবি জানানো হয়।

আসলে, ২৮ মে দুপুর ১২টায় নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। এই বিষয়ে কংগ্রেস নেতা এবং আরও অনেক বিরোধী নেতা মনে করেন যে প্রধানমন্ত্রীর পরিবর্তে রাষ্ট্রপতির উদ্বোধন করা উচিত। কংগ্রেস বলছে, নতুন সংসদ ভবনের উদ্বোধন শুধুমাত্র রাষ্ট্রপতিরই করা উচিত। মুর্মুর নতুন সংসদ ভবনের উদ্বোধন হবে গণতান্ত্রিক মূল্যবোধ এবং সাংবিধানিক মর্যাদার প্রতি সরকারের অঙ্গীকারের প্রতীক। এদিকে, মঙ্গলবার সূত্র জানিয়েছে যে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং সহ-সভাপতি জগদীপ ধনখর উদ্বোধন উপলক্ষে অভিনন্দন বার্তা জারি করতে পারেন।

এই দলগুলো উপস্থিত থাকবে

এ নিয়ে ধারাবাহিক রাজনৈতিক তোলপাড় চলছে। আগামী ২৮ মে অনুষ্ঠিতব্য এ অনুষ্ঠানকে অনেক রাজনৈতিক দল বয়কট করেছে। একই সঙ্গে অনেকেই তাদের সম্পৃক্ততার বিষয়টি নিশ্চিত করেছেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারী রাজনৈতিক দলগুলি হল তেলেগু দেশম পার্টি (টিডিপি), শিরোমণি আকালি দল, বিজু জনতা দল (বিজেডি) এবং যুবজন শ্রমিক রাইথু কংগ্রেস পার্টি (ওয়াইএসআরসিপি)৷ এই দলগুলো বুধবার উদ্বোধনে উপস্থিত থাকার ঘোষণা দিয়েছিল।

এসব রাজনৈতিক দল বয়কট করেছে

বুধবার সকালেই RJD ঘোষণা করেছিল যে তারা অনুষ্ঠান বয়কট করবে।

নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করার ঘোষণাও দিয়েছে জেডিইউ।

নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবে না এনসিপি।

নতুন সংসদ ভবনের উদ্বোধন বয়কট করবে দ্রাবিড় মুনেত্র কাজগম (DMK)।

এআইএমআইএমও বয়কটের ঘোষণা দিয়েছে, বলেছে- লোকসভার স্পিকারের উচিত নতুন ভবনের উদ্বোধন করা।

তৃণমূল কংগ্রেসই প্রথম অনুষ্ঠানে যোগ না দেওয়ার কথা বলেছিল।

এরপর আম আদমি পার্টিও অনুষ্ঠানে না আসার ঘোষণা দেয়।

মঙ্গলবার উদ্বোধনী অনুষ্ঠান বয়কটের কথা জানিয়েছিল ভারতীয় সিপিআই।

বিদুথালাই চিরুথাইগাল কাচি (ভিসিকে) ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধনেও যোগ দেবেন না।

বুধবার বিকেলে এসপি ঘোষণা করেছে যে তারা ২৮ মে দিল্লিতে নতুন সংসদ ভবনের উদ্বোধন বয়কট করবে।

Share this article
click me!