'ভারতের দিকে তাকিয়ে রয়েছে বিশ্ব', দিল্লি-দেরাদুন বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করে বার্তা প্রধানমন্ত্রী মোদীর

বন্দে ভারত উদ্বোধন করে প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারতের দিকে তাকিয়ে রয়েছে বিশ্ব। আজই তিন দেশ সফর শেষে দেশে ফিরেছেন তিনি।

 

Web Desk - ANB | Published : May 25, 2023 7:16 AM IST

তিন দেশ সফর করে বৃহস্পতিবার ভোর পাঁচটা দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর এদিনই বেলা ১১টা নাগাদ বন্দে দিল্লি -দেরাদুন বন্দে ভারত এক্সপ্রেসের ফ্ল্যাগ অফ করেন। সেখানেই তিনি বলেন, গত কয়েক বছর একাধিক চ্যালেঞ্জ সত্ত্বেও ভারত যেভাবে আর্থিক দিক দিয়ে শক্তিশালী হচ্ছে তার ভূয়সী প্রশংসা করেন তিনি। বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করে মোদী বলেন, 'ভারতে বড় আশা নিয়ে দেখছে বিস্ব। বিশ্ব ভরতে দেখতে আসতে চায়, ভারতের সারমর্ম বুঝতে চায়। এমন পরিস্থিতিতে উত্তারাখণ্ডের মত রাজ্যগুলির জন্য দারুন সুযোগ রয়েছে। বন্দে ভারত ট্রেনও এঅ সুযোগের পূর্ণ সদব্যবহার করতে উত্তরাখণ্ডকে সাহায্য করতে পারে।'

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন রেলপথের ১০০ শতাংশ বিদ্যুতায়নেরও উদ্বোধন করেন। যাত্রীদের জন্য অত্যাধুনিক সুযোগ সুবিধে রয়েছে- বন্দে ভারত এক্সপ্রেসে। উত্তরাখণ্ডের জন্য এধরনের প্রথম ট্রেনটি দিল্লি থেকে দেরাদুন যেতে সময় নেমে মাত্র ৪ ঘণ্টা। আগে এই রুটের দ্রুতগামী ট্রেন ছিল শতাব্দী এক্সপ্রেস। এই ট্রেনে যেতে সময় লাগত ৬ ঘণ্টা ১০ মিনিট। বন্দে ভারত এক্সপ্রেসে গেলে ২ ঘণ্টা কম সময় লাগবে।

এদিন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন অনুষ্ঠানে মোদী নিজেই জানান তিন সবে মাত্র বিদেশ সফরশেষ করে দেশে ফিরেছেন। তারপরই তিনি বলেন বিশ্ব ভারতের দিকে অনেক আশা নিয়ে তাকিয়ে রয়েছে। তিনি আরও বলেন কেন্দ্র ও রাজ্যে একই দলের সরকার থাকার সুবিধের কথা। সেই প্রসঙ্গে ডবন ইঞ্জিন সরকারের কথা উত্থাপন করেন। বলেন, উত্তরাখণ্ডে গৃহীত বিভিন্ন সড়ক ও রেল প্রকল্পও গুলি সেই কারণেই দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। মোদী কেদারনাথ ও বদ্রীনাথের পুনর্গঠন প্রকল্পের মাধ্যমে চারধাম তীর্থযাত্রীদের সুবিধের কথাও উল্লেখ করেন। বলেন রাজ্যের উন্নয়নের কারণে এই প্রকল্পগুলি থেকে ভিন রাজ্য থেকে আসা তীর্থযাত্রীরাও সুবিধে পাবে।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর বক্তৃতীয় মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামীকে রাজ্যের আরও উন্নয়নের জন্য ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি রাজ্যের জন্য একাধিক সুযোগ করে দেওয়ার জন্য পুস্কর সিং ধামিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করেন।

আরও পড়ুনঃ

Ram Mandir: রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে রাজ্যের জনগণকে আমন্ত্রণ জানালেন যোগী আদিত্যনাথ

'একজন পুরুষের অংহকার রাষ্ট্রপতির সাংবিধানিক অধিকার কেড়ে নিচ্ছে', নুতুন সংসদ ভবন নিয়ে কটাক্ষ কংগ্রেসের

'নবান্নে বিজেপি বিরোধী চক্রান্ত হচ্ছে', কেজরিওয়াল-নীতিশের সঙ্গে মমতার বৈঠক নিয়ে তোপ শুভেন্দুর

 

Read more Articles on
Share this article
click me!