রোমানিয়ার প্রধানমন্ত্রীকে ফোন মোদীর, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে ওষুধ পাঠানোর আশ্বাস

উদ্ধারকাজ নিয়ে আজ রোমানিয়ার প্রধানমন্ত্রী নিকোলা-ইওনেল সিউকার সঙ্গে ফোনে কথা হয় মোদীর। ভিসা ছাড়া ভারতীয়দের রোমানিয়াতে প্রবেশে অনুমতি দেওয়ার জন্য নিকোলের প্রশংসা করেন তিনি। 

Web Desk - ANB | Published : Feb 28, 2022 5:59 PM IST / Updated: Mar 01 2022, 12:34 AM IST

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে (Ukraine) এখনও পর্যন্ত আটকে রয়েছে বহু ভারতীয় (Indian)। ইউক্রেনে এয়ারস্পেস (Air Space) বন্ধ থাকার জন্য বিভিন্ন সীমান্ত এলাকা দিয়ে উদ্ধার করা হচ্ছে ভারতীয়দের। হাঙ্গেরি, রোমানিয়া (Romania) দিয়ে ভারতীয়দের নিয়ে যাওয়া হচ্ছে কেন্দ্রের (Central Govt) তরফে। আর এই পরিস্থিতির মধ্যে শুধু ভারতীয়রাই নয়, ইউক্রেন সীমান্তে আটকে থাকে প্রতিবেশী রাষ্ট্রের সদস্যদেরও সাহায্য করবে ভারত। প্রয়োজন হলে ইউক্রেন থেকে তাদের ফিরিয়ে নিয়ে আসা হবে। সোমবার উচ্চ-পর্যায়ের বৈঠকে এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এদিকে ভারতীয়দের উদ্ধার করার বিষয় নিয়ে আজ রোমানিয়ার প্রধানমন্ত্রী নিকোলা-ইওনেল সিউকার (Nicolae-Ionel Ciucă) সঙ্গে ফোনে কথা হয় মোদীর। ভিসা ছাড়া ভারতীয়দের রোমানিয়াতে প্রবেশে অনুমতি দেওয়ার জন্য নিকোলের প্রশংসা করেন তিনি। 

ইউক্রেন থেকে ভারতীয়দের নিরাপদে উদ্ধার করার জন্য যথেষ্ট তৎপর মোদী সরকার। উদ্ধারকাজে গতি আনার জন্য ইতিমধ্যেই সেখানে চার মন্ত্রীকে বিশেষ দূত হিসেবে পাঠানো হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, যিনি রোমানিয়া এবং মলদোভা দিয়ে উদ্ধারকাজগুলির সহায়তা করবেন। আইনমন্ত্রী কিরেন রিজিজু, যিনি স্লোভাকিয়া যাচ্ছেন। পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরি, যিনি হাঙ্গেরির দিকে যাচ্ছেন। প্রতিমন্ত্রী রোড ট্রান্সপোর্ট ভি কে সিং, যিনি পোল্যান্ডের মাধ্যমে উদ্ধারকাজে সহায়তা করবেন। আর আজ এই উদ্ধারকাজের বিষয় নিয়েই রোমনিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বেশ কিছুক্ষণ ফোনে কথা বলেন মোদী। 

 

আরও পড়ুন- আলোচনার টেবিলে রাশিয়া-ইউক্রেন, কিয়েভকে অস্ত্র দিয়ে সাহায্য ন্যাটোর

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, নিকোলার সঙ্গে রোমানিয়া থেকে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারকাজ নিয়ে কথা হয়েছে মোদীর। ইউক্রেন থেকে বিনা ভিসায় ভারতীয়দের প্রবেশে অনুমতি দেওয়ার জন্য নিকোলার প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী। এমনকী, সেখানে ভারতের বিশেষ বিমানের প্রবেশের উপরও অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া ইউক্রেনের পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন মোদী। জাতির সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করার গুরুত্বের উপর জোর দিয়েছেন। এদিকে রোমানিয়াতে ভারতীয়দের উদ্ধারকাজে সহায়তার জন্য কেন্দ্রের দূত হিসেবে পাঠানো হয়েছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে (Jyotiraditya Scindia)। সেই বিষয়ও নিকোলাকে জানিয়েছেন মোদী।  

আরও পড়ুন- ইউরোপীয় ইউনিয়নে সদস্যপদ পাওয়ার জন্য আবেদনে সই জেলেনস্কির, জানাল ইউক্রেন সংসদ

সময় যত এগোচ্ছে তত জটিল হচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি। আর তাই সেখানে আটকে থাকা নাগরিকদের উদ্ধার ও নিজেদের অবস্থান ঠিক করতে ২৪ ঘণ্টার মধ্যে দু’বার উচ্চ পর্যায়ের বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী। সেখানেই সিদ্ধান্ত হয় মঙ্গলবারই প্রথম দফার সামগ্রী পাঠানো হবে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন সীমান্তে। ইউক্রেনে ওষুধ-সহ একাধিক সাহায্য পাঠানো হবে বলে জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন- রাশিয়া-ইউক্রেন সংকট কি মিটবে প্রিপিয়াত নদীর তীরে, বেলারুশে শান্তি বৈঠকে রাজি কিয়েভ

এদিন প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, গোটা বিশ্ব একটা পরিবার। ইউক্রেন সীমান্তে আটকে থাকা প্রতিবেশী রাষ্ট্র এবং উন্নয়নশীল দেশের নাগরিকদের সাহায্য করবে ভারত। চাইলে তাঁদের দেশেও ফিরিয়ে আনা হবে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন আগামিকালই প্রথমদফার ওষুধ, খাদ্যশস্য পাঠানোর জন্য। 

Share this article
click me!