PM Modi Caste: রাহুল গান্ধীর মন্তব্যের পরই মোদীর জাত নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, ওবিসি ঘোষণা ১৯৯৯ সালে

গুজরাট সরকারের তালিকায় মোধ ঘাঞ্চি জাতিকে গুজরাট সরকার ওবিসি তালিকাভুক্ত করেছে। নোট জারি করেছে কেন্দ্র সরকার।

 

Saborni Mitra | Published : Feb 8, 2024 10:52 AM IST

গুজরাটের মুখ্যমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদী তাঁর নিজের জাতিকে ওবিসি হিসেবে ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অন্য অনগ্রসর শ্রেণীর সম্প্রদায়ের মধ্যে জন্মগ্রহণ করেননি। সম্প্রতি এমনই দাবি করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এই মন্তব্যের পরই রাহুল গান্ধীকে আক্রমণ করল কেন্দ্রের মোদী সরকার। কেন্দ্র একটি নোট জারি করে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে। সেখানে বলা হয়েছে, নরেন্দ্র মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী হওয়ার আগে, ১৯৯৯ সালের ২৭ অক্টোবর তাঁর জাতকে ওবিসি হিসেবে ঘোষণা করা হয়েছিল।

সেখানে আরও বলা হয়েছে, গুজরাট সরকারের তালিকায় মোধ ঘাঞ্চি জাতিকে গুজরাট সরকার ওবিসি তালিকাভুক্ত করেছে। গুজরাট সরকার একটি সমীক্ষারও পরে মণ্ডল কমিশন সূচক ১৯(এ) র অধীনে ওবিসিদের একটি তালিকা তৈরি করেছে যার মধ্যে রয়েছে মোধ ঘাঞ্চি জাতি। ভারত সরকারের গুজরাটের জন্য ১০৫টি জাতিকে ওবিসি বর্ণের তালিকায় মোধ ঘাঞ্চি জাতি হিসেবে অন্তর্ভুক্ত করেছে।

অন্যদিকে সরকার বলেছে, ২০০০ সালে ৪ এপ্রিল ভারত সরকারের জারি করা বিজ্ঞপ্ত অনুযায়ী সাব-গ্রুপকে ওবিসি তালিকাভুক্ত করা হয়েছিল। যখন উভয় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল তখন নরেন্দ্র মোদী ক্ষমতায় ছিলেন না।

সম্প্রতি রাহুল গান্ধী বর্ণ শুমারির প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি আরও বলেছেন, লোকসভা নির্বাচনে জিতলে সুপ্রিম কোর্টের নির্দেশে ৫০ শতাংশের সংরক্ষণের সীমা সরিয়ে দেওয়া হবে। রাহুল গান্ধী সোমবার আরও বলেছেন, যখন ওবিসি, দলিত , উপজাতিদের অধিকার দেওয়ার সময় আসে মোদীজি বলেন কোনও জাত নেই। কিন্তু যখন ভোট আসে তখনই মোদী বলেন তিনি ওবিসি সম্প্রদায়ভুক্ত। পাল্টা বিজেপির পক্ষ থেকে নরেন্দ্র মোদী বলেছিলেন, নেহরুজি বলতেন, এসসি, এসটি বা ওবিসিরা যদি চাকরিতে সংরক্ষণ পায় তাহলে সরকারি কাজের মান পড়ে যাবে। এমনকি সেই সময় তিনি নিয়োগও বন্ধ করে দিয়েছিলেন। কিন্তু বিজেপি যে সর্বদাই পিছেয়ে পড়া সম্প্রদায়ের সঙ্গে রয়েছে তা স্পষ্ট করে দেন নরেন্দ্র মোদী

Read more Articles on
Share this article
click me!