এবারের অন্তর্বর্তী বাজেট নিয়ে বিশেষ পরীক্ষানিরীক্ষা চালায়নি মোদী সরকার, কেন ?

মোদী সরকার ২০১৯-২০ সালের বাজেটে নতুন ব্যয়ের ঘোষণা করেছিল এবং এটি নিয়েও আলোচনা হয়েছিল। এভাবেই অন্তর্বর্তীকালীন বাজেট নিয়ে আলোচনা শুরু হয়।

Web Desk - ANB | Published : Feb 8, 2024 8:52 AM IST

গত সপ্তাহে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছিলেন তা ২০২৪-২৫ সালের পূর্ণ বাজেট ছিল না। রাজনৈতিক নিয়ম অনুযায়ী এই ধরণের অন্তর্বর্তী বাজেটে নতুন কোনো কর বা নতুন ছাড় ঘোষণা করা উচিত নয়। আগামী নির্বাচনে যে সরকার জয়ী হবে তারাই ২০২৪-২৫ অর্থবর্ষের পুরো বাজেট পেশ করবে। তাই অন্তর্বর্তীকালীন বাজেট হবে অতীতের হিসাব। ২০১৪ সাল পর্যন্ত, অন্তর্বর্তী বাজেট খুব বেশি আলোচনার বিষয় ছিল না, কারণ এতে নতুন কোনো ব্যয় ছিল না। ২০১৪ সালেই অন্তর্বর্তীকালীন বাজেট খবরে পরিণত হয়েছিল। কেন? ২০১৪-১৫ সালে পি. চিদাম্বরমের পেশ করা অন্তর্বর্তীকালীন বাজেট ঐতিহ্যকে ভেঙে দেয় এবং ছাড় এবং ব্যয়ের ঘোষণা করে। একইভাবে, মোদী সরকার ২০১৯-২০ সালের বাজেটে নতুন ব্যয়ের ঘোষণা করেছিল এবং এটি নিয়েও আলোচনা হয়েছিল। এভাবেই অন্তর্বর্তীকালীন বাজেট নিয়ে আলোচনা শুরু হয়।

ঐতিহ্য পুনরুদ্ধার

Latest Videos

অন্তর্বর্তীকালীন বাজেটে নতুন কর, ছাড় ব্যয় ইত্যাদি ঘোষণা না করার পেছনের যুক্তি হল, নির্বাচনের আগে ক্ষমতাসীন সরকার যেন নির্বাচনের পর জনগণের দ্বারা নির্বাচিত সরকারের ওপর কোনো বোঝা চাপিয়ে না দেয়। ২০১৪ সালে কংগ্রেস শাসনের শেষে পি. চিদাম্বরম যে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছিলেন তা নির্বাচনের কথা মাথায় রেখে কর ছাড়ের ঘোষণা দিয়ে ভাল ঐতিহ্য ভেঙে দিয়েছে। তৎকালীন মুখ্যমন্ত্রী জে. জয়ললিতা এটাকে ঐতিহ্যের লঙ্ঘন বলে অভিহিত করেছেন এবং এর নিন্দা করেছিলেন।

২০১৯ সালে অন্তর্বর্তী বাজেট পেশ করা মোদী সরকারও ঐতিহ্য ভেঙে কৃষকদের ভর্তুকি দেওয়ার ঘোষণা করে। উভয়কেই ক্ষমতাসীন সরকারের নির্বাচনের পর সরকারের ওপর চাপানো বোঝা বলা উচিত। কংগ্রেস যেমন ২০১৪ সালে ঐতিহ্য ভেঙেছে, মোদী সরকারও তেমন ২০১৯-এ একই কাজ করতে পিছপা হয়নি। এমনকি মিডিয়াও এর সমালোচনা করেনি। অন্তর্বর্তী বাজেট ২০২৪-২৫ প্রথা অনুযায়ী কর ছাড় এবং ব্যয় এড়িয়ে গেছে। কিন্তু অন্তর্বর্তীকালীন বাজেটের এসব সমালোচনার মধ্যেও সরকার ব্যয় বাদ দিয়ে দায়িত্বশীলভাবে বাজেট পেশ করেছে এবং ঘাটতি কমিয়েছে এমন সাধারণ মন্তব্য ছাড়া কেউই এই অন্তর্বর্তীকালীন বাজেটকে গতানুগতিক বলে উল্লেখ করেননি।

বাজেট ২০২৪-২৫

অন্তর্বর্তী বাজেট ২০২৪-২৫-এ কোনও নতুন কর, কোনও নতুন প্রকল্প, কোনও ছাড় এবং কোনও ব্যয় নেই। চলমান প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ৩ কোটি বাড়ি তৈরি করা হয়েছে। আগামী ৫ বছরে আরও ২ কোটি বাড়ি তৈরি করা হবে বলে জানিয়েছেন, ৮০,৬০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যা বর্তমান বছরের তুলনায় ১ হাজার কোটি টাকা বেশি।

১০ বছরের অর্জন

অন্তর্বর্তীকালীন বাজেট ২০২৪-২৫ জনগণের সামনে বিজেপির ১০ বছরের অর্জনগুলি তুলে ধরার জন্য একটি বিরল সুযোগ বলে প্রমাণিত হয়েছে। বিজেপি এই সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করেছে এবং দেখানোর চেষ্টা করেছে যে এই সরকারের অর্জনগুলি কতটা দর্শনীয়, শুধুমাত্র কংগ্রেস শাসনের ১০ বছরের (২০০৪-১৪) তুলনায় নয়, তার আগে থেকে সমস্ত দলের পুরো ৬৪ বছরের তুলনায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

চাঞ্চল্যকর তথ্য! ৪০ হাজার টাকা ধার নিয়েছিল...ধৃত রাহুলের বিস্ফোরক মন্তব্য! Today Krishnanagar News
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
Krishnanagar Latest Update : কৃষ্ণনগর হাড়হিম করা ঘটনার সঙ্গে কতজন জড়িত! জানিয়ে দিলেন ডিজি দক্ষিণবঙ্গ
Bangladesh-এর জালে Kakdwip-এর দুটি মৎস্যজীবী ট্রলার! ফিরবেন তো মৎস্যজীবীরা? | South 24 Parganas News
কৃষ্ণনগরের ঘটনায় বড় পদক্ষেপের ঘোষণা কংগ্রেসের, দেখুন কী বললেন কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার