ভারতের প্রথম সৌরবিদ্যুৎ চালিত গ্রামের ঘোষণা, নরেন্দ্র মোদীর হাত ধরে গুজরাট দেখাচ্ছে পথ

প্রধানমন্ত্রী মোদী বলেন, আমাদের গৌরবময় ঐতিহ্যের সাথে নতুন প্রযুক্তিকে একীভূত করার জন্য মোধেরা সমগ্র জাতির জন্য একটি উদাহরণ হয়ে উঠেছে। একবিংশ শতাব্দীর আত্মনির্ভর ভারতে, আমাদের নিশ্চিত করতে হবে যে পুনর্নবীকরণযোগ্য শক্তি আমাদের শক্তির চাহিদাগুলির বিকল্প যাতে হয়ে উঠতে পারে। মোধেরায় যে রূপান্তর দেখা যাচ্ছে, তা গোটা গুজরাট রাজ্যে বর্তমান দেখা যাচ্ছে।

Parna Sengupta | Published : Oct 9, 2022 4:46 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার অর্থা ৯ই অক্টোবর গুজরাটের মেহসানা জেলার একটি গ্রাম মোধেরাকে ভারতের প্রথম সৌরশক্তি চালিত গ্রাম হিসাবে ঘোষণা করেছেন। মোধেরার বিখ্যাত সূর্য মন্দিরে থ্রি ডি প্রজেকশন ম্যাপিং লাইট অ্যান্ড সাউন্ড শোতেও অংশ নেন প্রধানমন্ত্রী। মোধেরায় একাধিক প্রকল্পের উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী বলেন, "সূর্য মন্দিরের সাথে যুক্ত মোধেরা সৌর শক্তিতে তার অগ্রগতির জন্যও পরিচিত হবে। এটি মোধেরার জন্য একটি বড় দিন কারণ এটি সৌর শক্তি ব্যবহার করার দিকে এক বড় পদক্ষেপ নিল। 

এদিন প্রধানমন্ত্রী মোদী বলেন, আমাদের গৌরবময় ঐতিহ্যের সাথে নতুন প্রযুক্তিকে একীভূত করার জন্য মোধেরা সমগ্র জাতির জন্য একটি উদাহরণ হয়ে উঠেছে। একবিংশ শতাব্দীর আত্মনির্ভর ভারতে, আমাদের নিশ্চিত করতে হবে যে পুনর্নবীকরণযোগ্য শক্তি আমাদের শক্তির চাহিদাগুলির বিকল্প যাতে হয়ে উঠতে পারে। মোধেরায় যে রূপান্তর দেখা যাচ্ছে, তা গোটা গুজরাট রাজ্যে বর্তমান দেখা যাচ্ছে। প্রচুর প্রাকৃতিক সম্পদের ব্যবহার এবং নবায়নযোগ্য চালনার মাধ্যমে এই পদক্ষেপ সারা দেশে ছড়িয়ে দিতে হবে। 

Latest Videos

মোদী বলেন, এখন মোধেরার মানুষকে বিদ্যুতের জন্য টাকা দিতে হবে না, তবে তারা তা বিক্রি করে আয় করতে পারবে। তিনি বলেন ভবিষ্যতের জন্য এই বিকল্প বিদ্যুৎ ব্যবস্থা আয়ের পথ সুগম করবে। ভবিষতে লোকেরা তাদের বাড়িতে সৌর প্যানেল বসাবে এবং কৃষকরা তাদের খামার থেকে বিদ্যুৎ উৎপাদন করবে। এখন পর্যন্ত সরকার বিদ্যুৎ উৎপাদন করত, এবং লোকেরা তা কিনতেন; কিন্তু, এখন কৃষকরা তাদের ঘরে সোলার প্যানেল স্থাপন করবে। মোধেরায় প্রধানমন্ত্রী এই আশাই প্রকাশ করেন। 

তিনি বলেছিলেন যে আগে বিদ্যুতের অনুপস্থিতির কারণে, শিক্ষা এবং গৃহস্থালির কাজে অনেক বাধা এবং সমস্যা ছিল কিন্তু এখন সৌর শক্তি নতুন ভারতকে তার লক্ষ্য অর্জনে শক্তিশালী করবে। আজ, উন্নয়নের একটি নতুন শক্তি সংযোজিত হয়েছে। মোধেরা, মেহসানা এবং সমগ্র উত্তর গুজরাট উদাহরণ হয়ে থাকবে। বিদ্যুৎ, জল থেকে শুরু করে সড়ক ও রেলপথ। দুগ্ধ, দক্ষতা উন্নয়ন এবং স্বাস্থ্যসেবা সম্পর্কিত অনেক প্রকল্পের উদ্বোধন করা হয়েছে এবং আজ ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে,” বলেছেন প্রধানমন্ত্রী মোদী।

তিনি বলেছিলেন যে একটি সময় ছিল যখন মেহসানার লোকেরা অনেক কষ্টের মুখোমুখি হয়েছিল এবং যোগ করে যে কন্যাদের জল এবং বিদ্যুতের জন্য দীর্ঘ দূরত্বে হাঁটতে হত তবে আজ নতুন প্রজন্ম এই সমস্যার কোনও মুখোমুখি হয় না।

মোধেরা তার সূর্য মন্দিরের জন্য বিখ্যাত। গুজরাট সরকারের মতে গ্রামের বাড়িতে এক হাজারটিরও বেশি সোলার প্যানেল স্থাপন করা হয়েছে, যা গ্রামবাসীদের জন্য চব্বিশ ঘন্টা বিদ্যুৎ উৎপাদন করছে। উল্লেখযোগ্যভাবে তাদের শূন্য খরচে সৌর বিদ্যুৎ সরবরাহ করা হবে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

তীব্র চাঞ্চল্য Jaynagar-এ! প্রকাশ্যে MP-কে জুতো দেখিয়ে চলে Kultali-র জনসাধারণের প্রতিবাদ! | Jaynagar
'কেন নেননি FIR ?' জয়নগরের কুলতলি গিয়ে পুলিশকে প্রশ্ন অগ্নিমিত্রার | Agnimitra Paul | Kultali News
ধর্মতলায় অস্থায়ী তিলোত্তমা মঞ্চ ঘিরে উত্তেজনা তুঙ্গে! ১২ ঘণ্টা পরও নীরব প্রশাসন! | RG Kar Protest
কুলতলিতে ধুন্ধুমার, ভাঙচুর করা হল থানা, জ্বালানো হল বাইক, কেন এই পরিস্থিতি? Kultali Incident
মীনাক্ষীকে কুলতলি যেতে বাঁধা, তুমুল ধ্বস্তাধস্তি পুলিশের সঙ্গে | Minakshi Mukherjee