প্রধানমন্ত্রী মোদী আরেকটি নোট বাতিল করেছিলেন! জানেন কী সে সম্পর্কে ?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশে আবারও নোট বাতিল করেছেন। তবে দেশের কোনও মানুষই এখন পর্যন্ত এই নোটবন্দি সম্পর্কে জানতে পারেননি। তবে প্রধানমন্ত্রী মোদীর এই নোটবাতিলের সিদ্ধান্তে কোনও সাধারণ মানুষকেই অসুবিধায় পড়তে হয়নি।

Parna Sengupta | Published : Nov 8, 2022 6:33 PM IST

৮ নভেম্বর, ২০১৬ সালে দেশে প্রথমবারের মতো নোটবন্দীকরণ বা ডিমানিটাইজেশন হয়েছিল। সে সময় দেশের মানুষের মধ্যে যেখানে খুশির ঢেউ, সেখানে দুর্নীতিবাজ ও কালো টাকার ঘরে ছিল শোকের আবহ। আজ নোটবন্দির ছয় বছর পেরিয়ে গেছে। নোটবন্দির সময়, দেশের উন্নতির জন্য সাধারণ মানুষও অনেক কষ্ট করেছে, লম্বা লাইনে দাঁড়িয়েছে। সেই ছবি এখনও দেশের মানুষের মনে স্পষ্ট। অনেকের কাছে কষ্টের নিরিখে এখনও বিমুদ্রাকরণ বা নোটবন্দি বেশ আতঙ্কের। এর পরে, যদি দেশে দ্বিতীয়বার নোট বাতিলের কথা বলা হয়, মানুষ সহজে প্রস্তুত নাও হতে পারে, আর সেটাই স্বাভাবিক।

কিন্তু আপনি জেনে অবাক হবেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশে আবারও নোট বাতিল করেছেন। তবে দেশের কোনও মানুষই এখন পর্যন্ত এই নোটবন্দি সম্পর্কে জানতে পারেননি। তবে প্রধানমন্ত্রী মোদীর এই নোটবাতিলের সিদ্ধান্তে কোনও সাধারণ মানুষকেই অসুবিধায় পড়তে হয়নি। কখন এবং কীভাবে এই নোটবন্দি হয়েছিল, কেন তা এবার এত গোপন রাখা হল। আসুন আমরা আপনাকে এই সম্পর্কে সবকিছু বলি।

৮ নভেম্বর, ২০১৬ তারিখে রাত ঠিক ৮টার সেই সময় এখনও অনেক লোককে অতীতের কথা মনে করিয়ে দেয়, যখন প্রধানমন্ত্রী মোদী দেশে প্রথমবারের মতো ৫০০ এবং ১০০০ টাকার নোট নিষিদ্ধ করার ঘোষণা করেছিলেন। এতে সারা দেশে আতঙ্ক ছড়িয়ে পড়ে। একই সময়ে, ভারতে এই আকস্মিক ঘোষণার কারণে বিশ্বে আলোড়ন সৃষ্টি হয়েছিল, কারণ পুরো বিশ্বে এর প্রভাব নিশ্চিত ছিল। যদিও সরকারের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে নোটবন্দির আগে কোনও পরিকল্পনা করা হয়নি। কিন্তু বিশেষজ্ঞদের মতে এই নোটবন্দি হঠাৎ করে হয়নি। এর জন্য অনেকদিন ধরেই গোপনে পরিকল্পনা করেছিলেন প্রধানমন্ত্রী। তা না হলে দেশে কখনোই নোটবন্দি করা সম্ভব হত না।

এ বার দেশে দ্বিতীয়বার নোটবন্দি হল!

এই বিপ্লবের জনক এবং দেশের বড় অর্থনীতিবিদ অনিল বোকিল বলেন যে যখন ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করা হয়েছিল, তখন এই দুটি নোট দেশের মোট পরিমাণ মুদ্রার ৮৬ শতাংশ পর্যন্ত ছিল।

দেশের মোট মুদ্রায় তাদের শতাংশ ক্রমাগত বাড়ছিল। এই পরিস্থিতিতে ২০১৬ সালে যদি নোটবন্দি না হত, তাহলে আগামী দুই-চার বছরে ৫০০ এবং ১০০০ টাকার বড় নোট ৯০ থেকে ৯৫ শতাংশ হয়ে যেত। তাহলে দেশের অর্থনীতি স্থবির হয়ে পড়ত। কারণ মুদ্রা খুচরা বিক্রি করার জন্য কোন ছোট নোট ছিল না। এই নোটগুলি বন্ধ করে, সরকার ২০০০ টাকার নোট চালু করেছে। এতে দুর্নীতি বাড়বে বলেও অনেক প্রশ্ন উঠেছে। কিন্তু ২০০০ টাকার নোট জারি করার পিছনে জাতীয় স্বার্থ সম্পর্কিত উদ্দেশ্য ছিল, যা সবাই বুঝতে পারেনি।

এটি ৫০০ এবং ১০০০ টাকার নোটের বিকল্প হিসাবে চালু করা হয়েছিল। তা না হলে অর্থনীতি চলতে পারত না। পরে এটি তুলে নেওয়ার পরিকল্পনা করা হয়।

২০০০ টাকার নোট

অনিল বোকিলের দাবি, মাত্র আড়াই বছর আগে ২০০০ টাকার নোট তুলে নিয়েছিল মোদী সরকার। এটাকে এক ধরনের বিমুদ্রাকরণ হিসেবে বিবেচনা করাই যেতে পারে। কারণ সরকার যখন এটি চালু করে, তখন ডিজিটাল পেমেন্টের প্রচলন ছিল না। ডিজিটাল পেমেন্ট বাড়ার সাথে সাথে ২০০০ টাকার নোটের লাগাম টেনে ধরে কেন্দ্র সরকার। এখন ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দিয়েছে সরকার।

যদি আপনার কাছে একটি পুরানো ২০০০ টাকার নোট থাকে এবং আপনি এটি একটি নতুন ২০০০ টাকার নোট চান, তবে তা পাওয়া যাবে না। কারণ নতুন নোট ছাপানো বন্ধ করে দিয়েছে সরকার। কেন্দ্র সরকারের দাবি, ২০০০ টাকার অনেক নোট ব্যাঙ্কে ফেরত এসেছে। বাকি থাকা এই বড় নোট এখন শুধু দুর্নীতি আর হাওয়ালায় আটকে আছে। যারা দুই নম্বরের ব্যবসা করেন, তাদের কাছে এখনও এই নোট রয়েছে। কিন্তু আজ না হলে কাল আসবে।

এরপর দুর্নীতি করা কঠিন হবে। দুই হাজারের নোট এখন আর খুচরো বাজারে নেই। এখন ৫০০ টাকার নোটই সবচেয়ে বড়। তা সত্ত্বেও দুই হাজার টাকার নোটের কোনো চাহিদা না থাকায় বাজার চলছে খুব মসৃণ।

আরও পড়ুন

নোটবন্দি কি প্রত্যেক ভারতীয়ের পক্ষে মঙ্গলকর? মোদী সরকারের সিদ্ধান্তে ফের নজরদারি সুপ্রিম কোর্টের

‘টিভি দেখছ?’ ফোনে জিজ্ঞেস করেছিলেন নরেন্দ্র মোদী, কীভাবে তিনি হয়ে উঠেছিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্করের প্রিয় মানুষ?

শাড়ি আলতা চন্দন এখন আর শুধু মেয়েদের দখলে নয়, মোহময় পুরুষের ছবি শেয়ার করে টুইটারে আবেগতাড়িত তসলিমা নাসরিন

Share this article
click me!