Shri Shanti Devi: প্রয়াত পদ্মশ্রী সম্মান প্রাপ্ত শান্তি দেবী, শোক প্রকাশ প্রধানমন্ত্রী মোদীর

সমাজকর্মী শান্তি দেবীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে লিখেছেন, শান্তি দেবীদিকে দরিদ্র ও পিছিয়ে পড়াদের কণ্ঠস্বর হিসেবে স্মরণ করা হবে। তিনি পিছিয়ে পড়াদের দুঃখ কষ্ট দূর করতে ও তাদের জন্য স্বাস্থ্যকর ও ন্যায়সংগত পরিবেশ ও সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন।

Web Desk - ANB | Published : Jan 17, 2022 8:02 AM IST

 সমাজকর্মী ও পদ্মশ্রী সম্মানে ভূষিত শান্তিদেবী (Padma Shri Awardee Shanti Devi ) রবিবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তিনি ওড়িশার রায়গাড় জেলার গুণপুরের বাসিন্দা ছিলেন। নিজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পদ্মশ্রী ছাড়াও শান্তি দেবী যমুনান বাজাজ পুরষ্কার ও রাধানাথ রথ শান্তি পুরষ্কার পেয়েছিলেন। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ তাঁর গুণমুগ্ধ ও অনুগামীরা। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি , প্রধানমন্ত্রী ও উপরাষ্ট্রপতি। 


সমাজকর্মী শান্তি দেবীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে লিখেছেন, শান্তি দেবীদিকে দরিদ্র ও পিছিয়ে পড়াদের কণ্ঠস্বর হিসেবে স্মরণ করা হবে। তিনি পিছিয়ে পড়াদের দুঃখ কষ্ট দূর করতে ও তাদের জন্য স্বাস্থ্যকর ও ন্যায়সংগত পরিবেশ ও সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন। তিনি সমাজের পিছিয়ে পড়াদের জন্য বরাবরই নিঃস্বার্থভাবে কাজ করচেন। তাঁর মৃত্যুতে শান্তি দেবীর পরিবার ও অনুগামীদেরও সহানুভূতি জানিয়েছেন তিনি। 

শান্তি দেবীর মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেছেন গত বছর ২৫ জানুয়ারি শান্তি দেবী পদ্মশ্রী পুরষ্কার পেয়েছিলেন। মাওবাদী অধ্যুষিত রায়গড় এলাকায় কাজ করার জন্য তাঁকে পুরষ্কার প্রদান করা হয়েছিল। প্রায় ৬ দশক ধরে তিনি দরিদ্রদের জন্য কাজ করেছেন। মেয়েদের শিক্ষা আর উন্নতিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন।

ভাইস প্রেসিডেন্ট বেঙ্কাইয়া নাউডুও সমাজকর্মী শান্তি দেবীর মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছেন। তিনি বলেছেন তাঁকে বিখ্যাত সমাজকর্মী হিসেবে অবিহিত করেছেন। বলেছেন তাঁর মৃত্যুতে এনেকটা শূন্যস্থান তৈরি হয়েছে। আদিবাসী মেয়েদের শিক্ষা আর ক্ষমতায়নের জন্য তাঁর লড়াই দীর্ঘদিন স্মরণীয় হয়ে থাকবে। প্রয়াত শান্তি দেবীর পরিবারের প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন। 

Read more Articles on
Share this article
click me!