Punjab Election 2022: পিছিয়ে যেতে পারে পঞ্জাবের ভোট, বৈঠকে নির্বাচন কমিশন

কমিশনকে লেখা চিঠিতে চন্নি বলেছিলেন তফসিলি জাতির প্রতিনিধি পঞ্জাবের মোট জনসংখ্যার প্রায় ৩২ শতাংশ। তাঁরা গুরু রবিদাসের জন্ম দিবস পালেন করেন বিশেষ গুরুত্বসহকারে। তাঁরা ১০-১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বেনাসরে যাবেন। সেই সময় ভোট হলে তাঁরা ভোট দিতে পারবেন না। সেই কারণে ১৬ ফেব্রুয়ারির পরই ভোট গ্রহণের আর্জি জানিয়েছেন তিনি। 

Web Desk - ANB | Published : Jan 17, 2022 7:17 AM IST / Updated: Jan 20 2022, 09:54 PM IST


পিছিয়ে যেতে পারে পঞ্জাব বিধানসভা নির্বাচন(Punjab Assembly Poll 2022) । সেই বিষয়ে সোমবার সিদ্ধান্ত জানাতে পারে নির্বাচন কমিশন (Election Commission)। ইতিমধ্যেই পঞ্জাবের রাজনৈতিক দলগুলির সঙ্গে এই বিষয়ে আলোচনা করেছে নির্বাচন কমিশন। পঞ্জাব বিধানসভা নির্বাচন হওয়ার কথা ছিল আগামী ১৪ ফেব্রুয়ারি। 

পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি বরিদাস (Ravidas) জয়ন্তীকে সামনে রেখে নির্বাচন ৬ দিন পিছিয়ে দেওয়ার আবেদন জানিয়েছিলেন নির্বাচন কমিশনের কাছে। বেশ কয়েকটি রাজনৈতিক দলও একই আর্জি জানিয়েছিলেন। কমিশনকে লেখা চিঠিতে চন্নি বলেছিলেন তফসিলি জাতির প্রতিনিধি পঞ্জাবের মোট জনসংখ্যার প্রায় ৩২ শতাংশ। তাঁরা গুরু রবিদাসের জন্ম দিবস পালেন করেন বিশেষ গুরুত্বসহকারে। তাঁরা ১০-১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বেনাসরে যাবেন। সেই সময় ভোট হলে তাঁরা ভোট দিতে পারবেন না। সেই কারণে ১৬ ফেব্রুয়ারির পরই ভোট গ্রহণের আর্জি জানিয়েছেন তিনি। 

একই অনুরোধ জানিয়েছেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।  তিনিও গুরু দাসের জন্মদিবস উপলক্ষ্যে বিধানসভা নির্বাচনের ১৪ ফেব্রুয়ারি থেকে পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছেন।  

একই কথা বলেছেন পঞ্জাবে বিজেপির সাধারণ সম্পাদক সুভাষ শর্মা। তিনিও গুরু রবিদাসের ভক্তদের কথা বিবেচনা করে নির্বাচন পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছেন। তিনি বলেছেন এই সময় ভোট হলে প্রায় ৩২ শতাংশ তফসিলির জাতির মানুষ পঞ্জাবে ভোট দিতে পারবেন না। ক্ষুন্ন হবে তাদের ভোট দানের অধিকার। আম আদমি পার্টির পক্ষ থেকে ভগবম মানও টুইট করে নির্বাচন পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছেন। 

গুরু রবিদাস ১৫-১৬ শতাব্দীতে মীরাবাইয়ের মতই কৃষ্ণের ভক্ত ছিলেন। তিনি কৃষ্ণের পাশাপাশি রামেও আরাধনা  করতেন। ভক্তি আন্দোলনের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। পঞ্জাব, হরিয়ানার পাশাপাশি উত্তর প্রদেশ, রাজস্থান, গুজরাট, মহারাষ্ট্রে রবিবাদ একটি গুরু বা শিক্ষক হিসেবে এখনও পূজিত হন। বহু মানুষ আরও মেনে চলেন তাঁর আদর্শ নীতি। তাঁর অনুগামীদের রবিদাসা বলা হয়। রবিদাসের জন্মদিন উপলক্ষ্যে গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছিলেন। তিনি প্রাচীন এই কবিকে শ্রদ্ধাও জানিয়েছিলেন।

সম্প্রতী বিধানসভা নির্বাচন নিয়ে যথেষ্ট উত্তেজনা রয়েছে পঞ্জাবে। রাজ্যের শাসনভার ধরে রাখতে মরিয়ে চেষ্টা চালাচ্ছে কংগ্রেস। তবে গুরুত্বপূর্ণ আম আদমি পার্টির উত্থান।  বেশ কয়েকটি ভোট সমীক্ষায় বলা হয়েছে কংগ্রেস আর বিজেপিকে হারিয়ে চলতি বছর পঞ্জাবের ক্ষমতা দখল করতে পারে আপ। 

UP Opinion Poll: প্রিয়াঙ্কা ম্যাজিক কাজ করবে না, উত্তর প্রদেশের আস্থা যোগীর ওপর

Uttarakhand Assembly Poll 2022: উত্তরাখণ্ডে ক্ষমতা ধরে রাখতে পারে বিজেপি, জোর লড়াই কংগ্রেসের সঙ্গে

Read more Articles on
Share this article
click me!